মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সানায় জাকাতের অর্থ নিতে গিয়ে পদদলিত হয়ে ৮৫ জনের মৃত্যু

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের রাজধানী সানায় জাকাতের অর্থ নিতে গিয়ে পদদলিত হয়ে নারী ও শিশুসহ কমপক্ষে ৮৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩২২ জন। হুতি নিয়ন্ত্রিত সরকারের একজন নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, রমজান মাসের শেষের দিকে তথা ঈদের আগ মুহূর্তে সানার একটি স্কুলের ভেতরে গতকাল বুধবার জাকাতের অর্থ বিতরণের সময় পদদলনে হতাহতের এই ঘটনা ঘটে। ওই অনুদান বিতরণের আয়োজন করেছিল সেখানকার ব্যবসায়ীরা।

নাম প্রকাশ না করার শর্তে একজন হুথি নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, সানার বাব আল ইয়েমেন জেলায় পদদলিত হওয়ার পর কমপক্ষে ৮৫ জন নিহত এবং ৩২২ জনের বেশি আহত হয়েছেন। মৃতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আবদেল রহমান আহমদ নামের এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, অনুদান বিতরণের সময় ভিড়ের মধ্যে বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে আকাশের দিকে গুলি ছোড়ে সশস্ত্র হুতি বিদ্রোহীরা। তারা ইলেকট্রিক তারে অনবরত আঘাত করে। এতে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় আতঙ্কিত হয়ে ছোটাছুটি করতে থাকেন অনুদান প্রার্থীরা।

ওই ঘটনায় নিহত ও আহতদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। ঘটনার ভিডিও ফুটেজ ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ছড়িয়ে পড়া ভিডিওতে মাটিতে মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। এ ছাড়া কিছু মানুষকে চিৎকার করতে দেখা গেছে। তবে এএফপি স্বাধীনভাবে এই ভিডিও ফুটেজটি যাচাই করতে পারেনি।

আরও পড়ুন: কাতারে ঈদের ছুটি ১১ দিন

উদ্ধার অভিযানে সংশ্লিষ্ট দুজন প্রত্যক্ষদর্শী বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, শত শত মানুষ জাকাতের অর্থ গ্রহণের জন্য একটি স্কুলে ভিড় করেছিলেন। এ সময় সেখানে জনপ্রতি ৫ হাজার ইয়েমেনি রিয়াল বা প্রায় ৯ মার্কিন ডলার করে সেখানে দেওয়া হচ্ছিল।

এদিকে জাকাত বিতরণে অনিয়মের জন্য দায়ীদেরকে হেফাজতে নেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে, জাকাতের অর্থ বিতরণের সঙ্গে যারা জড়িত তাদের আটক করা হয়েছে। ঘটনাটির তদন্ত চলছে।

 

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০