বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে ৯ ও আফগানিস্তানে ২ জনের মৃত্যু

news-image

অনলাইন ডেস্ক : ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বেশ কিছু এলাকায় শক্তিশালী ভূমিকম্প হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) দাবি করেছে, ভূকম্পনের মাত্রা ছিল ৬.৮। মঙ্গলবার (২১ মার্চ) রাত ১০টার দিকে প্রায় ৩০ সেকেন্ড ধরে এ কম্পন হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে ভূমিকম্পটি হিন্দুকুশ অঞ্চলের উত্তর-পূর্ব আফগানিস্তানের জুর্ম শহরের কাছে কেন্দ্রীভূত ছিল এবং এর গভীরতা ছিল ১৮৭ কিলোমিটার। পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৮ কিন্তু ইউএসজিএস বলছে ৬.৫।

মঙ্গলবার রাতে একটি শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে দুই নারীসহ কমপক্ষে নয় জন নিহত হয়েছে এবং ১৬০ জনেরও বেশি আহত হয়েছে বলেছে কর্তৃপক্ষ জানিয়েছে। আতঙ্কিত বাসিন্দাদের বাড়ি এবং অফিস ছেড়ে পালিয়ে যায়। ভূমিকম্পটি প্রাথমিকভাবে রাওয়ালপিন্ডি, ইসলামাবাদ, মানসেহরা, অ্যাবোটাবাদ, মুজাফফরাবাদ, পেশোয়ার, হরিপুর, মারদান, চিত্রাল, চরসাদ্দা এবং অন্যান্য সহ দেশের উত্তরাঞ্চলে অনুভূত হয়েছিল।

পাকিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কেপির মতে, খাইবার পাখতুনখোয়ায় নিহতদের মধ্যে পাঁচজন পুরুষ, দুইজন নারী এবং অনেক শিশু রয়েছে।

প্রাথমিকভাবে ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের সোয়াত জেলার মাদিয়ান শহরে একটি দেয়াল ধসে একজন মেয়ে নিহত হয়েছে। এছাড়া ভূমিকম্পের কারণে আকস্মিক হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইসলামাবাদের একজন এবং অ্যাবোটাবাদে ১৩ বছর বয়সী একটি মেয়ে শিশু প্রাণ হারিয়েছে। দেশটির পুলিশ কর্মকর্তা শফিউল্লাহ গন্ডাপুর রয়টার্সকে বলেছেন, সোয়াতে প্রায় ১৫০জন আহত হয়েছে। সেখানে হাসপাতালগুলোতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ভারতের পাঞ্জাবের বিভিন্ন শহরও ভূমিকম্পে কেঁপে ওঠে। যদিও তাৎক্ষণিকভাবে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। আফগানিস্তানের দুর্যোগ মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রাহিমি বলেছেন, ভূমিকম্পে পূর্ব লাঘমান প্রদেশে দুইজন নিহত হয়েছেন। রেড ক্রসের একজন মুখপাত্র বলেছেন, তাদের কাছে ক্ষয়ক্ষতির কোনো তাৎক্ষণিক প্রতিবেদন নেই।

ভারতে কম্পন সবচেয়ে বেশি অনুভূত হয় কাশ্মীরের শ্রীনগরে। সেখানে বাড়ি-ঘর পর্যন্ত কেঁপে ওঠে। ইসলামাবাদের বাসিন্দারা জানিয়েছে, ভূমিকম্পের পর অনেকে নিজ বাড়িতে ফাটল দেখতে পেয়েছেন।

এ জাতীয় আরও খবর