শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আগেভাগে মার্কেটে ছুটছেন ক্রেতারা

news-image

নিজস্ব প্রতিবেদক : ঈদের এখনো প্রায় এক মাস বাকি। এর মধ্যেই রাজধানীর মার্কেট ও শপিংমলগুলোতে শুরু হয়ে গেছে ঈদকেন্দ্রিক কেনাবেচা। প্রতিদিনই ক্রেতাদের উপস্থিতিতে সরগরম হয়ে উঠছে অধিকাংশ বিপণিকেন্দ্র। দোকানে দোকানে ঘুরে পছন্দের পোশাক কিনছেন অনেকে। ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে ব্যবসায়ীরাও বাহারি পোশাকে দোকান সাজিয়েছেন। গত দু-তিন বছরের করোনা মহামারির ধকল কাটিয়ে এবার ঈদ ঘিরে ব্যবসায় লাভের আশা ব্যবসায়ীদের। ভালো বিক্রির আশায় নতুন বিনিয়োগও করেছেন অনেকে। রমজানের শুরু থেকে মার্কেটে ক্রেতার দেখা পেয়ে ব্যবসায়ীরা সন্তুষ্টির কথা জানিয়েছেন।

ব্যবসায়ীরা বলছেন, মহামারি করোনার কারণে ২০২০ সাল থেকেই ব্যবসায় এক ধরনের মন্দা চলছে। ২০২০ সালে ঈদকেন্দ্রিক ব্যবসার অবস্থা ছিল খুবই খারাপ। করোনার ব্যাপক প্রাদুর্ভাবে সরকারি বিধিনিষেধ থাকায় মানুষ তখন অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হননি। অনেকে ঈদের কেনাকাটাও করেননি। ব্যবসায়ীরাও দোকান খোলার খুব একটা সুযোগ পাননি। ২০২১ সালেও ব্যবসায়ীদের মন্দা কাটেনি। সে বছরও করোনার প্রকোপে ঈদের কেনাকাটায় মার্কেটগুলোতে কোনো উত্তাপ ছিল না। অনেকটা ঘরবন্দি অবস্থায় ঈদ কেটেছে মানুষের। টানা দুই বছর ব্যবসায় লোকসান গুনে অনেকের পুঁজিতেও টান পড়ে।

গত বছর অর্থাৎ ২০২২ সালে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও ব্যবসায় সুদিন ফেরেনি। বিদ্যুৎ সাশ্রয়ে মার্কেট, শপিংমলসহ অন্যান্য দোকানপাট খোলা রাখার ক্ষেত্রে সরকার সময় বেঁধে দেয়। তার ওপর শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যুদ্ধের প্রেক্ষাপটে স্থানীয় ও বিশ্ববাজারে হু হু করে দাম বাড়তে থাকে জিনিসপত্রের। যা খুব দ্রুত অস্বাভাবিক পর্যায়ে পৌঁছায়। ফলে টানা তিন বছর বলতে গেলে লাভের মুখ দেখা হয়নি ব্যবসায়ীদের। তবে ২০২০ ও ২০২১ সালের তুলনায় গত বছর ঈদকেন্দ্রিক বেচাকেনা মোটামুটি ভালো ছিল।

ব্যবসায়ীরা মনে করছেন, গত বছরের তুলনায় এবারের পরিস্থিতি ভালো। বিদ্যুতের সমস্যাও তেমন নেই। মানুষের চলাচলেও নেই কড়াকড়ি। সবকিছু চলছে স্বাভাবিকভাবে। এ কারণে ঈদুল ফিতর সামনে রেখে ভালো ব্যবসার আশা তাদের। এমনকি গত দু-তিন বছরের লোকসান কাটিয়ে ওঠার কথাও বলছেন অনেকে। সেই আশায় অনেক ব্যবসায়ী ঈদকেন্দ্রিক নতুন বিনিয়োগ করেছেন। ক্রেতারাও ইতিবাচক সাড়া দিচ্ছেন। রমজানের শুরু থেকেই জমজমাট হয়ে উঠছে বিপণিকেন্দ্রগুলো।

সাধারণত রমজানের মাঝামাঝি অর্থাৎ ১০-১৫ রোজার পর ঈদের মূলক কেনাবেচা শুরু হয়। এবার সে চিত্র ভিন্ন। রমজানের একেবারে শুরু থেকে মার্কেটে আসছেন ক্রেতারা। এ অবস্থায় ঈদকেন্দ্রিক ভালো ব্যবসা করে বিগত বছরগুলোর ক্ষতি কিছুটা হলেও কাটিয়ে উঠতে চান ব্যবসায়ীরা।

ক্রেতা উপস্থিতিতে বিক্রেতারা খুশি হলেও পণ্যের বাড়তি দাম নিয়ে রয়েছে অভিযোগ। ক্রেতাদের অনেকে বলছেন, গত বছরের তুলনায় এবার পোশাকের দাম অনেক বেশি। দাম বাড়ার বিষয়টি স্বীকার করছেন ব্যবসায়ীরাও। তারা বলছেন, এখন সবকিছুর দাম বাড়তি। পোশাক তৈরি ও আমদানিতে খরচ বেড়েছে। এ কারণে দামও কিছুটা বাড়তি।

রোববার (২৬ মার্চ) সকালে রাজধানীর খিলগাঁও তালতলা মার্কেটে গিয়ে দেখা যায়, ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে মার্কেটটি। ক্রেতারা একটার পর একটা দোকান ঘুরে পছন্দের পোশাক খুঁজছেন। দোকানিরা ব্যস্ত ক্রেতাদের পছন্দের পোশাক বাছাই করে দিতে। পছন্দ ও দামে মিলে গেলে ক্রেতারা কিনে নিচ্ছেন পোশাক। মার্কেটটির প্রতিটি দোকানেই ক্রেতা-দর্শনার্থীদের বাড়তি উপস্থিতি দেখা যায়।

মার্কেটটির ব্যবসায়ী মো. সিফাত জাগো নিউজকে বলেন, আমাদের সব থেকে ভালো ব্যবসা হয় রোজার ঈদে। করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে ব্যবসা খারাপ ছিল। ২০২২ সালে ব্যবসা ছিল মোটামুটি। এবার মনে হচ্ছে ব্যবসা ভালো হবে। সাধারণত ১০ রোজার পর থেকে ঈদকেন্দ্রিক বিক্রি শুরু হলেও এবার রোজার শুরু থেকেই ক্রেতারা আসছেন। এটা ভালো লক্ষণ।

তিনি বলেন, মার্চ মাসের আর মাত্র কয়েকদিন বাকি। আশা করছি, এপ্রিলের শুরু থেকে বিক্রি অনেক বেড়ে যাবে। কারণ, মাসের শুরুতে চাকরিজীবীদের হাতে বেতনের টাকা চলে আসবে। অনেকে ঈদ করতে গ্রামের বাড়ি যাবেন। তারা একটু আগেভাগে কেনাকাটা শেষ করবেন। আমাদের ধারণা, এবার চাঁদরাত পর্যন্ত ভালো বেচাকেনা হবে।

মার্কেটের আরেক ব্যবসায়ী মো. মিজানুর রহমান বলেন, গত তিন বছর ঈদে ব্যবসা ভালো হয়নি। করোনা শুরুর প্রথম দুই বছর (২০২০ ও ২০২১ সালে) তো আমাদের লোকসান গুণতে হয়েছে। গত বছর কিছুটা মুনাফার দেখা পেয়েছিলাম। এবার ভালো ব্যবসা হবে, এই আশায় নতুন করে বিনিয়োগ করেছি। ক্রেতাদের সাড়াও পাচ্ছি, আমরা খুশি। আশা করি এবার ভালো ব্যবসা হবে।

মার্কেটে পোশাক কিনতে আসা সায়েলা আক্তার নামের এক ক্রেতা বলেন, ১৫ রোজার পর পোশাকের দাম বেড়ে যায়। তাই এবার একটু আগেই ঈদের পোশাক কিনতে চলে এসেছি। কয়েকটি দোকান ঘুরে দুটি থ্রি-পিস কিনেছি। গত বছরের তুলনা এবার পোশাকের দাম বেশি। গত বছর যে থ্রি-পিস দেড় হাজার টাকায় কিনেছি, এবার সেটির দাম দুই হাজার টাকা রাখা হচ্ছে।

ক্রেতাদের পদচারণা দেখা গেছে রাজধানী সুপার মার্কেটেও। মার্কেটটির একটি দোকানের বিক্রয়কর্মী মো. সবুজ বলেন, আমরা রোজা শুরু হওয়ার আগেই ঈদের পোশাক সাজানো শুরু করেছি। সামনে নতুন নতুন আরও ডিজাইনের পোশাক আনা হবে। ঈদের কেনাবেচা শুরু হয়ে গেছে। শুক্র ও শনিবার ভালো বিক্রি হয়েছে। আজও (রোববার) ক্রেতাদের আনাগোনা ভালো। মনে হচ্ছে, এবারের ঈদে ব্যবসায়ীরা লাভের মুখ দেখতে পারবেন।

তিনি বলেন, আমি সাত বছর ধরে রাজধানী সুপার মার্কেটে পোশাক বিক্রি করছি। সারাবছর যে বিক্রি হয়, এক রোজার ঈদেই প্রায় তার সমান বিক্রি হয়। করোনার শুরুর দুই বছর পরিস্থিতি স্বাভাবিক ছিল না। গত বছরও খুব ভালো ব্যবসা হয়নি। তবে এবার পরিস্থিতি কিছুটা ভিন্ন। প্রথম রোজা থেকেই ক্রেতা পাওয়া যাচ্ছে। মনে হচ্ছে এবার বেশ ভালো ব্যবসা হবে।

মার্কেটটিতে ১৫ বছরের বেশি সময় ধরে ব্যবসা করছেন সাইফুল ইসলাম। তিনি বলেন, ঈদ বাজারে মূল বিক্রি হয় নারী ও শিশুদের পোশাক। ছেলেদের পোশাক যা বিক্রি হয়, তার কয়েকগুণ বেশি বিক্রি হয় নারী-শিশুদের পোশাক। যে কারণে মার্কেটে নারী-শিশুদের পোশাকের দোকান বেশি।

তিনি বলেন, গত তিন বছর ব্যবসা ভালো হয়নি। স্বাভাবিকভাবেই এবার ভালো ব্যবসা হবে ধরে নিয়েছিলাম। সে কারণে জমানো অর্থ এবং ১০ লাখ টাকা ঋণ নিয়ে ব্যবসায় নতুন বিনিয়োগ করেছি। রোজা শুরু হওয়ার আগেই দোকানে নতুন ডিজাইনের পোশাক তুলেছি। আমরা ধরে নিয়েছি এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে ঈদের মূল বেচাকেনা শুরু হয়ে যাবে। তবে কয়েকদিন ধরে ক্রেতা ভালোই আসছে। গত তিনদিন যেভাবে ক্রেতার দেখা পেয়েছি, ঈদের আগ পর্যন্ত এভাবে গেলেই আমরা খুশি।

পোশাকের দাম বাড়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখন বাজারে সবকিছুর দাম বেশি। অন্যান্য পণ্যের মতো পোশাক তৈরি ও আমদানিতে খরচ বেড়েছে। যে কারণে দাম একটু বেশি হওয়াই স্বাভাবিক। তবে আমরা খুব বেশি লাভের চেষ্টা করছি না। সামান্য লাভে বিক্রি করে দিচ্ছি। আমাদের মূল টার্গেট বিক্রি বাড়ানো। কিন্তু তাই বলে লোকসানে তো আর বিক্রি করা সম্ভব না। আমাদের দোকান ভাড়া আছে, কর্মীদের বেতন আছে। এগুলোও হিসাবে রাখতে হয়। কোথাও একটু বেশি লাভ, কোথাও একেবারে সীমিত লাভ করছি। ওভারঅল এবার কম লাভে পোশাক বিক্রি করছি।

রাজধানীর মৌচাক মার্কেটে কথা হয় মিথিলা সরকার নামের এক ক্রেতার সঙ্গে। তিনি বলেন, ছুটির দিন, তাই মার্কেটে ঈদের পোশাক দেখতে এসেছি। ঘুরতে ঘুরতে দুটি থ্রি-পিস পছন্দ হওয়ায় কিনে নিয়েছি। দুটি থ্রি-পিসের দামই ব্যবসায়ী অনেক বেশি চেয়েছেন। দরদাম করে দাম কিছুটা কমাতে পেরেছি। তারপরও আমার মনে হয়েছে দাম একটু বেশিই রেখেছে। পছন্দ হওয়ায় কিনে নিয়েছি। ঈদের আগে আগামী মাসে আরও দুটি থ্রি-পিস কেনার ইচ্ছা আছে।

এই ক্রেতা আরও বলেন, করোনার কারণে গত তিন বছর ঈদে খুব একটা আনন্দ করতে পারিনি। এবার ঈদকেন্দ্রিক অনেক প্ল্যান আছে। গ্রামে দাদা বাড়ি, নানা বাড়ি যাবো। গ্রাম থেকে ঢাকায় ফিরে বন্ধুদের সঙ্গে কয়েক জায়গায় ঘুরতে যাবো। আশা করি এবারের ঈদ অনেক আনন্দময় হবে।

আগেভাগে ঈদের বেচাকেনা শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন মৌচাক মার্কেটের ব্যবসায়ীরাও। বিপুল রহমান নামের এক ব্যবসায়ী জাগো নিউজকে বলেন, ঈদকেন্দ্রিক বেচাকেনা এখনই শুরু হয়ে গেছে। তবে মূল বিক্রি শুরু হবে ১০ রোজার পর। এবার পরিস্থিতি গত তিন বছরের তুলনায় ভালো মনে হচ্ছে। জিনিসপত্রের দাম একটু বেশি হলেও আমাদের ধারণা এবার ঈদের বেচাকেনা ভালো হবে।

তিনি বলেন, করোনার কারণে আগের বছরগুলোতে ব্যবসায়ীদের যে লোকসান হয়েছে, তা তো পুষিয়ে ওঠা সম্ভব নয়। আশার কথা হলো আমরা করোনার ধকল কাটিয়ে উঠতে শুরু করেছি। ইউক্রেন যুদ্ধের কারণে এখন দ্রব্যমূল্য একটু বেশি। তবে মানুষ স্বাভাবিক জীবনে ফিরেছে। বাংলাদেশের মানুষ এমনিতেই উৎসবপ্রিয়। এবার আমাদের ভালো ব্যবসা হবে আশা করছি। জাগো নিউজ

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা