শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিলুপ্তির পথে ঐতিহ্যের শীতল পাটি

news-image

সিরাজগঞ্জ প্রতিনিধি : গ্রামীণ শিল্প ও ঐতিহ্যের অন্যতম নিদর্শন শীতল পাটি। সময়ের ব্যবধানে এ শিল্পটি এখন হারানোর পথে। সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ঝাঐল ইউনিয়নের শীতল পাটির গ্রাম নামে পরিচিত চাঁদপুরেও বিলুপ্তপ্রায় এ শিল্প।

সরেজমিনে গিয়ে জানা যায়, গ্রামটির বেশিরভাগ মানুষই সনাতন ধর্মাবলম্বীর। এক সময় গ্রামের ২০০ পরিবারের প্রায় ৮০০ নারী-পুরুষ এ শীতল পাটি শিল্পের সঙ্গে সম্পৃক্ত থাকলেও প্লাস্টিকের পণ্যের দাপটে আজ তা অতীত। উপজেলা থেকে পাঁচ কিলোমিটার দূরে হলেও এই গ্রাম থকেই এক সময় জেলার চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শীতল পাটি বাজারজাত করা হতো।

চাঁদপুর গ্রামের শ্রী ধনাঞ্জয় কুমার জাগো নিউজকে বলেন, আমার পূর্বপুরুষরা স্বাধীনতার পর থেকেই শীতল পাটি শিল্পের সঙ্গে জড়িত ছিল। সেই সুবাদে শীতল পাটি বুনিয়ে ও বিক্রি করে আমাদের সংসার চলে। তবে বর্তমানে প্রত্যেক বাজারে প্লাস্টিকের পাটি ও পলিথিনের কাগজসহ নানা প্লাস্টিক পণ্যের কারণে এ শিল্পের আর কদর নেই।

শীতল পাটির কারিগর অনিতা রানী, রাত্রী ও বৃষ্টি বলেন, শীতল পাটির আর কদর নেই। অভাবের সংসার চালানোর জন্য অন্য পেশা না পেয়ে অল্প মজুরিতেই এ কাজ করি।

ঝাঐল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলতাফ হোসেন ঠান্ডু বলেন, এ শিল্পের সঙ্গে এখন যারা জড়িত তারা ভালো নেই। এক সময় শীতল পাটির যে পরিমাণ চাহিদা ছিল তা আজ নেই বললেই চলে।

এ বিষয়ে কামারখন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম শহিদুল্লাহ সবুজ বলেন, ঐতিহ্যের এ শিল্পকে ধরে রাখার জন্য কারিগরদের সঙ্গে কথা বলে এরই মধ্যে সোনালী ব্যাংকের মাধ্যমে ঋণের ব্যবস্থা করেছিলাম। কুটির শিল্প মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে শিল্পটিকে ধরে রাখার আহ্বান জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মেরিনা সুলতানা বলেন, এ শিল্পকে টিকিয়ে রাখতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রশিক্ষণসহ বিভিন্ন সময় ওইসব কারিগরদের সহযোগিতা করা হয়। তবে বর্তমান বাজারে শীতল পাটির তেমন চাহিদা না থাকায় এ সমস্যা দেখা দিয়েছে।

 

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট