শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিয়াম তাকওয়া অর্জনের উপায়

news-image

মাহে রমজান ও তাকওয়া ওতপ্রোতভাবে জড়িত। কেননা, রমজান মাসে প্রত্যেক রোজাদার ব্যক্তিকে অবশ্যই তাকওয়ার গুণাবলি অর্জন করতে হয়।আরবি ‘তাকওয়া’ শব্দের আভিধানিক অর্থ আল্লাহভীতি, পরহেজগারি, দ্বীনদারি, ভয় করা, বিরত থাকা, বেছে চলা, আত্মশুদ্ধি, আত্মবোধের জাগৃতি, নিজেকে কোনো বিপদ-আপদ বা অনিষ্ট থেকে রক্ষা করা প্রভৃতি। শরিয়তের পরিভাষায় আল্লাহর ভয়ে সব ধরনের অন্যায়, অত্যাচার ও পাপাচার বর্জন করে পবিত্র কোরআন ও সুন্নাহর নির্দেশানুযায়ী মানবজীবন পরিচালনা করার নামই তাকওয়া। এককথায় যাবতীয় অসৎ কাজ থেকে নিজেকে বিরত রেখে পরিশুদ্ধ জীবন পরিচালনার নামই তাকওয়া।ইসলামে তাকওয়ার চেয়ে অধিক মর্যাদাবান কোনো কাজ নেই। দ্বীনের প্রাণশক্তিই হলো এ তাকওয়া।তাকওয়া মানব চরিত্রের শ্রেষ্ঠ সম্পদ। ইহকালীন জীবন শান্তিময় করার এবং পারলৌকিক কল্যাণের মূল ভিত্তি হচ্ছে তাকওয়া।তাই রমজান মাসে তাকওয়া অর্জনে ব্রতী হওয়া প্রত্যেক মুসলমানের অবশ্যকর্তব্য। বান্দার মধ্যে তাকওয়ার গুণাবলি সৃষ্টি করার উদ্দেশ্যে আল্লাহ তাআলা ঘোষণা করেন, ‘হে মুমিনগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর; যেন তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (সূরা আল-বাকারা, আয়াত: ১৮৩)

প্রতিটি কাজের জন্য সর্বদ্রষ্টা ও সর্বশক্তিমান আল্লাহর কাছে জবাবদিহির অনুভূতিকে তাকওয়া বলে। হাদিস শরিফের আলোকে তাকওয়ার সংজ্ঞা হলো, রাসুলুল্লাহ (সা.) যা করতে বলেছেন তা করা এবং যা করতে নিষেধ করেছেন তা বর্জন করা। ইমান-আকিদার সঙ্গে সাংঘর্ষিক সব বৈরী পরিবেশকে পাশ কাটিয়ে স্বীয় মহৎ বৈশিষ্ট্য অক্ষুণ্ন রেখে জীবন যাপন করার নামই তাকওয়া। (ইয়াহ্ইয়া উলুমুদ্দীন) তাই কোনো রোজাদার মুমিন মুত্তাকি কখনো তিরস্কার, ব্যঙ্গোক্তি, অবজ্ঞা, দাম্ভিকতা, গর্ব-অহংকার, কটূক্তি, দম্ভোক্তি, কুৎসা রটনা, হিংসা-বিদ্বেষ, ঘৃণা তুচ্ছজ্ঞান করতে পারে না। সে কখনো দুরাচার, পাপিষ্ঠ, কদাচার, দুশ্চরিত্র, দুষ্কর্ম ইত্যাদির সঙ্গে সংশ্লিষ্ট হতে পারে না। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমাদের মধ্যে সেই ব্যক্তিই আল্লাহর কাছে অধিক মর্যাদাসম্পন্ন যে অধিক মুত্তাকি।’ (সূরা আল-হুজুরাত, আয়াত: ১৩)

একদা কোনো এক ব্যক্তি তাকওয়ার অর্থ জিজ্ঞেস করলে হজরত ওমর (রা.) বলেন, ‘আপনি কি কখনো কণ্টকাকীর্ণ পথ অতিক্রম করেছেন?’ বললেন, ‘হ্যাঁ! আপনি তখন কী কী করেছিলেন?’ ‘আমি সাবধানতা অবলম্বন করে দ্রুতগতিতে ওই পথ অতিক্রম করেছিলাম।’ বলা হচ্ছে এটাই তাকওয়া। এভাবে সাবধানি পথ চলাই তাকওয়া। আর তাকওয়া সুসম্পন্ন ব্যক্তিকে মুত্তাকি বলে। মুত্তাকিদের বৈশিষ্ট্য সম্পর্কে হাদিস শরিফে উল্লেখ আছে, ‘যে ব্যক্তি শিরক, কবিরা গুনাহ, অশ্লীল কাজকর্ম এবং কথাবার্তা থেকে নিজেকে বিরত রাখে তাকে মুত্তাকি বলা হয়। তাকওয়ার বৈশিষ্ট্য হচ্ছে ছয়টি। সত্যের সন্ধান, সত্য গ্রহণ, সত্যের ওপর সুদৃঢ় ও সুপ্রতিষ্ঠিত থাকা, আল্লাহভীতি, দায়িত্ব–সচেতনতা, দায়িত্বানুভূতি ও আল্লাহর নির্দেশ পালন।’

মহান সৃষ্টিকর্তা আল্লাহর ভয়ে সমাজে সব ধরনের মন্দ, অশ্লীল কথা ও কাজকর্ম পরিহার করে ভালো ও উত্তম কথাগুলো প্রকাশ করা, সব ধরনের খারাপ ও নিন্দনীয় কাজ বর্জন করে আল-কোরআন ও সুন্নাহভিত্তিক যাবতীয় উত্তম কর্মকাণ্ড গ্রহণ করা এবং অশুভ ও ক্ষতিকর চিন্তাভাবনা বিনষ্ট করে শুভ ও কল্যাণকর চিন্তা ধারণ করার নামই তাকওয়া বা আল্লাহভীতি। যিনি মুত্তাকি বা পরহেজগার হবেন, তিনি যাবতীয় খারাপ কাজ থেকে বিরত থাকবেন এবং ভালো কাজের অনুশীলন করবেন। সত্যবাদিতা, আমানতদারি, ধৈর্য, ন্যায়বিচার বা আদল, ইহসান প্রভৃতি যত রকমের অনুপম মানবিক চারিত্রিক বৈশিষ্ট্য রয়েছে, তিনি সেগুলোর অধিকারী হতে চেষ্টা করবেন।তিনি সর্বদা সৎ কাজ করবেন এবং অপরকে সৎ কাজের প্রতি বিনীতভাবে আহ্বান জানাবেন। আর নিজে অসৎ কাজ থেকে সর্বদা বিরত থাকবেন এবং অন্য সবাইকে অসৎ কাজ থেকে বিরত থাকতে সচেষ্ট হবেন। তিনি সময়মতো নামাজ আদায় করবেন, জাকাত প্রদান করবেন এবং মাহে রমজানে সিয়াম সাধনা তথা রোজাব্রত পালন করবেন। মুত্তাকিদের সম্পর্কে পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘যারা নামাজ প্রতিষ্ঠা করে, জাকাত প্রদান করে এবং যারা প্রতিশ্রুতি সম্পাদনকারী এবং অর্থ সংকটে, দুঃখ-কষ্টে ও সংগ্রাম-সংকটে ধৈর্য ধারণকারী, এরাই তারা যারা সত্যপরায়ণ এবং এরাই মুত্তাকি।’ (সূরা আল-বাকারা, আয়াত: ১৭৭)

মাহে রমজানের সিয়ামের অন্তর্নিহিত তাৎপর্য হচ্ছে তাকওয়া ও হৃদয়ের পবিত্রতা অর্জনের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা। তাকওয়া হচ্ছে হৃদয়ের এক বিশেষ অবস্থার নাম।তাকওয়া হলো আল্লাহর বিধিবিধান পালন ও নিষিদ্ধ বিষয়গুলো থেকে বিরত থাকার মাধ্যমে তাঁর সন্তুষ্টি অর্জন করা।তাকওয়ার গুণাবলি অর্জন করতে না পারলে আল্লাহর সন্তুষ্টি লাভ করা অসম্ভব। তাকওয়ার মাধ্যমেই বান্দা ইহকাল ও পরকালে তার মর্যাদাকে বৃদ্ধি করে আল্লাহর নৈকট্য লাভ করে পরম সম্মানিত হয়। যত প্রকার ইবাদত-বন্দেগি ও ইসলামের বিধিবিধান রয়েছে সবকিছুর মূলে রয়েছে তাকওয়ার অনুপ্রেরণা।তাকওয়া অর্জিত হওয়ার পর রোজাদার মুমিনের হৃদয় আল্লাহর প্রতি গভীরভাবে আকৃষ্ট হয়। এমনিভাবে রমজান মাসে তাকওয়াভিত্তিক চরিত্র গঠনে রোজাদার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যান।

সিয়ামের সঙ্গে রয়েছে তাকওয়ার নিবিড় যোগসূত্র। রোজা মানুষের মধ্যে তাকওয়ার গুণাবলি সৃষ্টি করে। বছরের এক মাসব্যাপী সিয়াম পালনের উদ্দেশ্য নিছক উপবাস থাকা নয়, এর মূল উদ্দেশ্য হলো তাকওয়া অর্জন করা। ফলে সমাজজীবনে মানুষ যাবতীয় অন্যায় ও অসৎ কাজ থেকে বিরত থাকতে পারে এবং সৎ কাজ করার জন্য অগ্রসর হতে পারে। তাই মুসলমানদের তাকওয়া বা খোদাভীতি অর্জনের লক্ষ্যে মাহে রমজানের পূর্ণাঙ্গ একটি মাস রোজা পালন ফরজ করা হয়েছে। মানুষ যাতে তাকওয়া অর্জন করতে পারে, আল্লাহভীতির গুণাবলি লাভ করতে পারে, দুনিয়ার সব কাজে আল্লাহকে উপস্থিতি পাওয়ার মতো বোধশক্তি অর্জন করতে পারে, এর জন্যই সিয়ম সাধনা করা অত্যাবশ্যক।

ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক।

এ জাতীয় আরও খবর