বুধবার, ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইসলাম বিশ্বমানবের মুক্তির ঠিকানা

news-image

মাহমুদ হাসান ফাহিম : সন্ত্রাসের করাল গ্রাসে বিশ্ব আজ উৎকণ্ঠিত। সন্ত্রাসের বিরুদ্ধে বিশ্বের সব রাষ্ট্র ও সরকার সোচ্চার। এত কিছুর পরও সন্ত্রাস দ্রুত ছড়িয়ে পড়েছে বিশ্বময়। প্রশ্ন আসে, সন্ত্রাস কেন নির্মূল করা যাচ্ছে না? কার পৃষ্ঠপোষকতায় এরা সাদরে লালিত হচ্ছে? বিশ্বের বুকে এরা টিকে আছে কীভাবে? এতসব প্রত্যক্ষ প্রশ্নের উত্তর হাতড়ানো ছাড়াই নির্দ্বিধায় বলা যায়, ইসলাম শূন্যতা ও আল্লাহবিমুখতাই এসবের একমাত্র কারণ। ইসলামের প্রকৃত শিক্ষা যে পেয়েছে, সন্ত্রাস সে কখনো কোনো অন্যায় অসৎ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হতে পারে না।

ইসলাম ছাড়া অন্য কোনো দর্শনই মানুষকে পরিপূর্ণভাবে পাপমুক্ত রাখতে পারে না। ইসলাম নির্দেশিত পন্থায় আইনব্যবস্থা পরিচালিত হলে সন্ত্রাস নির্মূল হতে বাধ্য হবে। পাপী বাধ্য হয়েই পাপাচার ও অন্যায়ের পথ পরিহার করবে। কারণ, ইসলামি বিধানে শান্তি ও নিরাপত্তার অনাবিল সুর প্রতিধ্বনিত। অন্যায় অবিচার প্রশ্রয় পাওয়ার কিছুই তাতে নেই। স্থান মাফিক কঠোরতাও তাতে বিদ্যমান। তাই সন্ত্রাস ও যথেচ্ছাচারের বিরুদ্ধে ইসলাম সব সময় প্রতিবাদী ভূমিকায়। এবার কুরআন ও হাদিসের দিকে লক্ষ করি-হত্যা, রক্তারক্তি আর অন্যায়ের বিরুদ্ধে পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘মুমিনদের দুটি দল আত্মকলহে লিপ্ত হলে তাদের মধ্যে মীমাংসা করে দেবে। অতঃপর তাদের এক দল যদি অন্য দলের ওপর আক্রমণ করে, তবে আক্রমণকারী দলের বিরুদ্ধে তোমরা যুদ্ধ করবে, যতক্ষণ না তারা আল্লাহর নির্দেশের দিকে ফিরে আসে। সুতরাং যদি ফিরে আসে তবে তাদের মধ্যে ন্যায়সঙ্গতভাবে মীমাংসা করে দেবে এবং ইনসাফ করবে। নিশ্চয়ই আল্লাহ ইনসাফকারীদের ভালোবাসেন। (সূরা হুজুরাত : ৯)। মীমাংসা ও আইনের আশ্রয় না নিয়ে সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি করে সন্ত্রাসবাদীরা যে নারকীয় তাণ্ডবের সৃষ্টি করে কুরআন তাদের বিরুদ্ধে সম্মিলিত লড়াইয়ের কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে। অন্য আয়াতে এসেছে, ‘যে ব্যক্তি কোনো মুসলিমকে জেনেশুনে হত্যা করবে, তার শাস্তি জাহান্নাম, সে তাতে চিরকাল থাকবে এবং আল্লাহ তার প্রতি গজব নাজিল করবেন ও তাকে লানত করবেন। আর আল্লাহ তার জন্য প্রস্তুত রেখেছেন মহাশাস্তি।’ (সূরা নিসা : ৯৩)।

হজরত আবু সাঈদ খুদরী ও হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, মহানবি (সা.) বলেছেন, ‘আসমান ও জমিনের সব বাসিন্দা মিলেও যদি একজন মুমিনকে হত্যা করার ব্যাপারে শরিক থাকে তবে তাদের সবাইকে আল্লাহতায়ালা জাহান্নামে নিক্ষেপ করবেন। (সুনানে তিরমিজি : ১/২৫৯)।

হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, প্রিয়নবি (সা.) বলেছেন, ‘কিয়ামতের দিন প্রথম যে বিষয়ে বিচার করা হবে তা হলো খুন অর্থাৎ হত্যাকাণ্ড। (সুনানে তিরমিজি : ১/২৫৯)।

এ জাতীয় আরও খবর

বিশ্ব খাদ্য দিবস আজ

আজ সকালে ঢাকায় পৌঁছাবে দক্ষিণ আফ্রিকা

জীবনে প্রথম আদালতে এসেছি : ফারুক খান

ট্রাইব্যুনালে সাংবাদিকদের বিচার হবে, তবে সেটা সুবিচার: আসিফ নজরুল

ছাত্র আন্দোলনে শহীদদের নজরকাড়া ফলাফল, স্বজনদের আহাজারি-হাহাকার

খোলামেলা পোশাকে হাজির হওয়ার কারণ জানালেন জেসিয়া

বিরল সফরে পাকিস্তানে পৌঁছালেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

‘যুক্তরাষ্ট্রের কথা শুনব, তবে সিদ্ধান্ত নেবো আমরা’

বিদায়ী টেস্ট খেলতে দেশে ফিরছেন সাকিব!

প্রয়োজনীয় সেবা নিশ্চিত করার বিষয়ে আমরা সচেষ্ট : মাহমুদুল হাসান

জুলাই বিপ্লবের মতো আবারও আন্দোলনে নামার হুঁশিয়ারি সমন্বয়কদের

হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা সারজিস-হাসনাতের