সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আয়ারল্যান্ডকে হারিয়ে টেস্ট জয়ের সেঞ্চুরি শ্রীলঙ্কার

news-image

স্পোর্টস ডেস্ক : পঞ্চম দিনে ৫৪ রানে ২ উইকেট নিয়ে খেলতে নেমেছিল আয়ারল্যান্ড। জয়ের জন্য শেষদিনে শ্রীলংকার দরকার ছিল ৮ উইকেট আর হার এড়াতে উইকেটে টিকে থাকার বিকল্প ছিল না আয়ারল্যান্ডের। ইনিংস হার এড়াতে দরকার ছিল ১৫৮ রান। তবে রমেশ মেন্ডিস ও প্রভাত জয়াসুরিয়ার স্পিনে সেটি আর পারলো না আইরিশরা। গুটিয়ে গেল ২০২ রানে। ফলে ইনিংস ও ১০ রানে হার দেখতে হয়েছে তাদের। যেটি টেস্টে শ্রীলঙ্কার ১০০তম জয়।

এই জয়ে ২ ম্যাচের সিরিজও ২-০ ব্যবধানে নিজেদের করে নিল শ্রীলংকা। প্রথম টেস্টে ইনিংস ও ২৮০ রানে হেরেছিল আইরিশরা।

গলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পঞ্চম দিনের শুরুতেই রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যান আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবির্নি। যদিও লাঞ্চের আগে আবার মাঠে নামেন তিনি। লাঞ্চ বিরতির আগেই দলের ৫ ব্যাটসম্যানকে হারায় আইরিশরা। দ্বিতীয় সেশনে হারায় আরও পাঁচ উইকেট। দলের হয়ে সর্বোচ্চ ৮৫ রানের ইনিংস খেলেন হ্যারি টেক্টর। লংকান স্পিনার রমেশ মেন্ডিস শিকার করেন ৫ উইকেট। আসিথা ফার্নান্দো ৩ ও প্রভাত জয়াসুরিয়ার শিকার ২ উইকেট।

এর আগে প্রথম ইনিংসে ৪৯২ রানের বড় সংগ্রহ গড়েছিল আয়ারল্যান্ড। জবাবে ৩ উইকেটে ৭০৪ রান তুলে ইনিংস ঘোষণা করে শ্রীলংকা। প্রথম ইনিংসে লংকানরা লিড নেয় ২১২ রানের।

১৯৮২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে নিজেদের যাত্রা শুরু করে শ্রীলংকা। সেই থেকে এখনও পর্যন্ত ৩১০ টি ম্যাচ খেলে এই দ্বীপরাষ্ট্রটি। যার মধ্যে ১০০ জয় ছাড়াও আছে ৯২টি ড্র। হার দেখতে হয়েছে ১১৯ ম্যাচে। কমপক্ষে ১০০ টেস্ট জেতা অষ্টম দল শ্রীলংকা।

অপরদিকে ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের টেস্ট যাত্রা শুরু করে আয়ারল্যান্ড। সেই থেকে খেলা ৬টি ম্যাচের সবগুলোতেই হার দেখলো তারা।

 

এ জাতীয় আরও খবর

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

সারাবিশ্বে ভোটারদের ভোটের প্রতি আগ্রহ কমছে: ইসি আলমগীর

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি শুরু

পদ স্থগিতের পর ডিপজল বললেন, নিপুণের পেছনে বড় শক্তি আছে

রাইসির মৃত্যুতে যা বললেন বিশ্ব নেতারা