শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রোডম্যাপ ঘোষণার পর আবার কেন সংলাপ

news-image

নিউজ ডেস্ক : কাজী হাবিবুল আউয়াল প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের পর তার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি) নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে সংলাপের আমন্ত্রণ জানায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে। গত জুলাইয়ের সেই সংলাপে অংশ নেওয়া দলগুলোর কাছ থেকে ৩২০টি প্রস্তাব আসে। এসব প্রস্তাব পর্যাালোচনার পর একটি নির্বাচনী রোডম্যাপ ঘোষণা করে ইসি।

সেই রোডম্যাপে পুনরায় সংলাপ আয়োজনের কোনো প্রসঙ্গ না থাকলেও এখন ফের সংলাপের আয়োজন করতে যাচ্ছে ইসি। জুলাইয়ের সেই সংলাপ বর্জনকারী বিএনপি ও তার মিত্র দলগুলোকে এবারের সংলাপে আমন্ত্রণ জানিয়েছে ইসি। কিন্তু বিএনপি বরাবরই বলে আসছে, বর্তমান সরকারের অধীনে দলটি নির্বাচনে যাবে না। কাজেই ইসির সংলাপের আহ্বানে তারা সাড়া দেবে না। অন্যদিকে ইসিও বলে আসছে, এ বিষয়ে তাদের কিছু করার নেই। সঙ্গত কারণেই প্রশ্ন জেগেছে, তবে কেন ফের সংলাপের আয়োজন করছে ইসি? তদুপরি নির্বাচনী রোডম্যাপ ঘোষণার পর?

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, একদিকে ইসি বলছে সব দলকে নির্বাচনে আনা তাদের দায়িত্ব নয়। কাজেই আগ্রহী দলগুলোকে নিয়ে নির্বাচন করবে। অন্যদিকে তারা আবার সংলাপের আমন্ত্রণও জানাচ্ছে। তাদের নিজেদের অবস্থানই সাংঘর্ষিক।

তিনি আরও বলেন, আসলে ইসির সংলাপ করা উচিত ক্ষমতাসীন দলের সাথে। সরকারকে বলা উচিত অন্যান্য রাজনৈতিক দল নির্বাচনকালীন সরকার চাইছে। সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন করতে হলে কেয়ারটেকার সরকার ব্যবস্থা প্রবর্তন করা উচিত। তা হলে অংশহগ্রহণমূলক নির্বাচন সম্ভব। কারণ বিএনপির দাবিও নির্বাচনকালীন সরকার। অন্যথা সংলাপ করে কোনো লাভ হবে না, মনে করেন সুজন সম্পাদক।

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, অন্যতম একটি বড় দল হিসেবে আগামী জাতীয় নির্বাচন নিয়ে বিএনপির মনোভাব জানার তাগিদ থেকেই তাদের সঙ্গে কমিশন মতবিনিময় করতে চাইছে। একই সঙ্গে বিএনপির সঙ্গে থাকা দলগুলোর বক্তব্যও জানা প্রয়োজন বলে কমিশন উপলব্ধি করছে। সে কারণে ওই দলগুলোকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ র্নিবাচন কেন্দ্র করে গত বছরের জুলাই মাসে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে সংলাপের আমন্ত্রণ জানায় ইসি। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের জোটভুক্ত দলসহ মোট ২৮টি দল এ সংলাপে অংশ নিয়ে মতামত দেয়। দুটি দল পরে অংশ নেওয়ার জন্য সময় আবেদন করে। এ ছাড়া বিএনপি ও তাদের মিত্র ৯টি দল সরাসরি সংলাপ বর্জন করে। সেই সংলাপ থেকে মোট ৩২০টি প্রস্তাব পাওয়া যায়। এর মধ্যে নির্বাচনকালীন সরকার, ইভিএম, নির্বাচনকালে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলো ইসির অধীনে রাখা, একাধিক দিনে সংসদ নির্বাচন, নির্বাহী ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন, ভোটের অনুপাতে সংসদীয় আসন বণ্টন, প্রবাসীদের ভোটদানের ব্যবস্থা ইত্যাদি অন্যতম।

সে সময় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জানিয়েছিলেন, নির্বাচনকালীন সরকার নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে যে বিভেদ উঠে এসেছে সংলাপে, তা সরকারের কাছে পৌঁছে দেবে ইসি। এ বিষয়ে তাদের আর কিছু করার নেই।

জুলাইয়ের সেই সংলাপের পর সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি নির্বাচনে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলোর আস্থা সৃষ্টিসহ অন্যান্য চ্যালেঞ্জ ঠিক করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা বা রোডম্যাপ প্রকাশ করে ইসি। সেই রোডম্যাপে ফের সংলাপ আয়োজনের বিষয়ে কিছু বলা

হয়নি। এরপর গত জানুয়ারিতে ইসিতে বৈঠক করে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল। বৈঠক শেষে ইইউর হেড অব ডেলিগেশন চার্লস হোয়াইটলি বলেন, নির্বাচনে ইসির প্রস্তুতির বিষয়টি নিয়ে বৈঠকে আমাদের মধ্যে আলোচনা বেশি হয়েছে। সবাই চায় একটি অংশগ্রহণমূলক নির্বাচন।

গত ফেব্রুয়ারিতে ইসির সঙ্গে বৈঠক করে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা ইলেকশন মনিটরিং ফোরাম (ইএমএফ)। বৈঠকের পর ইএমএফ সদস্য এবং নেপালের সাবেক প্রধানমন্ত্রী ঝালানাথ খানাল বলেন, আগামী বছর (বাংলাদেশে) নির্বাচন হবে। আমরা আশা করি, পক্ষপাতহীন শান্তিপূর্ণ নির্বাচনের জন্য নির্বাচন কমিশন চেষ্টা করবে, সব নাগরিক তাদের ভোটাধিকার শান্তিপূর্ণভাবে প্রয়োগ করবে।

তখন সিইসি বলেছিলেন, আশা করি আগামী কয়েক মাসে হয়তো দেখব দলগুলোর মধ্যে একটা রাজনৈতিক সমঝোতা হয়েছে এবং সব দল নির্বাচনে অংশগ্রহণ করবে। সমাঝোতার বিষয়ে আমরা আশাবাদী।

প্রসঙ্গত, জুলাইয়ের সংলাপ বর্জনকারী অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপির সঙ্গে মতবিনিময় করতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ইসির পক্ষ থেকে গত ২৩ মার্চ চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়, আপনাদের দ্বারা প্রত্যাখ্যাত হলেও কমিশন মনে করে বৃহৎ রাজনৈতিক দল হিসেবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক না হোক, অনানুষ্ঠানিকভাবে আলোচনা বা মতবিনিময় হতে পারে। আপনাদের নির্বাচন কমিশনে আমন্ত্রণ জানাচ্ছি। সদয় সম্মত হলে দিনক্ষণ আলোচনা করে নির্ধারণ করা যেতে পারে। প্রত্যুত্তর প্রত্যাশা করছি।

এ বিষয়ে পরের দিন মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে বলেন, নির্বাচনকালীন সরকার নিয়ে ফয়সালা না হওয়া পর্যন্ত আগামী জাতীয় নির্বাচন নিয়ে ইসির সঙ্গে আলোচনায় যাবে না বিএনপি। নির্বাচনকালীন সরকার নিয়ে ফয়সালা না হলে ইসির সঙ্গে আলোচনা অর্থহীন।

বিএনপির পক্ষ থেকে এসব কথা গণমাধ্যমে বলা হলেও দলের পক্ষ থেকে ইসিকে কিছু জানানো হয়নি। ইসির পক্ষ থেকেও কোনো মন্তব্য আসেনি।

উল্লেখ্য, আগামী ডিসেম্বরের শেষে কিংবা জানুয়ারির শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আয়োজন করতে যাচ্ছে ইসি। সূত্র : দৈনিক আমাদের সময়।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা