সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে অসহনীয় গরম আর তাপদাহে অতিষ্ঠ জনজীবন

news-image

রংপুর ব্যুরো : রংপুর নগরীসহ পুরো উত্তরাঞ্চল জুড়ে চলছে অসহনীয় গরম আর তাপদাহ। চৈত্রের দাবদাহের মতো বৈশাখেও এমন আবহাওয়ার কারণে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। এতে বিপাকে পড়েছে খেটে খাওয়া শ্রমজীবিসহ বিভিন্ন পেশার মানুষজন। বাড়ছে রোগ বালাই। জ্বর-সর্দি,কাশি, ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু-কিশোরসহ বৃদ্ধরা। এখন সবার মুখে একটি প্রার্থনা বৈশাখী ঝড়-বৃষ্টির জন্য। এতে স্বস্তি ফিরবে বলে মনে করছেন অনেকেই। তবে আবহাওয়া অফিস বলছে, এই পরিস্থিতি থাকবে আরও কয়েকদিন।

এদিকে দেশের অন্যান্য জায়গার মতো উত্তরের বিভাগীয় জেলা রংপুরসহ উত্তরাঞ্চলও পুড়ছে তাপপ্রবাহে। অসহনীয় গরম আর তাপদাহে বিমর্ষ প্রাণ-প্রকৃতি। প্রায় ১০ দিন ধরে এ অবস্থা বিরাজ করছে। স্মরণকালের এমন গরমে মানুষসহ হাঁসফাঁস করছে পশু-পাখিও। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না অনেকেই। জনজীবনে ছন্দপতন ঘটেছে।

একদিকে খরতাপে হাঁসফাঁস, আরেকদিকে ঘন ঘন লোডশেডিং। রমজান মাসে এমন অসহ্য দাবদাহে অস্বস্তি সবার মনে। আর বিদ্যুৎ বিভাগের দাবি, লোডশেডিং নয় বরং বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের চলমান লাইন নির্মাণ/পুনর্বাসন কাজ এবং গাছের শাখা-প্রশাখা কর্তনের জন্য বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ সাময়িকভাবে বন্ধ থাকছে।

সরেজমিনে দেখা গেছে, গত কয়েকদিন ধরে অব্যাহত থাকা অসহনীয় গরম আর তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। রমজান মাস ও ঈদকে ঘিরে এমন আবহাওয়ায় নাকাল রংপুরবাসী। ঈদের কেনাকাটায় বের হওয়া মানুষও নাকাল হচ্ছে গরমে। তারা বলছেন, প্রচ- গরমে অস্থির তারা। বৃষ্টির প্রতীক্ষায় দিন কাটছে তাদের।অসহনীয় গরম আর তাপপ্রবাহের মাত্রা বাড়তে থাকার সঙ্গে ঈদের কেনাকাটা করতে রংপুর মহানগরীর সড়কগুলোতে মানুষের উপস্থিতি বাড়ছে। ফুটপাত থেকে শুরু করে বড় বড় শপিংমল, বিপণীবিতান ও মার্কেটগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভিড়। অসহ্য ভ্যাপসা গরমে কষ্ট হলেও ব্যস্ত ব্যবসায়ীরা। বিভিন্ন পরিবহনের চালক, শ্রমিক, দিনমজুরসহ কর্মজীবী মানুষেরা গরম উপেক্ষা করে বের হলেও অনেকেই হাঁসফাঁস করছেন।

নগরীর জাহাজ কোম্পানী মোড়ে মার্কেট করতে আসা সাতমাথা এলাকার তরুণী মেঘলা ইসলাম ও সুচি আক্তার বলেন, এমনিতেই রংপুর এখন যানজটের নগরী। তার উপর গরম। রোদের মধ্যে কষ্ট করে মার্কেটে এসেছি। মনে হচ্ছে অসুস্থ হয়ে যাবো।কলেজ শিক্ষার্থী মাহমুদুল তুহিন বলেন, এবার যে পরিমাণ গরম পড়েছে তা আগের যে কোনো বছরের এপ্রিলকে ছাড়িয়ে গেছে। আমরা বৃষ্টির প্রতীক্ষায় আছি।নগরীর কয়েকজন ব্যবসায়ী বলছেন, রোদ আর গরমের মধ্যে কষ্ট করে মার্কেটে এসেছি। কিন্তু গরমে শরীরটা ভালো যাচ্ছে না। অসুস্থ হয়ে বোধ করছেন। এমন ভ্যাপসা গরম না কমলে ঈদে ব্যবসা করা সম্ভব হবে না।

এদিকে ঋতু পরিবর্তনের কারণে রংপুরে বেড়ে চলছে হিট স্ট্রোক, জ্বর, সর্দি, কাশি ও ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্তের সংখ্যা। বিশেষ করে শিশু ও বয়স্করা আক্রান্ত হচ্ছেন। এ অবস্থায় চিকিৎসকরা তাপপ্রবাহে প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিচ্ছেন। তবে নিম্নআয়ের মানুষেরা পড়েছেন বিপাকে। সংসার চালাতে বাধ্য হয়েই কাজে যাচ্ছেন তারা। অনেকেই আবার গরম সইতে না পেরে অসুস্থও হয়ে পড়ছেন।

রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানিয়েছেন, গত এক সপ্তাহ ধরে রংপুর অঞ্চলে অস্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। মৃদু তাপপ্রবাহ ও গরম বাতাসে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এই তাপমাত্রা বৃদ্ধি আরও ২/৩ দিন অব্যাহত থাকতে পারে।

 

এ জাতীয় আরও খবর

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

সারাবিশ্বে ভোটারদের ভোটের প্রতি আগ্রহ কমছে: ইসি আলমগীর

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি শুরু

পদ স্থগিতের পর ডিপজল বললেন, নিপুণের পেছনে বড় শক্তি আছে

রাইসির মৃত্যুতে যা বললেন বিশ্ব নেতারা