শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে নতুন নোট পাওয়া যাবে যে সব জায়গায়

news-image

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদের আগে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস ছাড়াও ঢাকায় ৮০টি শাখায় বিশেষ কাউন্টার থেকে মিলবে নতুন নোট বিনিময় সেবা। আগামী ৩১ জানুয়ারি থেকে ঈদের আগে শেষ কর্মদিবস পর্যন্ত এ সেবা দেওয়া হবে। একজন ব্যক্তি ৫, ১০, ২০, ৫০ ও ১০০ টাকার একটি করে বান্ডেল তথা ১৮ হাজার ৫০০ টাকা নিতে পারবেন।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, পবিত্র রমজানে ব্যাংকিং সময়সূচির আলোকে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত লেনদেন সময়ে নির্ধারিত শাখা থেকে নোট বিনিময় করা যাবে। গতবছর কেবল ৫, ১০, ২০ ও ৫০ টাকা মূল্যমানের একটি করে বান্ডেল তথা প্রতিটি নোটের একশ পিস করে দেওয়া হয়েছিল। এবার এর সঙ্গে একশ’ টাকার নোট যুক্ত করা হয়েছে। এছাড়া কেউ চাইলে চাহিদা মতো যে কোনো মূল্যমানের ধাতব মুদ্রা বিনিময় করতে পারেন। বর্তমানে ১, ২ ও ৫ টাকা মূল্যমানের ধাতব মুদ্রা রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা সমকালকে বলেন, ঈদকে কেন্দ্র করে একটি সময় শুধু বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসে বিশেষ কাউন্টার থেকে নতুন নোট বিনিময় করা যেত। যানজট ঠেলে বিভিন্ন এলাকার মানুষ বাংলাদেশ ব্যাংকে ভিড় করতেন। যে কারণে বাণিজ্যক ব্যাংকের বিভিন্ন শাখা থেকে সেবা দেওয়া হচ্ছে। গতবছর ঢাকার ৪০টি শাখা থেকে নতুন নোট বিনিময়ে বিশেষ কাউন্টার খোলা হয়েছিল। এবার শাখার সংখ্যা বাড়িয়ে ৮০টি করা হয়েছে। তবে একই ব্যক্তি যেন একাধিকবার নতুন নোট বিনিময় করতে না পারেন সে জন্য প্রতিটি শাখাকে এনআইডির বিপরীতে টাকা দিতে বলা হয়েছে। শাখাগুলো সব ধরনের নিয়ম মেনে নোট বিনিময় করছে কিনা তা যাচাইয়ের জন্য বিশেষ তদারকি করা হবে।