শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরাজগঞ্জে ১৩ ঘণ্টা পর লাইনচ্যুত মালবাহী ট্রেন উদ্ধার

derailসিরাজগঞ্জে প্রতিনিধি : বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জের সয়দাবাদে লাইনচ্যুত সেই মালবাহী ট্রেনটির বগি অবশেষে উদ্ধার করা হয়েছে। রবিবার রাত সোয়া ১২টার দিকে পশ্চিমাঞ্চল রেল কর্তৃপক্ষ টানা ১৩ ঘণ্টা চেষ্টার পর ইঞ্জিন ও ৬টি বগিসহ ট্রেনটি উদ্ধার করে। রাত সোয়া ২টার দিকে দিনাজপুর থেকে ঢাকাগামী আটকে পড়া দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি ১৫ ঘণ্টা পর সেতু পার হয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। সেতুর ৭ কিলোমিটার দূরে জামতৈল স্টেশনে এটি আটকে ছিল।

ট্রেনটি চলাচলের মধ্য দিয়ে বঙ্গবন্ধু সেতু হয়ে সিরাজগঞ্জের সঙ্গে ঢাকা ও উত্তর-দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ টানা ১৫ ঘণ্টা পর ফের শুরু হলো। সয়দাবাদ স্টেশন মাস্টার আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ইকোপার্ক এলাকায় লাইনের নিচের স্লিপারগুলো এবড়ো-থেবড়ো অবস্থায় থাকায় এখনও দুর্ঘটনাস্থলে লাইনটি নাজুক অবস্থায় রয়েছে এবং সেটি আরও সংস্কার দরকার। দ্রুতযান ট্রেন যাওয়ার পর অন্যান্য আটকে পড়া ট্রেনগুলো একে একে সেতু হয়ে নিজ নিজ গন্তব্যস্থলে যাবে বলেও জানান তিনি।

এর আগে, দিনাজপুর জেলার পার্বতীপুর থেকে চালবাহী ট্রেনটি চট্টগ্রাম যাওয়ার পথে রবিবার সকাল সোয়া ১১টার দিকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জের সয়দাবাদ ইকোপার্ক এলাকায় লাইনচ্যুত হয়। স্টেশন মাস্টারের ভুল সিগনালের কারণে প্রথমে এটির ইঞ্জিন এবং পরে ৬টি বগি একে একে লাইনচ্যুত হয়। এতে করে ঢাকার সাথে উত্তর-দক্ষিণাঞ্চলের যোগাযোগ বন্ধ হয়ে যায়। সেতুর দুই ০পাড়ে সিরাজগঞ্জ এক্সপ্রেস, চিত্রা এক্সপ্রেস, পদ্মা, সিল্কসিটি, লালমনি এক্সপ্রেস ও একতাসহ ৬টি আন্তনগর সিডিউল বিপর্যয়ে বিরম্বনায় পড়েন শত শত যাত্রী।

দায়িত্ব অবহেলা ও গাফলাতিসহ ভুল সিগনাল দেওয়ার অপরাধে বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড়ের সয়দাবাদ স্টেশন মাস্টার ২ আব্দুল গফুরকে চাকরিচ্যুত করা হয়।

ঘটনার তদন্তের পশ্চিমাঞ্চল রেল বিভাগ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাকশী রেল বিভাগের ডিভিশনাল ট্রান্সপোর্ট অফিসার (ডিটিও) শওকত জামিল মোহসীকে প্রধান করে গঠিত তদন্ত দলকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন পশ্চিমাঞ্চল রেল বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) খায়রুল আলম।

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট