বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোরআন হাতে শপথ নিলেন নিউ জার্সির প্রথম হিজাবি বিচারক

news-image

ইসলামী জীবন ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ জার্সির সর্বোচ্চ আদালতের বিচারক নির্বাচিত হয়েছেন নাদিয়া কাহাফ। গত বৃহস্পতিবার (২৩ মার্চ) প্রথম হিজাবি মুসলিম বিচারক হিসেবে পবিত্র কোরআনে হাত রেখে শপথ গ্রহণ করেছেন তিনি। তিনি নিউ জার্সির প্যাসাইক কাউন্টিতে দায়িত্ব পালন করবেন। এর আগে তিনি ওয়েন এলাকার পারিবারিক আইন অ্যাটর্নি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

এক বছর আগে নিউ জার্সির গভর্নর ফিলিপ ডানটন মারফি ১৫ জনকে বিচারক হিসেবে মনোনয়ন দেন। এরপর গত ২৮ ফেব্রুয়ারি কাহাফসহ তাঁদের নিয়োগে ভোট দেয় নিউ জার্সি সিনেট। কাহাফ প্যাসাইক কাউন্টির প্রথম মুসলিম নারী বিচারক না হলেও তিনিই প্রথম হিজাব পরে এই দায়িত্ব পালন করছেন।

পারিবারিক আইন ও অভিবাসন বিশেষজ্ঞ নাদিয়া কাহাফ হ্যালেডনে প্রথমে কাজ শুরু করেন। ২০০৩ সাল থেকে তিনি যুক্তরাষ্ট্রের মুসলিম নাগরিক অধিকারবিষয়ক প্রতিষ্ঠান কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্সের নিউ জার্সি শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তা ছাড়া ক্লিফটনের অলাভজনক সমাজসেবা সংস্থা ওয়াফা হাউসের আইনি উপদেষ্টা এবং ইসলামিক সেন্টার অব প্যাসাইক কাউন্টির চেয়ারওম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে এসেক্স ও হাডসন কাউন্টির সুপিরিয়র কোর্টে শরিফা সালাম ও কালিমা আহমদ নামে আরো দুজন মুসলিম নারী বিচারক হিসেবে কাজ করছেন। এর আগে ২০২২ সালের জুনে আরিজোনায় লায়লা ইকরাম প্রথম মুসলিম বিচারক হিসেবে ইতিহাস তৈরি করেন। তা ছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কর্তৃক মনোনীত বিচার বিভাগীয় আট ব্যক্তির মধ্যে নুসরাত চৌধুরীও আছেন। তিনি ফেডারেল বিচারক হিসেবে দায়িত্ব পালন করা প্রথম মুসলিম নারী হতে পারেন। সূত্র : আনাদোলু এজেন্সি

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা