বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্তান, অফিস, সংসার সামলে ভালো থাকুক মা

news-image

অনলাইন ডেস্ক : মা মানেই আনন্দের পাশাপাশি সন্তানকে বড় করার এক আকাশ দায়িত্বও। কিন্তু এর সাথে পরিবার এবং কর্মক্ষেত্র কোনটাই বাদ দেয়া যায় না। সবকিছু সামলে নিজের জন্য সময় বের করাটাই মুশকিল হয়ে দাঁড়ায় মায়েদের জন্য।

কিন্তু সব কিছু একসঙ্গে সামাল দিতে গিয়ে হিমশিম খেয়ে উঠতে হয় অনেক সময়। তাই সব কিছুর মধ্যে কয়েকটি বিষয় মাথায় রাখলেই মায়েদের পথ অনেকটা মসৃণ হয়।

১. নিজের কাছে অতিরিক্ত প্রত্যাশা নয়

দশ হাতে দশ দিক সামলাবেন, এমনটা ভেবে নেওয়ার কোনও মানে নেই। এতে কিন্তু নিজের চাপ বাড়ে। তাই সব সময় মাকেই সব কিছু করতে হবে না ভেবে সঙ্গীর সাথে সবকিছু শেয়ার করে নিন।

২. নিজের যত্ন ভুলবেন না

পরিবারের সকলের খেয়াল রাখা যেমন আপনার দায়িত্ব, তার মাঝে নিজের যত্ন নেওয়ার কথা কিন্তু কেউ আপনাকে মনে করিয়ে দেবে না। শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ থাকতে শরীরচর্চা, ত্বকের যত্ন, পর্যাপ্ত ঘুম— এই সবগুলির প্রয়োজন রয়েছে। মায়ের দায়িত্ব পালন করার পাশাপাশি, সারা দিনের মধ্যে ঘণ্টা দুয়েক নিজের জন্য সময় বের করে নিতে হবে আপনাকেই।

৩. নিজের বিকল্প তৈরি করুন

বাড়িতে হোক বা কাজের জায়গায়, আপনাকে ছাড়া কাজ চলবে না এমন পরিস্থিতি তৈরি করবেন না। কর্মক্ষেত্রে কারও সাহায্য চাইতেও কুণ্ঠাবোধ করবেন না। ছোট পরিবারে বাচ্চাকে বড় করে তোলার জন্য তেমন কেউ না-ও থাকতে পারেন। সে ক্ষেত্রে শিশুর বাবাকেও ঘরের কিছু কাজে পারদর্শী হতে হবে।

৪) প্রয়োজনে ‘না’বলা শিখুন

মা হওয়া মানেই সব পরিস্থিতির জন্য নিজেকে প্রস্তুত থাকতে হবে, এমনটা ভাবার কোনও কারণ নেই। কর্মক্ষেত্রে এবং বাড়িতে, দুই জায়গাতেই ভারসাম্য রেখে চলতে গেলে কিছু বিষয়ে ‘না’ বলতে পারা জরুরি।

৫) নিজের শখ পূরণ করুন

পরিবারের সব দায়িত্ব পালন করার পর, নিজের শখ পূরণ করাটাও জরুরি। অনেক মহিলাই সময়ের অভাবে নাচ, গান, আঁকা, আবৃত্তি, গল্পের বই পড়ার মতো ছোট ছোট শখগুলি বিসর্জন দেন অনায়াসে। কিন্তু মা হিসাবে সব দিক সামাল দিতে গেলে মানসিকভাবে সুস্থ থাকাও জরুরি। তাই মাঝে মাঝেই নিজের শখ পূরণ করুন।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার