মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে মোটরসাইকেলের দীর্ঘ জট

news-image

অনলাইন ডেস্ক : বাইকারদের চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে পদ্মা সেতু। ঈদ সামনে রেখে প্রধানমন্ত্রীর নির্দেশে পরীক্ষামূলকভাবে আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত দিয়ে শুরু হয় মোটরসাইকেল চলাচল।

সরেজমিনে দেখা গেছে, ভোর রাত থেকেই মোটরসাইকেল আরোহীদের ঢল নামে মাওয়া টোলপ্লাজা প্রান্তে। নির্দিষ্ট লেনসহ মাওয়া টোল প্লাজার দুইটি বুথ দিয়ে আদায় করা হচ্ছে টোল। দীর্ঘদিন পর সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করছে তারা। এসময় একে অন্যকে নিয়ম মানার বিষয়ে উৎসাহ দেওয়ার চিত্র দেখা যায়।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ও সাত্তার মাদবর-মঙ্গল মাঝির ঘাটের ব্যবস্থাপক জামাল বলেন, পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হওয়ায় ফেরিতে কোনো গাড়ি বা যাত্রী নেই বলে ফেরি ঘাটে পড়ে রয়েছে। কর্তৃপক্ষ সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত কলমিলতা ও কুঞ্জলতা ঘাটেই থাকবে।

সেতু বিভাগের যুগ্ম সচিব মো. ভিখারুদ্দৌলা চৌধুরী জানান, মোটরসাইকেলে টোল আদায়ে একটি কাউন্টার ব্যবহারের কথা থাকলেও বাড়তি চাপের কারণে দুটি কাউন্টার দিয়ে টোল আদায় করা হচ্ছে। প্রতি মিনিটে দুটি কাউন্টার দিয়ে ২৫-৩০টি মোটরসাইকেল সার্ভিস এরিয়া লেন দিয়ে পদ্মা পার হচ্ছে।

তিনি আরও বলেন, ‘সকাল ৬টা থেকে ৮টা ১০মিনিট পর্যন্ত পদ্মা সেতু দিয়ে ২ হাজার ৭৫৫টি মোটরসাইকেল পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ২ লাখ ৭৫ হাজার ৫০০ টাকা। তবে সকাল সাড়ে ৮টার পর থেকে মোটরসাইকেলের চাপ নেই বললেই চলে। কয়েক মিনিট পর পর একটি দুটি করে মোটরসাইকেল টোল পরিশোধ করে পদ্মা পাড়ি দিচ্ছে। অন্যদিকে গণপরিবহন ও পণ্যবাহী যানবাহনের কোনো চাপ নেই টোল প্লাজা এলাকায়।’

গত বছরের ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর মোটরসাইকেল নিয়ে পারাপারের সুযোগ মিলেছিল। কিন্তু শুরুতেই এক দুর্ঘটনায় দুজন মারা যাওয়ার পর বন্ধ হয়ে যায় সেই সুযোগ। এ নিয়ে দীর্ঘ সময় ধরে মোটরসাইকেল চালকরা আন্দোলন করেছেন, নানাভাবে দাবি-দাওয়া তুলে ধরেছেন।

কিন্তু সরকারের মন গলেনি। তবে এবার গতি নির্ধারণ করে দিয়ে পরীক্ষামূলকভাবে ঈদের আগে সেতু দিয়ে মোটরসাইকেল চালানোর সুযোগ দিয়েছে সরকার।

 

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০