বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোডম্যাপ ৬ মাসেও বাস্তবায়ন করতে পারেনি ইসি

news-image

ডেস্ক রিপোর্ট : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কর্মপরিকল্পনা (রোডম্যাপ) ঘোষণা করেছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি)। ২০২২ সালের ১৪ সেপ্টেম্বর রোডম্যাপ ঘোষণা করে ইসি। গত ৬ মাসেও রোডম্যাপ বাস্তবায়ন করতে পারেনি কমিশন। দেশের বিরোধপূর্ণ রাজনীতি এর বাস্তবায়ন বাধাগ্রস্ত করেছে বলে অভিযোগ কমিশনের।

‘অমসৃণ ও খানাখন্দে ভরা’ ঘোষিত রোডম্যাপ বাস্তবায়ন নির্বাচন কমিশনকে হোঁচটও খাইয়েছে। ইসি বলছে, ‘অমসৃণ রাস্তায় স্টিয়ারিংয়ে থাকা চালক পূর্ণ গতিতে গাড়ি চালাতে না পারায় পরিকল্পনার অনেক কিছু বাস্তবায়ন করা সম্ভব হয়নি। অথচ নকশা অনুযায়ী, আগামী ডিসেম্বরের শেষে বা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে।’

অংশীজনরা (স্টেকহোল্ডারস) বলছেন, সবার কাছে নির্বাচন গ্রহণযোগ্য করতে আস্থা অর্জনের বিকল্প নেই। এটা এখনো তৈরি করতে পারেনি কমিশন। আর বিএনপি বলছে, জনগণের বিশ্বাস অর্জিত না হলে এই কমিশনের অধীনে নির্বাচনে যাবে না তারা।

দেশের বিরোধপূর্ণ রাজনীতিই রোডম্যাপের বড় বাধা এ কথা জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলেছেন, রাজনৈতিক সমঝোতা না হলে নির্বাচন সংকটে পড়বে। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে গত ২৩ ফেব্রুয়ারি তিনি বলেন, নির্বাচনকালীন সরকারব্যবস্থা প্রশ্নে বড় দুই দলের অনড় অবস্থান দেশের জন্য বিপজ্জনক। দ্বাদশ নির্বাচনে ঘোষিত রোডম্যাপ বিশ্লেষণে দেখা যায়, ২০২২ সালের আগস্ট থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারির মধ্যে গণপ্রতিনিধিত্ব আদেশ বা আরপিও সংস্কার করার কথা বলেছিল ইসি। এখনো তা সম্ভব হয়নি। জানা গেছে, আরপিও সংশোধনের বিষয়ে ২৮ সেপ্টেম্বর, ১০ অক্টোবর ও ২৭ নভেম্বর তিন দফা চিঠির পর টনক নড়েছে আইন মন্ত্রণালয়ের। ২৯ নভেম্বর মন্ত্রণালয় জানায়, প্রস্তাব যাচাই করা হচ্ছে। যদিও কবে হবে, অন্ধকারে রয়েছে ইসি।

ইসির সূত্র বলছে, ভোটে অনিয়ম রোধ ও প্রার্থিতার কিছু বিধান, রাজনৈতিক দলের সব স্তরে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে ২০৩০ পর্যন্ত সময় বাড়ানোর কথা বলে সংস্কারের প্রস্তাব রেখেছে ইসি। আরপিওর ৭, ১২, ১৫, ২৫, ৩১, ৩৬, ৪৪, ৮৪, ৯০, ৯১ অনুচ্ছেদসহ বেশ কিছু ধারা-উপধারায় সংযোজন-বিয়োজন ও করণিক সংশোধনের প্রস্তাবও ছিল। ভোটের সময় বা ভোটের ফল প্রকাশের পর, এমনকি গেজেট প্রকাশের পরে নির্বাচনের যেকোনো পর্যায়ের অভিযোগের তদন্ত যেন কমিশন করতে পারে, অনিয়মের প্রমাণ পেলে ভোট যেন বাতিল করতে পারে, সে প্রস্তাবও রয়েছে। ৯১ অনুচ্ছেদে দুটি উপধারা সংযোজনের প্রস্তাব করা হয়েছে।

আইন মন্ত্রণালয় এর সঙ্গে দ্বিমত করে জানিয়েছে, ৯১ ধারা দিয়েই কভার করা সম্ভব। ইভিএমে আঙুলের ছাপ না মিললে প্রিসাইডিং কর্মকর্তা ১ শতাংশ ভোটারের ভোট অনুমোদন করতে পারবেন এ বিষয়টি আইনে নির্ধারিত করে দিতে বলেছিল ইসি। আইন মন্ত্রণালয় বলেছে, এটা বিধিমালা দিয়ে কভার করা সম্ভব।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ দেশ রূপান্তরকে বলেন, ‘ইসি যুক্তি তুলে ধরে ফিরতি চিঠি দিলেও ১২ মার্চ পর্যন্ত জবাব জানায়নি মন্ত্রণালয়।’

রোডম্যাপ অনুযায়ী দ্বিতীয় যে কাজটিতে এখনো পিছিয়ে সেটি হচ্ছে, আধুনিক প্রযুক্তির ব্যবহার। ২০২২ সালের আগস্ট থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত অনলাইনে মনোনয়ন দাখিল; প্রতিটি কেন্দ্রে সিসিটিভি ক্যামরা স্থাপন; ১৫০ কেন্দ্রে ইভিএম ব্যবহার; ভোটার সংখ্যা, জনশুমারি ও ভৌগোলিক অবস্থানের ভিত্তিতে জিআইএস পদ্ধতিতে নির্বাচনী এলাকার সীমানা পুনর্নির্ধারণসংক্রান্ত ডেটাবেইস ও অ্যাপ্লিকেশন সফওয়্যার প্রণয়ন; প্রার্থী, পর্যবেক্ষক, ভোটগ্রহণ কর্মকর্তাদের ডেটাবেইস এবং দ্রুত ফলাফল প্রেরণসংক্রান্ত সিস্টেমের অ্যাপ্লিকেশন সফটওয়্যারসহ বিভিন্ন বিষয় রয়েছে। আর্থিক সমস্যার কারণে ইভিএম ব্যবহার থেকে সরে এসেছে ইসি। সিসিটিভি ক্যামেরার ব্যবহার বিষয়ে এ প্রতিবেদন লেখা পর্যন্ত অগ্রগতি জানায়নি ইসি। অর্থ সংকটের কারণে এই প্রকল্পও বাতিল হওয়ার শঙ্কা রয়েছে। মে মাসের শুরুতে টেন্ডার না করতে পারলে ৩০০ আসনে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা করা যাবে না বলে সূত্র জানিয়েছে।

ইসির আইডিইএ প্রকল্পের ডিপিডি (কমিউনিকেশন) স্কোয়াড্রন লিডার মো. শাহরিয়ার আলম বলেন, ‘আমরা যেকোনো কিছুর জন্য প্রস্তুত। তবে টেকনিক্যাল কাজ নির্দিষ্ট সময়ের পরে করলে জটিলতা দেখা দেবে।’

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ব্যাপক অনিয়ম ধরা পড়লে নির্বাচন বন্ধ করে দেওয়া ছিল নিকট অতীতে ইসির বড় একটি পদক্ষেপ। তবে তদন্তে ১৩৪ কর্মকর্তার বিরুদ্ধে শাস্তির সুপারিশ করা হলেও শাস্তি হয়নি। কোন প্রার্থীর কারণে ভোটে অনিয়ম হলো, ইসির তদন্তে তা-ও উঠে আসেনি। প্রার্থী, স্থানীয় জেলা প্রশাসক ও পুলিশ সুপারের বিরুদ্ধে কমিশন কোনো ব্যবস্থা নেয়নি।

২০১৮ সালের নির্বাচনের ৬টি আসনে সীমানার পরিবর্তন এনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সীমানা চূড়ান্ত করেছে ইসি। রোডম্যাপ অনুযায়ী, ২০২৩ সালের জানুয়ারি থেকে জুনের মধ্যে এ কাজ শেষ হওয়ার কথা। কিন্তু সীমানা চূড়ান্ত করতে গিয়ে ইসি সময়মতো জনশুমারির প্রতিবেদন পায়নি। আবার জনশুমারি অনুযায়ী ৭৫টির মতো আসনে জনসংখ্যার বড় ব্যবধান থাকলেও তা বিবেচনায় নেওয়া হয়নি। সর্বোচ্চ জনসংখ্যার আসনের সঙ্গে সর্বনিম্ন জনসংখ্যার আসনের ব্যবধান অনেক বেশি হলেও (৮৮ শতাংশ) জনসংখ্যার পার্থক্যকে আমলে নেওয়া হয়নি। যেমন সর্বশেষ জনশুমারির প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী ঢাকা-১৯ আসনের জনসংখ্যা ১৯ লাখ ২ হাজার ২৯। অপরদিকে ঝালকাঠী-১ আসনের জনসংখ্যা ২ লাখ ৫৬ হাজার ৩৪৬। পার্থক্য ৮৮ শতাংশের বেশি। এ রকম আসনের (২৬ থেকে ৮৮ শতাংশ) কথা ভাবা হয়নি। অবশ্য নির্বাচন কমিশন বলেছে, খসড়া প্রকাশের পর অংশীজনের দাবি-আপত্তি বিবেচনায় সীমানা পুনর্বিন্যাসের বিষয়টি তারা বিবেচনা করবে।

ভোটার তালিকা নিয়ে বিশেষজ্ঞরা সন্দেহ প্রকাশ করলেও রোডম্যাপ অনুযায়ী কাজটি এগিয়েছে। ২০২৩ সালের মার্চে চূড়ান্ত তালিকা প্রকাশ করার কথা জানিয়েছিল ইসি। গত ১৫ জানুয়ারি তারা খসড়া ভোটার তালিকা প্রকাশ করে জানায়, দ্বাদশ জাতীয় নির্বাচনে নতুন করে যুক্ত হচ্ছে প্রায় ৮০ লাখ ভোটার। আর পুরনো তালিকা থেকে বাদ যাচ্ছে প্রায় ২২ লাখ মৃত ভোটার; অর্থাৎ ভোটার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১১ কোটি ৯০ লাখে। ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা ঘোষণার কথা ছিল। সাধারণত খসড়া ভোটার তালিকাকেই চূড়ান্ত ধরে নেওয়া হয় বলে ইসি সূত্র জানায়।

ইসির রোডম্যাপের প্রথম বিষয় ছিল সংলাপ। ২০২২ সালের মার্চ থেকে ডিসেম্বরে পরিকল্পনা অনুযায়ী এটি শেষ হলেও সবচেয়ে বেশি সমালোচিতও হয়েছে। ৩৯টি দলকে ডাকা হলেও বিএনপিসহ নয়টি দল সংলাপে অংশ নেয়নি। সংলাপে অংশ নেওয়া দলগুলোর কাছ থেকে ৩১৯টি প্রস্তাব পেয়েছে ইসি। অনেকগুলোর বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়নি।

গত ১৩ মার্চ প্রথম সংলাপ হয় শিক্ষাবিদদের সঙ্গে, দ্বিতীয় সংলাপ বিশিষ্ট নাগরিকদের সঙ্গে, তৃতীয় দফার সংলাপ প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে। প্রথম ও দ্বিতীয় সংলাপে আমন্ত্রিত অতিথিদের উপস্থিতি ৫০ শতাংশেরও কম ছিল।

বিশ্লেষকরা বলছেন, সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ওপর রাজনৈতিক দলগুলোর আস্থা ও নির্বাচনের সময় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কতটা নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবে, সংলাপে অংশ নেওয়া সব অংশীজন জাতির সামনে তা পরিষ্কার করতে বলেছিলেন। এটি করা তাদের পক্ষে কঠিন বলেও মনে করেন বিশেষজ্ঞরা।

অমসৃণ পথে কাজ করতে গিয়ে আরও যেসব সমস্যায় পড়েছে ইসি তার মধ্যে উল্লেখযোগ্য হলো, বগুড়ায় উপনির্বাচন নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিরো আলমের অভিযোগ ইসির খ-াতে ব্যর্থ হওয়া; ব্রাহ্মণবাড়িয়া উপনির্বাচনে একজন প্রার্থীর উধাও হয়ে যাওয়া এবং সে ব্যাপারে ইসির সন্তোষজনক ব্যাখ্যা দিতে না পারা; জুনে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীনকে এলাকা ছাড়তে বলেছিল ইসি, কিন্তু তিনি তা না মানায় ইসির এখতিয়ার নিয়ে প্রশ্ন; ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ভোটে বেশ কয়েকটি ভোটকেন্দ্রে গোপন বুথে অবৈধ ব্যক্তিদের ইভিএমের বোতাম টেপার ছবি পত্রপত্রিকায় প্রকাশিত হলেও ইসির ব্যবস্থা নিতে না পারা।

নতুন দল নিবন্ধনের কাজটি রোডম্যাপ অনুযায়ী শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। ৯৮টি দল আবেদন করেছিল। মাঠপর্যায়ের খোঁজ নেওয়ার পর্যায়ে রয়েছে ৬২টি দল। দলগুলোর কাগজপত্র ও মাঠপর্যায়ের কর্মকান্ডে মিল পাওয়া গেলে তাদের নিবন্ধন দেওয়ার জন্য গেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন।

পর্যবেক্ষক সংস্থা নিবন্ধনের বিষয়ে ইসি জানিয়েছে, আগামী আগস্টের মধ্যে কাজ শেষ করা হবে। এখন পর্যন্ত বিদেশি কোনো ব্যক্তি বা সংস্থা ইসিতে আবেদন না করলেও দেশের ব্যক্তি ও সংস্থা মিলে ২১০টি আবেদন কমিশনে জমা পড়েছে। জনসংযোগ অধিশাখার যুগ্ম সচিব ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান দেশ রূপান্তরকে এ তথ্য জানান।

ভোটকেন্দ্র নির্ধারণ ২০২৩ সালের জুন থেকে আগস্টের মধ্যে করা হবে। তফসিল ঘোষণার পর থেকে ভোটের অন্তত ২৫ দিন আগে গেজেট প্রকাশ। প্রশিক্ষণ ২০২৩ সালের জানুয়ারি থেকে তফসিল ঘোষণার পরও চলবে।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘ইসির কর্মকাণ্ডে এখনো জনগণ আস্থা আনতে পারেনি। দিনের ভোট যে রাতে হয়, তা ক্ষমতাসীন অনেক রাজনৈতিক দলের নেতা ও ইসির বক্তব্যে পরোক্ষভাবে এসেছে। রাজনৈতিক সরকার ক্ষমতায় থাকলে সুষ্ঠু নির্বাচন সম্ভব না।’

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমাদের মূল কথা হচ্ছে, বর্তমান সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ ও সুষ্ঠু করা সম্ভব হয়নি, হবেও না।’