বুধবার, ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরে প্রতিমা তৈরীতে ব্যস্ত মৃৎশিল্পীরা

ফয়সল আহমেদ খান ,বাঞ্ছারামপুর : হিন্দুধর্মলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার দিনক্ষণ গণনা শুরু হয়েছে। আর এই উৎসবকে ঘিরেব্রাহ্মণবাড়িয়া বাঞ্ছারামপুর উপজেলায় এবার ৪১টি মন্ডপে হিন্দুধর্মলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে মন্ডপগুলোতে পুরোদমে প্রতিমা তৈরীর কাজ চলছে,ফলে ব্যস্ত সময় পার করছেন কারিগররা।দেবী দূর্গা, সরস্বতী, কার্তিক, গণেশ, লক্ষ্মীকে আকৃতি দিতে ঘাম ঝরাচ্ছেন তারা। রাত দিন চলছে প্রতিমা তৈরির কাজ। শিল্পী আর সহযোগিরা মিলে বানাচ্ছেন দূর্গার প্রতিমা। মাটি আর খড় পানি দিয়ে প্রস্তুত করা হচ্ছে এসব প্রতিমা। এরপর এতে দেওয়া হচ্ছে রং।
এক সেট প্রতিমার জন্য দেবী দুর্গা ও তার চার সন্তান সরস্বতী, কার্তিক, গণেশ, লক্ষ্মীকে বানানো হয়ে থাকে। পাশাপাশি থাকে অসূর, সিংহ, হাঁস,প্যাঁচা ও সাপ।সরেজমিনে উজানচর লক্ষন সাহার  বাড়ীর মন্ডপে গিয়ে দেখা যায়, ব্যস্ত সময় পার করছেন কারিগররা। সেখানে কাজ করছেন প্রতিমা শিল্পী কানাই পাল সহ অন্যান্যরা।প্রতিমা শিল্পী সাংবাদিককে বলেন, পূজার জন্য সাধারণত তিন মাস আগে থেকে কাজ শুরু করতে হয়। এখন বাকী শুধু রং তুলির কাজ। আমাদের আরও ৭টি কাজ করার বাকী আছে, প্রতিমার কাজ চলছে পুরোদমে দম ফালানোর সময় নেই ।বর্তমানে মাটি, রং, বাঁশের দাম বেড়ে গেছে। আগে এক সেট দূর্গা প্রতিমা তৈরি করতে ২০ থেকে ৫০ হাজার টাকা খরচ হতো, এখন তা বেড়ে ৬০/৭০ হাজার টাকার বেশি হয়ে গেছে।
আয়োজক কমিটিগুলো মন্ডপ পরিস্কার-পরিচ্ছন্নসহ সাজসজ্জার জন্য প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যে উপজেলার সকল মন্ডপ পরিচালনা কমিটির সাথে উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ দিক নির্দ্দেশনা সহ নানা বিষয়ে পরামর্শ দিয়ে আসছে।
এবার উপজেলার ১০টি ইউনিয়ন ১টি পৌরসভায় মোট ৪১টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা হবে। এর মধ্যে বাঞ্ছারামপুর সদর ইউনিয়নে ৩টি,  পৌরসভায় ৩টি, উজানচর ইউনিয়নে ৬টি, দরিয়াদৌলত ইউনিয়নে ৩টি,ছলিমাবাদ ইউনিয়নে ২টি, মানিকপুর ইউনিয়নে ২টি, তেজখালি ইউনিয়নে ১টি, ফরদাবাদ ১১টি, রূপসদী ৭টি, দরিকান্দি ১টি ও ছয়ফুল্লাকান্দি ১টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপন হবে।
এ বিষয়ে বাঞ্ছারামপুর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মিন্টু রঞ্জন সাহা ও সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র সাহা জানান মহাপঞ্চমী পড়েছে ৮ অক্টোবর মঙ্গলবার, ৯ অক্টোবর  পড়ছে মহাষষ্ঠী বুধবার,এই বছর ১০ অক্টোবর সপ্তমী পড়েছে বৃহস্পতিবার। তাই দুর্গার আগমন হবে দোলা বা পালকিতে। আগামী ১৩ অক্টোবর রবিবার পড়েছে বিজয়া দশমী। মা দুর্গা পুত্র-কন্যা নিয়ে কৈলাশে ফিরে যাবেন গজ বা হাতির পিঠে চেপে।
আগামী ৯ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয় দুর্গা পূজা শুরু হবে চলবে আগামী ১৩ অক্টোবর পর্যন্ত। ইতিমধ্যে সকল মন্ডপে রং তুলির টানে প্রতিমাগুলো নিপুণ হাতের ছোঁয়ায় ফুটিয়ে তুলতে ব্যস্ত হয়ে পড়ছেন প্রতিমা শিল্পীরা,কাজ পুরোদমে চলছে। পূজা যেন নির্বিঘ্নে সম্পন্ন হয়, সেই জন্য সকল মন্ডপগুলোতে  কমিটি গঠন করা হয়েছে।
সরকারি নির্দেশনার পাশাপাশি বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে মন্ডপগুলোতে সিসি ক্যামেরা লাগানো, নিরাপত্তা তদারকির জন্য স্বেচ্ছাসেবক গঠন, নামাজের সময় উচ্চ শব্দে মাইক-বাজানো, ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে শান্তিপূর্ণ ভাবে মায়ের অর্চনা করার ব্যবস্থা সহ সকল মন্ডপ কমিটিকে ১০ দফা নির্দেশনা যথাযথ ভাবে পালনের বিষয়ে বলা হয়েছে। আন্তর্জাতিক জাগ্রত সনাতন সংসদ ও মাতৃ সংসদ,বাংলাদেশ।

এ জাতীয় আরও খবর

৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে

বিশ্ব খাদ্য দিবস আজ

আজ সকালে ঢাকায় পৌঁছাবে দক্ষিণ আফ্রিকা

জীবনে প্রথম আদালতে এসেছি : ফারুক খান

ট্রাইব্যুনালে সাংবাদিকদের বিচার হবে, তবে সেটা সুবিচার: আসিফ নজরুল

ছাত্র আন্দোলনে শহীদদের নজরকাড়া ফলাফল, স্বজনদের আহাজারি-হাহাকার

খোলামেলা পোশাকে হাজির হওয়ার কারণ জানালেন জেসিয়া

বিরল সফরে পাকিস্তানে পৌঁছালেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

‘যুক্তরাষ্ট্রের কথা শুনব, তবে সিদ্ধান্ত নেবো আমরা’

বিদায়ী টেস্ট খেলতে দেশে ফিরছেন সাকিব!

প্রয়োজনীয় সেবা নিশ্চিত করার বিষয়ে আমরা সচেষ্ট : মাহমুদুল হাসান

জুলাই বিপ্লবের মতো আবারও আন্দোলনে নামার হুঁশিয়ারি সমন্বয়কদের