বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেললাইনে আগুন দিলেন রাবি শিক্ষার্থীরা

news-image

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিক্ষুব্ধ শিক্ষার্থীদের একটি অংশ বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে ও রেললাইনে আগুন জ্বেলে অবস্থান নিয়েছেন।

সোমবার (১২ মার্চ) রাত সাড়ে ৭টায় ও ৮টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ সংলগ্ন রেললাইনে টায়ার, টিউব জ্বালিয়ে তারা অবরোধ করেন।

এর আগে শনিবার বিকেলে বগুড়া থেকে মোহাম্মদ পরিবহনের একটি বাসে রাজশাহী আসছিলেন রাবি সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল আমিন ইসলাম আকাশ। বাসের সিটে বসাকে কেন্দ্র করে গাড়িচালক শরিফুল ও তার সহযোগী রিপনের সঙ্গে কথা-কাটাকাটি হয় আকাশের। বিশ্ববিদ্যালয়ের সামনে বিনোদপুর বাজারে বাস থেকে নামার সময় তাদের মধ্যে আবারও কথা-কাটাকাটি হয়। এ সময় বিনোদপুর বাজারের একজন ব্যবসায়ী বাসচালকের পক্ষ নিয়ে কথা বলেন। তখন আকাশসহ বিনোদপুর বাজারে আগে থেকেই অবস্থান নেয়া রাবির কয়েক শিক্ষার্থীর সঙ্গে গাড়ির চালক, তার সহযোগী ও বাজারের ব্যবসায়ীর কথা-কাটাকাটি ও হাতাহাতি হয়।

খবর পেয়ে সেখানে যান রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া। এ সময় ব্যবসায়ীরা তার মোটরসাইকেল ভাঙচুর করেন এবং ধাওয়া দিয়ে তাকেসহ শিক্ষার্থীদের ক্যাম্পাসের ভেতরে ঢুকিয়ে দেন। এরপর সংঘর্ষ বড় আকার ধারণ করে। শিক্ষার্থীরা আবাসিক হল থেকে বের হয়ে বিনোদপুর গেটের পাশে অবস্থান নেন।

আর ব্যবসায়ীরা অবস্থান নেন রাজশাহী-ঢাকা মহাসড়কে বিনোদপুর বাজারে। তখন এক পক্ষ আরেক পক্ষের ওপর রাতের অন্ধকারে বৃষ্টির মতো ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। এতে দুই শতাধিক শিক্ষার্থী আহত হন।

শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের হামলার ঘটনায় রবিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাদী হয়ে অজ্ঞাত ৪০০-৫০০ জনকে আসামি করে মামলা করেছে।

ইতোমধ্যে হামলার ঘটনায় তসলিম আলী (৪৫) নামে এক জনকে আটক করেছে পুলিশ। আটক তসলিম খোঁজাপুর এলাকার বাসিন্দা।