সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আয়ারল্যান্ড যেখানে বাংলাদেশের চেয়ে অনেক পিছিয়ে

news-image

স্পোর্টস ডেস্ক : ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শেষ। আয়ারল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার একমাত্র টেস্ট মাঠে গড়াবে আগামীকাল। ম্যাচের আগে দুই দলের শক্তিমত্তা ও দুর্বলতা নিয়ে হচ্ছে চুলচেরা বিশ্লেষণ। এই ফরম্যাটে সব দিক থেকেই বাংলাদেশের থেকে পিছিয়ে আয়ারল্যান্ড। সবচেয়ে বেশি পিছিয়ে অভিজ্ঞতায়।

আয়ারল্যান্ডের টেস্ট স্কোয়াডে নয়জন খেলোয়াড় আছেন যারা আগে কখনও টেস্টই খেলেননি। এর মধ্যে ৩ জনের তো আবার প্রথম শ্রেণির ক্রিকেটে খেলার অভিজ্ঞতাও নেই। ২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়া দলটি এখন পর্যন্ত মাত্র তিনটি টেস্ট খেলেছে। ২০১৯ সালে খেলা দলটির সর্বশেষ টেস্ট স্কোয়াডের মাত্র চারজন আছেন এই সিরিজে।

অপরদিকে বাংলাদেশের টেস্ট স্কোয়াডের খেলোয়াড়দের সম্মিলিতভাবে আছে ৪৭৩ ম্যাচ খেলার অভিজ্ঞতা। এছাড়া ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজেও বাংলাদেশের কাছে তেমন পাত্তা পায়নি আয়ারল্যান্ড। তাই মিরপুরে একটি প্রতিদ্বন্দ্বিতাহীন ম্যাচ দেখতে যাচ্ছেন দর্শকরা, সেটি বলাই যায়।

যদিও সর্বশেষ খেলা টি-টোয়েন্টিতে সাত উইকেটের জয় কিছুটা আত্মবিশ্বাস জোগাতে পারে আইরিশদের। সফরের একমাত্র এই ম্যাচেই ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে নিজেদের কার্যকারিতা দেখাতে পেরেছে তারা। টেস্ট স্কোয়াডে না থাকায় তারকা খেলোয়াড় পল স্টার্লিং দেশে চলে গেছেন। তবে, টি-টোয়েন্টি থেকে বিরতি শেষে দলের সঙ্গে যোগ দিবেন নিয়মিত অধিনায়ক অ্যান্ডি বালবিরনি।

এবারের আইরিশ দলে আছেন জিম্বাবুয়ের সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান পিটার মুর। ৮টি টেস্ট খেলার অভিজ্ঞতা আছে তার। ২০১৮ সালে খেলা তার সর্বশেষ টেস্টও ছিল ঢাকায়।

মার্ক অ্যাডায়ারের নেতৃত্বে আইরিশ পেস আক্রমণের দায়িত্বে আছেন গ্রাহাম হিউম, ফিওন হ্যান্ড এবং থমাস মায়েস। স্পিন বিভাগে অ্যান্ডি ম্যাকব্রাইনের সঙ্গে থাকবেন বেন হোয়াইন এবং ম্যাথিউ হামফ্রেইস।

আর বাংলাদেশ নামছে তাদের পূর্ণ শক্তি নিয়ে। ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট ইনজুরির কারণে খেলতে না পারা তামিম ইকবাল ও এবাদত হোসেন দলে ফিরেছেন। যদিও চোটাক্রান্ত হয়ে দলের বাইরে ছিটকে গেছেন আইরিশদের বিপক্ষে সাদা বলের সিরিজে দারুণ পারফর্ম করা তাসকিন আহমেদ। জাকির হাসানের বদলে দলে ফিরেছেন ওপেনার সাদমান ইসলাম।

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০