মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সংবিধানের বাইরে নির্বাচন কমিশনের কিছু করার নেই : ইসি আলমগীর

news-image

নিজস্ব প্রতিবেদক : সংবিধানের বাইরে নির্বাচন কমিশনের (ইসি) কোনো কিছু করার এখতিয়ার নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেছেন, নির্বাচনের সময় কী ধরনের সরকার থাকবে, সেটা রাজনৈতিক বিষয়, সেটা সংবিধানেও উল্লেখ আছে। এ বিষয়ে ইসির কথা বলার সুযোগ নেই।

সোমবার নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর এসব কথা বলেন।

জাতীয় নির্বাচন সামনে রেখে বিভিন্ন দেশের কূটনৈতিক তৎপরতা বেড়েছে। এর কোনো প্রভাব নির্বাচন কমিশনের কাজে পড়ছে কি না জানতে চাইলে মো. আলমগীর বলেন, এ বিষয়ের সঙ্গে নির্বাচন কমিশনের কাজের কোনো সম্পর্ক নেই। এটা রাজনীতিবিদদের বিষয়। রাজনীতিবিদদের সঙ্গে আলাপ করছেন। ইসি নিজেদের কাজ করছে।

ইসি বড় দুই দলকে আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়ে কোনো উদ্যোগ নিতে পারে কি না, এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব কী, তা সংবিধানে স্পষ্ট করে বলা আছে। সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচন, জাতীয় সংসদ নির্বাচন, ভোটার তালিকা প্রণয়ন ও আসনের সীমানা নির্ধারণ এবং সংসদ যদি আইন করে কোনো দায়িত্ব দেয়, সেটা পালন করা ইসির দায়িত্ব।

তিনি বলেন, সংবিধানের বাইরে গিয়ে কিছু করার এখতিয়ার ইসির নেই। সেটা অসাংবিধানিক হবে। তারা যখন শপথ নিয়েছেন, তখন বলেছেন, সংবিধান মেনে চলবেন।

আরেক প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনকালীন সরকার কেমন হবে, সেটা ইসির বিষয় নয়। সরকারব্যবস্থা কেমন হবে, ইসির দায়িত্ব কী, তা সংবিধানে বলা আছে।

সব দল নির্বাচনে অংশ না নিলে ইসির মনোভাব নিয়ে প্রশ্ন উঠবে কি না, এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, নির্বাচনে সব দল কখনও অংশ নেয় না। অতীতেও নেয়নি। অনেক দল আছে, এর মধ্যে নিবিন্ধত ৪৪টি। সবাই অংশগ্রহণ করবে না। কেননা ভোটে অংশ নিতে অনেক সক্ষমতার বিষয় আছে।

তিনি বলেন, আমরা সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করার শপথ নিয়েছি। আমাদের কাজ এইটুকুই যে, ভোটার তালিকা করব, দলের নিবন্ধন দেব আর যখন যে নির্বাচনের সময় আসবে যথাসময়ে সে নির্বাচনগুলো করব।

তিনি আরও বলেন, তফসিল ঘোষণার পর ডিসি, এসপি, পুলিশ কমিশনার, বিভাগীয় কমিশনার এবং তাদের অধীনে যারা আছে, ইসির অনুমতি ছাড়া কাউকে বদলি করা যাবে না। ইসি যদি কাউকে বদলি করতে বলে সেটাও করতে হবে। এটা আইনেই বলা আছে। আমাদের কাজ সরকার যেই থাকুক, যেভাবেই থাকুক যথাসময়ে নির্বাচন করা।

এ জাতীয় আরও খবর

পুলিশের ৪০০ সদস্য পাচ্ছেন পদক

ভারতীয় বিমান বাহিনীর প্রধান এখন ঢাকায়

হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

শিক্ষা সফরে শিক্ষক-শিক্ষার্থীদের মদপান, ভিডিও ভাইরাল

প্রধানমন্ত্রী স্বাস্থ্য খাতে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন : স্বাস্থ্যমন্ত্রী

‘১৫ বছরে শেখ হাসিনা বাংলাদেশের সামগ্রিক চিত্র পাল্টে দিয়েছেন’

নিশাম ঝড়ে রংপুরের চ্যালেঞ্জিং স্কোর

বিডিআর বিদ্রোহ ঘটিয়েছিল বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী

আর্থ-সামাজিক সূচকে অনেক দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ফের টেকনাফ সীমান্তে গোলাগুলির শব্দ

পুলিশ সপ্তাহ শুরু কাল, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী