মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে প্রকাশ্যে এলেন তালেবান প্রধান, পড়ালেন নামাজ

news-image

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের বর্তমান শাসক তালেবানের প্রধান হিবাতুল্লাহ আখুন্দজাদা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রকাশ্যে এসেছেন। আফগান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, আখুন্দজাদা কয়েক হাজার মুসল্লির সঙ্গে ঈদের নামাজ পড়েছেন। এতে ইমামতি করেছেন তিনি।

২০১৬ সালে তালেবানের প্রধান পদে নিযুক্ত হন আখুন্দজাদা। তবে তিনি প্রকাশ্যে খুব বেশি আসেন না। ২০২১ সালে যখন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন দখলদার বাহিনী আফগানিস্তান থেকে চলে যায় তখন তার নেতৃত্বে দেশটির ক্ষমতা দখল করে তালেবান।

দলটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, কান্দাহারের সবচেয়ে বড় মসজিদে আখুন্দজাদার নেতৃত্বে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১০ এপ্রিল) আফগানিস্তানে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। তালেবানের মুখপাত্র জানিয়েছেন, কান্দাহারের এই ঈদের নামাজে কয়েক হাজার মুসল্লি অংশ নেন। এই কান্দাহারকেই তালেবানের জন্মস্থান হিসেবে বিবেচনা করা হয়।

মসজিদটির খোলা স্থানে জড়ো হন হাজার হাজার মানুষ। আখুন্দজাদা আসায় সেখানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয় এবং সাধারণ মানুষকে মসজিদটির প্রধান ভবনে প্রবেশ করতে দেওয়া হয়নি।

আখুন্দজাদা এতটাই আড়ালে থাকেন যে নেট দুনিয়ায় শুধুমাত্র তার একটি ছবি পাওয়া যায়। তিনি যেখানে যান সেখানে সাংবাদিকদের যেতে দেওয়া হয় না। এছাড়া সাধারণ মানুষকেও তার কোনো ছবি তুলতে দেওয়া হয় না।

কান্দাহারে আজ ঈদের নামাজ পড়ালেও আখুন্দজাদাকে স্বশরীরে কেউ দেখতে পাননি। বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, লাউড স্পিকারে আখুন্দজাদার খুতবা প্রচার করা হয়।

আজকের দেওয়া খুতবাতে সাধারণ আফগানিদের শরীয়াহ আইন মেনে চলা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানান তিনি।

২০২১ সালে পুনরায় ক্ষমতা দখলের পর তালেবান সরকারের অধীনে তৃতীয় ঈদ পালন করেছেন সাধারণ আফগানিরা। ঈদে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য দেশটিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

এ জাতীয় আরও খবর

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপির গণতন্ত্রের প্রতি আগ্রহ কোনোদিন ছিল না : ওবায়দুল কাদের