বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টি-টোয়েন্টিতে শুরু বাংলাদেশের বদলে যাওয়া!

news-image

অনলাইন ডেস্ক : টি-টোয়েন্টি ফরম্যাট বাংলাদেশের জন্য অনেকটা গোলক ধাঁধার মতো। এই ফরম্যাটটায় এতদিনেও মানিয়ে উঠতে পারেনি টাইগাররা। তবে গত বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অনেকটা পালাবদলের মধ্যে গেছে বাংলাদেশ দল। তরুণদের প্রাধান্য দিয়ে এই ফরম্যাটে দল সাজানো হয়েছে নতুনভাবে। প্রথম পরীক্ষায় সেই দলটা উতরে গেল দারুণভাবে।

টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে বৃহস্পতিবার হারিয়ে দিয়েছে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টাইগাররা তুলে নিয়েছে ৬ উইকেটের দাপুটে জয়। ব্যাটিং কিংবা বোলিং, কোনো বিভাগেই দাঁড়াতেই পারেনি ইংলিশরা।

গত বছর টি-টোয়েন্টিতে শিরোপা জয়ের পর এই প্রথম এই ফরম্যাটে খেলতে নেমেছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত আসরটির পর বাংলাদেশও এই প্রথম টি-টোয়েন্টি খেলতে নেমেছিল। যেখানে শেষ হাসি বাংলাদেশের।

টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বিপক্ষে এটিই প্রথম জয় বাংলাদেশের। এই ফরম্যাটে মুখোমুখি লড়াইয়ে এখন সমানে সমান দুই দল। দুইবারের দেখায় একটি করে জয় বাংলাদেশ ও ইংল্যান্ডের।

এ ম্যাচে যেভাবে খেলেছে বাংলাদেশ, তাতে মনেই হয়নি নিজেদের সবচেয়ে দুর্বল ফরম্যাটে খেলছে তারা। বিশেষ করে এতদিন ব্যাটিংয়ের জন্যই টাইগারদের ভুগতে হয়েছে বেশি। এদিন সেই ব্যাটিং বিভাগ ইংলিশ বোলিংয়ের বিপক্ষে ছিল দুর্দান্ত।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৫৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে এক মুহূর্তের জন্যও দলের ওপর চাপ জেঁকে বসতে দেননি নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়রা। শান্ত ৩০ বলে সর্বোচ্চ ৫১ রানের ইনিংস খেলে হয়েছেন ম্যাচসেরা। তৌহিদ হৃদয়ের ব্যাট থেকে আসে ১৭ বলে ২৪ রান।

দুই উদ্বোধনী ব্যাটার লিটন দাস ও রনি তালুকদার ইতিবাচক শুরু এনে দিয়েছিলেন দলকে। রনি ১৪ বলে ২১ ও লিটন ১০ বলে ১২ রান করেন। সাকিব আল হাসান তুলির শেষ আঁচড় দিয়ে নিশ্চিত করেছেন দলের জয়। ২৪ বলে ৩৪ রানের অপরাজিত ইনিংস খেলেন সাকিব।

এর আগে জস বাটলার ও ফিল সল্টের ব্যাটে দারুণ শুরু পেয়েছিল ইংল্যান্ড। সেখান থেকে টাইগাররা যেভাবে খেলায় ফিরে আসে সেটা ছিল ম্যাচের অন্যতম উল্লেখযোগ্য বিষয়।

ম্যাচ শেষে পুরস্কার মঞ্চে সাকিব বললেন, ‘ওয়েস্ট ইন্ডিজে হতে যাওয়া ২০২৪ বিশ্বকাপের জন্য ভালো দল তৈরির ক্ষেত্রে এটি দারুণ শুরু।’ যখন বিশ্বকাপ শুরু হবে, ততদিনে নিজেরা ভালো দল হিসেবে তৈরি হয়ে যাবেন বলেও আশা প্রকাশ করেন বাংলাদেশ অধিনায়ক।

ইংল্যান্ডকে হারিয়ে তাই টি-টোয়েন্টিতে বাংলাদেশের বদলে যাওয়ার শুরুই হলো বলা চলে। এখন ধারাবাহিকতা ধরে রাখতে পারলেই হলো।

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫