বুধবার, ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নাসিরনগরে পাবলিক লাইব্রেরিতে এসে বই পড়ে পুরস্কার পেলেন ২৩ শিক্ষার্থী

আকতার হোসেন ভুইয়া,নাসিরনগর : বই পড়ার মাধ্যমে আমাদের জ্ঞানের পরিধি বৃদ্ধি পায়। যত বেশি বই পড়া যাবে,তত বেশি বই জ্ঞানের প্রসার বাড়বে। তবে শুধু বই পড়লেই হবে না,বই নিয়ে আমাদের জ্ঞানের পরিধি কতটুকু বাড়ল,তা যাচাই করা জরুরি,তাই আমাদের সকলকে মেধা ভিত্তিক সমাজ গঠনে বই পড়তে হবে বলেছেন উপজেলা নিবার্হী কর্মকর্তা মো: ইমরানুল হক ভূইয়া। আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকালে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা পাবলিক লাইব্রেরিতে আগষ্ট মাসে সর্বাধিক দিন উপস্থিত থেকে বই পড়ায় ২৩ শিক্ষার্থীকে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। উপজেলা নিবার্হী কর্মকর্তা ও উপজেলা পাবলিক লাইব্রেরি পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া শিক্ষার্থী পাঠকদের হাতে এ পুরস্কার তুলে দেন।

এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইফৃুল ইসলাম,প্রভাষক গৌরাঙ্গ চন্দ্র কুন্ডু,প্রেসক্লাব সভাপতি সুজিত কুমার চক্রবর্তী,সাংবাদিক আকতার হোসেন ভূইয়া,প্রধান শিক্ষক অজিত কুমার দাস,প্রধান শিক্ষক ও স্বপ্লীল ক্যাডেট কোচিং সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক মোহাম্মদ আনিসুল ইসলাম, নির্বাহী কর্মকর্তার সিএ বিল্লাল হোসেন,খোরশেদ আলম,লাইব্রেরিয়ান পরিমল চন্দ্র দাস,তন্ময় আহমেদ ভূইয়াসহ আরো অনেকে উপস্থিত ছিলেন

পুরস্কার পাওয়া শিক্ষার্থীরা হলেন বালিকা ক্যাটাগরিতে যৌথভাবে ২৫ দিন উপস্থিত থেকে প্রথম হয়েছেন হাফছা বেগম,সাদিয়া বুশরা,নুসরাত সাকুরা,সুমাইয়া আফরিন,মহিমা রায়,সৃষ্টি রায়,শাহ-সামিয়া,নুসরাত জাহান সোহা,লামিয়া আক্তার, ঈরিনা মঈন ভূইয়া আদ্রিতা । ২১দিন উপস্থিত থেকে ২য় হয়েছে ইস্পা আক্তার ও সানিয়া আক্তার । ১১ দিন উপস্থিত থেকে ৩য় হয়েছে তানিয়া চৌধুরী নাবিলা। বালক ক্যাটাগরিতে যৌথভাবে ২৫ দিন উপস্থিত থেকে ১ম হয়েছেন আরিয়ান ইসলাম সোহান,গগণদীপ কুন্ডু,সৌমিক রায় । ২৪ দিন উপস্থিত থেকে ২য় হয়েছে আবদুল গাফ্ফার মাহুদী, মেহেদী হাসান,ওয়ালী উল্লাহ হাসনাত,ওমর ফারুক,তন্ময় সরকার । ২৩ দিন উপস্থিত থেকে ৩য় হয়েছেন সপ্তদীপ কুন্ডু ও পৃথিবী দাস সূর্য্য।

পাঠকরা জানান ইউএনও‘র এ উদ্যোগের ফলে বই পড়ার আগ্রহ বেড়েছে পাঠকদের। ফলে পাঠকদের পদচারণায় নাসিরনগর পাবলিক লাইব্রেরিটি যেন প্রাণচাঞ্চল্য ফিরে পেয়েছে। কিছুদিন আগেও যেখানে পাঠক খুজেঁ পাওয়া যেত না আজ সেখানে বসার জায়গাই পাওয়াই ভার। তবে উপজেলা নিবার্হী কর্মকর্তার ব্যক্তিক্রমী উদ্যোগের কারণেই লাইব্রেরিটিতে প্রাণ ফিরেছে লাইব্রেরিয়ান পরিমল চন্দ্র দাস বলেন,বর্তমান ইউএনও মহোদয় এ উপজেলায় যোগদানের পর পরই লাইব্রেরিতে আসেন এবং ব্যক্তিক্রমধর্মী উদ্যোগ গ্রহন করায় দিন দিন পাঠক সংখ্যা বাড়ছে।

উপজেলা নিবার্হী কর্মকর্তা মো: ইমরানুল হক ভূইয়া বলেন,বাংলাদেশের অনেক উপজেলায় পাবলিক লাইব্রেরি নেই। এটি নাসিরনগরের জন্য সৌভাগ্য যে এ উপজেলায় একটি পাবলিক লাইব্রেরি রয়েছে। আমি এ উপজেলায় যোগদানের পর লাইব্রেরিতে পরিদর্শন করতে গিয়ে দেখতে পাই জরাজীর্ণ ভবনে নানা রকমের বই থাকলেও পাবলিক লাইব্রেরিতে পাঠক উপস্থিতি নেই। তাই লাইব্রেরিতে পাঠক ফেরাতে চলতি বছরের ফেব্রæয়ারি মাসে অনুষ্ঠিত সপ্তাহব্যাপী অমর একুশে বই মেলায় ঘোষনা করেছিলাম লাইব্রেরিতে সর্বাধিক উপস্থিতি পাঠক পাবেন পুরস্কার। সেই ঘোষনায় বেড়েছে নাসিরনগর পাবলিক লাইব্রেরিতে পাঠক উপস্থিতি। ঘোষনা অনুযায়ি চলতি বছরের ফেব্রæয়ারি মাস থেকে প্রতি মাসে পাবলিক লাইব্রেরিতে সর্বাধিক দিন উপস্থিত থেকে সর্বোচ্চ বইয়ের পাঠকদেরকে আমরা পুরস্কৃত করছি।

এরেই ধারাবাহিকতায় উপজেলা পাবলিক লাইব্রেরিতে প্রতি মাসেই সর্বাধিক দিন উপস্থিত থেকে বই পড়ায় পাঠকদেরকে পুরস্কৃত করা হচ্ছে।এদিকে অনুষ্টানে স্বপ্লীল ক্যাডেট কোচিং সেন্টারের সেপ্টেম্বর মাসের মাসিক মূল্যায়ন পরীক্ষায় মেধাক্রম অনুসারে ৫ জন শিক্ষার্থীকেও পুরস্কৃত করা হয়।

এ জাতীয় আরও খবর

বিশ্ব খাদ্য দিবস আজ

আজ সকালে ঢাকায় পৌঁছাবে দক্ষিণ আফ্রিকা

জীবনে প্রথম আদালতে এসেছি : ফারুক খান

ট্রাইব্যুনালে সাংবাদিকদের বিচার হবে, তবে সেটা সুবিচার: আসিফ নজরুল

ছাত্র আন্দোলনে শহীদদের নজরকাড়া ফলাফল, স্বজনদের আহাজারি-হাহাকার

খোলামেলা পোশাকে হাজির হওয়ার কারণ জানালেন জেসিয়া

বিরল সফরে পাকিস্তানে পৌঁছালেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

‘যুক্তরাষ্ট্রের কথা শুনব, তবে সিদ্ধান্ত নেবো আমরা’

বিদায়ী টেস্ট খেলতে দেশে ফিরছেন সাকিব!

প্রয়োজনীয় সেবা নিশ্চিত করার বিষয়ে আমরা সচেষ্ট : মাহমুদুল হাসান

জুলাই বিপ্লবের মতো আবারও আন্দোলনে নামার হুঁশিয়ারি সমন্বয়কদের

হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা সারজিস-হাসনাতের