সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের ছুটিতে ঢাকার বায়ু সহনীয়

news-image

অনলাইন ডেস্ক : ঈদের ছুটিতে সহনীয় বায়ু পেয়েছে ঢাকাবাসী। বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, পবিত্র ইদুল ফিতরের ছুটিতে সহনীয় বায়ু পাচ্ছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র বাংলাদেশের রাজধানী ঢাকার বাসিন্দারা।

আজ বুধবার সকাল সাড়ে ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৯৬ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ১৩তম।

তবে ঈদের ছুটি শেষ হলেও রাজধানী ঢাকায় চিরচেনা সেই কর্মচাঞ্চল্যতা এখনো ফিরেনি। যার ফলে যানবাহন চলাচল উল্লেখযোগ্যভাবে কিছুটা কম। এর প্রভাব পড়েছে বায়ুতেও।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় ১৮৪ একিউআই স্কোর নিয়ে শীর্ষে স্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি, ১৮০ স্কোর নিয়ে দ্বিতীয় পাকিস্তানের লাহোর। তৃতীয় স্থানে থাকা মিয়ানমারের ইয়াঙ্গুন স্কোর ১৫৮, চতুর্থ স্থানে থাকা নেপালের রাজধানী কাঠমান্ডুর স্কোর ১৫৪ এবং পঞ্চম স্থানে থাকা তাইওয়ানে কাওশিউংয়ের স্কোর ১৫৪।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

 

এ জাতীয় আরও খবর

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

সারাবিশ্বে ভোটারদের ভোটের প্রতি আগ্রহ কমছে: ইসি আলমগীর

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি শুরু

পদ স্থগিতের পর ডিপজল বললেন, নিপুণের পেছনে বড় শক্তি আছে

রাইসির মৃত্যুতে যা বললেন বিশ্ব নেতারা