সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

news-image

পরিবারকে ভালো রাখতে ঋণ করে সৌদি আরব গিয়েছেন মনিরুল ইসলাম। যেই প্রত্যাশা নিয়ে গিয়েছিলেন, বাস্তবে তার উল্টো হয়েছে। সেখানে প্রতিটি পদে তাকে ভোগান্তিতে পড়তে হয়। বাঙালি শুনলে অন্য দেশের কর্মীরা করুণার চোখে দেখেন। সময়মতো প্রয়োজনীয় টাকা পাঠাতে না পারলে পরিবারের লোকজনও মনক্ষুণ্ন হন।

মালয়েশিয়া প্রবাসী জুয়েল বলেন, অন্য দেশের শ্রমিকের তুলনায় আমাদের পারিশ্রমিক খুবই কম। কিন্তু আমাদের ব্যয় সবচেয়ে বেশি। অনেক ক্ষেত্রে আমরা প্রতারণারও শিকার হই। কিন্তু কোনো প্রতিকার পাই না। আমাদের রেমিট্যান্স যোদ্ধা বলা হলেও মূল্যায়ন করা হয় না। জানা গেছে, প্রবাসীরা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও তাদের প্রবাসজীবন মোটেও আরামদায়ক নয়। তারা ঘরে-বাইরে কোথাও সম্মান পান না।

এমন পরিস্থিতিতে সরকার প্রবাসীদের কল্যাণ ও তাদের সমস্যা সমাধানের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে প্রবাসী কল্যাণ শাখা প্রতিষ্ঠা করেছে। প্রবাসীরা হয়রানির শিকার হলে এ শাখার মাধ্যমে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। যে সব প্রবাসী বিদেশে মারা যান, তাদের উত্তরাধিকারীরা যাতে সহজে আর্থিক সুবিধা পান, সেজন্য প্রবাসী কল্যাণ শাখা তা যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান বলেন, বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের বেতনভাতা ও সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য মন্ত্রণালয় কাজ করছে। শিগগির প্রবাসী কল্যাণ সেল গঠন করা হবে। দক্ষ শ্রমিক তৈরি করতে ট্রেনিং সেন্টার বাড়ানো হবে। আমরা নতুন শ্রমবাজার খুঁজে বের করতে কাজ করছি। তখন প্রবাসী শ্রমিকদের সংকট কিছুটা হলেও লাঘব হবে।

এ জাতীয় আরও খবর

কলকাতার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে হায়দরাবাদ

রিমালের কেন্দ্র পায়রা থেকে ১৮০ কিলোমিটার দূরে

‘এখন একটাই কাজ, তারেক জিয়াকে দেশে এনে সাজা বাস্তবায়ন’

এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা!

কেউ পথে বসবে, হার্দিকের সঙ্গে বিচ্ছেদ গুঞ্জনের মাঝেই নাতাশা

গেস্ট অব অনার হওয়া খুবই আনন্দের : ফারিয়া

তেল আবিবে মুহুর্মুহু রকেট হামলা হামাসের

মিতব্যয়ী বোলিংয়ে ইতিহাস গড়লেন রিশাদ

মহাবিপদ সংকেতেও আশ্রয়কেন্দ্রে যাচ্ছেন না উপকূলবাসী

গ্রামীণ ব্যাংকের ঋণ দুর্নীতি: ড. ইউনূসের বিরুদ্ধে দুদকে নতুন অভিযোগ

ঘূর্ণিঝড় রিমাল: বঙ্গবন্ধু টানেলে যানচলাচল বন্ধ

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন আহমাদিনেজাদ