মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নিজেকে শুধুই টেস্ট ক্রিকেটার মনে করেন না সাইফ

news-image

অনলাইন ডেস্ক : প্রথম শ্রেণির ক্রিকেটে গড় ৪০ এর বেশি। লিস্ট এ ক্রিকেটে সেটা ৪০ ছুঁইছুঁই। স্বীকৃতি টি-টোয়েন্টি সেটা মাত্র ২৫। স্ট্রাইক রেটও মাত্র ১১৫ এর কাছাকাছি। তাই তাকে বিবেচনা করা হয়েছিল শুধুই সাদা পোশাকের ক্রিকেটে। সেজন্য জাতীয় দলে তার অভিষেক হয়েছিল টেস্ট ক্রিকেট দিয়ে। তবে নিজেকে শুধুই তিনি টেস্ট ক্রিকেটার হিসেবে ভাবতে নারাজ।

মিরপুরে আজ হাজির হয়েছিলেন অনুশীলনে। এশিয়া কাপকে সামনে রেখে ৮ ক্রিকেটারকে নিয়ে বিশেষ ক্যাম্প করছে বিসিবি। সেখানে আছেন সাইফও। অনুশীলন শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন, তিন ফরম্যাটেই হতে চান নিয়মিত।

নিজের ব্যাটিং ভূমিকা নিয়ে বলেন, ‘আমি কখনও আমাকে টেস্ট ক্রিকেটার হিসেবে চিন্তা করিনি। আমি সবসময়ই তিন সংস্করণের ক্রিকেটার হিসেবেই চিন্তা করেছি। তো এটা জানি না, কখন কী (টিম থেকে প্রথম টেস্ট, পরে সাদা বল হিসেবে বিবেচনা) হয়েছে। আমি চেষ্টা করছি দিন দিন উন্নতি করার। যখনই সুযোগ পাই উন্নতির চেষ্টা করি।’

জাতীয় দলে সাইফকে বেশি টেস্ট ক্রিকেটই খেলতে দেখা গেছে। ৬ টেস্টের ক্যারিয়ারে বলার মতো ইনিংস খেলতে পারেননি একটিও। সর্বোচ্চই যেখানে মাত্র ৪৩! রান করার চেয়ে উইকেটে তার হাঁসফাঁস করাটা চোখে লাগে বেশি। দারুণ কিছু না করেও অবশ্য খেলে ফেলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিও। ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষে সাইফকে দুই ম্যাচে ওপেন করানো হয়। এক ম্যাচে ডাক অন্য ম্যাচে করতে পেরেছেন মাত্র ১ রান।

এমন মলিন পারফরম্যান্সের পর তাকে জাতীয় দল থেকে বাদ দিতে খুব বেশি সময় নেননি নির্বাচকরা। কিন্তু চোখের আড়াল অবশ্য করেনি। জাতীয় দলের পাইপলাইন বিবেচনা করা হয় বিসিবির এমন সব প্রোগ্রামে রাখা হয় এই ডানহাতি ব্যাটারকে।

সম্প্রতি শ্রীলঙ্কা থেকে খেলে এসেছেন ইমার্জিং এশিয়া কাপ। আসন্ন এশিয়ান গেমসেতো বাংলাদেশকে নেতৃত্ব দিবেন বলেও শোনা যাচ্ছে। এশিয়া কাপের স্কোয়াডের বাইরে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের পরিকল্পনায় বাড়তি ৮-৯ জন ক্রিকেটার আলাদা অনুশীলন করছেন। তাদের একজন সাইফ।

মিরপুরে বাড়তি ক্রিকেটারদের যে অনুশীলন তার আসলে মানেটা কী? লক্ষ্য, উদ্দেশ্যইবা কী? এমন প্রশ্নের জবাবে সাইফ বলেন, ‘আমার মনে হয় এটা ব্যাকআপ প্ল্যান। আমরা স্ট্যান্ডবাই যারা আছি এবং যারা বিশ্বকাপের পরিকল্পনায় আছে, তাদের জন্য আলাদা অনুশীলন। যেন পরবর্তীতে সুযোগ পেলে সবাই প্রস্তুত থাকে। আমার মনে হয়, অনুশীলনের ইন্টেন্সিটি যেন জাতীয় দলের সঙ্গে মিল থাকে (সেই বার্তা দেওয়া)। আর যার যার যে ঘাটতি আছে, সেগুলো উন্নতি করা।’

গুঞ্জন আছে আগামী মাসে চীনে অনুষ্ঠিতব্য এশিয়ান গেমসে নেতৃত্ব দিবেন সাইফ। এ নিয়ে টিম ম্যানেজমেন্টের কাছ থেকে কোনো বার্তা পেয়েছেন তিনি নিজে? ২৪ বছর বয়সী ব্যাটারের উত্তর, ‘এখনও কোনো মেসেজ পাইনি ওটার (এশিয়ান গেমসের)। তবে যদি সুযোগ পাই, অবশ্যই ভালো করার চেষ্টা করব। অধিনায়কত্ব নিয়ে এখনও কোনো তথ্য আমি পাইনি।’

 

এ জাতীয় আরও খবর

ফাইনালে কুমিল্লা, দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি সাকিব-তামিম

পুলিশের ৪০০ সদস্য পাচ্ছেন পদক

ভারতীয় বিমান বাহিনীর প্রধান এখন ঢাকায়

হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

শিক্ষা সফরে শিক্ষক-শিক্ষার্থীদের মদপান, ভিডিও ভাইরাল

প্রধানমন্ত্রী স্বাস্থ্য খাতে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন : স্বাস্থ্যমন্ত্রী

‘১৫ বছরে শেখ হাসিনা বাংলাদেশের সামগ্রিক চিত্র পাল্টে দিয়েছেন’

নিশাম ঝড়ে রংপুরের চ্যালেঞ্জিং স্কোর

বিডিআর বিদ্রোহ ঘটিয়েছিল বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী

আর্থ-সামাজিক সূচকে অনেক দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ফের টেকনাফ সীমান্তে গোলাগুলির শব্দ