মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

টোকিওর সঙ্গে চুক্তি হবে প্রতিরক্ষা ও কৃষি নিয়ে

news-image

আরিফুজ্জামান মামুন
চার দিনের সফরে ২৫ এপ্রিল জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন তিনি। সফরকালে জাপানের সঙ্গে প্রতিরক্ষা, যোগাযোগ অবকাঠামো, সাইবার নিরাপত্তা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও কৃষি সহায়তাসহ নানা বিষয়ে প্রায় ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, জাপান সফরকালে কৌশলগত অংশীদারত্বের বিষয়টি যৌথ ঘোষণায় অন্তর্ভুক্ত করার বিষয়ে দুই দেশ প্রস্তুতি নিচ্ছে।

বিশ্বব্যাংকের আমন্ত্রণে জাপান থেকে সরাসরি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। আগামী ১ মে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি যোগ দেবেন বলে জানিয়েছে বিশ্বব্যাংক। এ ছাড়াও বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এরপর যুক্তরাষ্ট্র থেকে যুক্তরাজ্য যাবেন প্রধানমন্ত্রী। যুক্তরাজ্যের নতুন রাজা চার্লসের অভিষেকে অংশ নিতে বাংলাদেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ জানিয়েছে দেশটির সরকার। অভিষেকে যোগ দিতে শেখ হাসিনার আগামী ৪ মে লন্ডন পৌঁছানোর কথা রয়েছে। ৬ মে এই অভিষেক অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর সফরের বিভিন্ন বিষয় চূড়ান্ত করার জন্য পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ফেব্রুয়ারির শেষ সপ্তাহে টোকিও সফর করেছিলেন। ওই সময় দুই দেশের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে সফরের বিভিন্ন দিক প্রায় চূড়ান্ত হয়।

টোকিও সফরকালে দেশটির সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে প্রধানমন্ত্রীর। দ্বিপক্ষীয় বিভিন্ন বৈঠকের পাশাপাশি একটি বিনিয়োগ সম্মেলন এবং সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। শেখ হাসিনা কয়েকজন জাপানি নাগরিকের হাতে ‘মুক্তিযুদ্ধের বন্ধু সম্মাননা’ তুলে দেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন গত বৃহস্পতিবার সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেন, জাপানে এটি হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ষষ্ঠ সফর। এর আগে ১৯৯৭, ২০১০, ২০১৪, ২০১৬ ও ২০১৯ সালে বন্ধুপ্রতিম দেশটিতে গেছেন তিনি।

ঢাকার কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকা-টোকিওর সমন্বিত সহযোগিতাকে কৌশলগত অংশীদারত্বে নেওয়ার বিষয়ে এবার আনুষ্ঠানিক ঘোষণা আসতে যাচ্ছে। কৌশলগত অংশীদারত্ব প্রতিষ্ঠার বিষয়ে জাপানের পক্ষ থেকে প্রথম খসড়া প্রস্তাব দেওয়া হয়। ওই প্রস্তাবে বাংলাদেশের পক্ষ থেকে মতামত দিয়ে পাঠানো হয়েছে। এখন এটি জাপান চূড়ান্ত করার কাজ করছে। বাংলাদেশের দিক থেকে কৌশলগত অংশীদারত্বের ক্ষেত্রে প্রতিরক্ষা, সংযুক্তি, সাইবার নিরাপত্তা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতা, কৃষি প্রক্রিয়াজাতকরণে সহায়তা, শুল্ক খাতের সমন্বয়, বিনিয়োগ সহায়ক মেধাস্বত্ব এবং উন্নয়ন সহযোগিতায় জোর দেওয়া হয়েছে।

ঢাকা ও টোকিওর কূটনৈতিক সূত্রে জানা গেছে, জাপান ২০২০ সালের দ্বিতীয়ার্ধ থেকে ভারত মহাসাগর ও বঙ্গোপসাগর অঞ্চলের রাজনৈতিক ও কৌশলগত গুরুত্বকে বিবেচনায় নিয়ে বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর বিষয়টি সামনে নিয়ে আসে। দুই দেশের কৌশলগত অংশীদারত্ব প্রতিষ্ঠার আনুষ্ঠানিক ঘোষণাকে কেন্দ্র করে সমরাস্ত্র কেনাকাটার বিষয়টি সামনের দিনগুলোতে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। জাপান বাংলাদেশের কাছে রাডারসহ অত্যাধুনিক সমরাস্ত্র এবং সামরিক প্রযুক্তি বিক্রি করতে চায়। এ নিয়ে আলোচনার জন্য জাপানের দুটি প্রতিনিধি দল গত বছর বাংলাদেশে এসেছিল। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর অংশ হিসেবে ঢাকায় জাপান দূতাবাসে প্রতিরক্ষা শাখা খোলা এবং প্রয়োজনীয় কর্মকর্তা নিয়োগের বিষয়ে সরকার এরই মধ্যে জাপানের অনুরোধে সাড়া দিয়েছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

শেখ হাসিনার জাপান সফর নিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, জাপান সরকার বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরকে আন্তরিকভাবে স্বাগত জানাচ্ছে এবং আশা করছে এ সফরের মধ্য দিয়ে জাপান ও বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।

গত ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল। কিন্তু ২৪ নভেম্বর সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর সফর স্থগিতের কথা জানানো হয়।

 

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০