সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির বড় শোডাউনের প্রস্তুতি জেলায় জেলায় পদযাত্রা আজ

news-image

নিউজ ডেস্ক : সরকারবিরোধী চলমান আন্দোলনে বিপুলসংখ্যক নেতাকর্মী ও সমর্থকদের অংশগ্রহণের মাধ্যমে দেশজুড়ে একযোগে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিয়েছে বিএনপি। দলের সিদ্ধান্ত অনুযায়ী, আজ ৬৬ সাংগঠনিক জেলায় পদযাত্রা কর্মসূচির মধ্য দিয়ে সাংগঠনিক শক্তি প্রদর্শন করবে দলটি। এছাড়া আগামীকাল রবিবার ঢাকা জেলা বিএনপি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে পদযাত্রা কর্মসূচি করবে। বিএনপির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জানিয়েছেন, ‘জেলায় জেলায় পদযাত্রা কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করা হবে। এই কর্মসূচি সফল করতে সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে।’

দলীয় সূত্রে জানা যায়, শান্তিপূর্ণ এই পদযাত্রা কর্মসূচি সফল করতে সংশ্লিষ্ট এলাকার কেন্দ্রীয় ও স্থানীয় নেতাদের প্রতি কঠোর বার্তা রয়েছে বিএনপির হাইকমান্ডের। এই কর্মসূচি পালনে কোনো রকম ঢিলেঢালা ভাব লক্ষ্য করা গেলে বা ব্যর্থ হলে দায়িত্বপ্রাপ্ত নেতাদের জবাবদিহির আওতায় আনা হবে।

ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধারে সরকারের পদত্যাগ ও সংসদ বিলুপ্ত এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এ কর্মসূচি পালন করছে বিএনপি। ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আজ জেলাপর্যায়ে সাংগঠনিক সক্ষমতা প্রমাণ করবেন তারা। ব্যাপক প্রস্তুতিও নিয়েছেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। সাধারণ মানুষের অংশগ্রহণকেও প্রাধান্য

দিচ্ছেন দলের হাইকমান্ড। এরই মধ্যে জেলায় জেলায় দায়িত্বশীল নেতারা প্রস্তুতি সভা করছেন। কেন্দ্র থেকে সিনিয়র নেতাদের সমন্বয়ে প্রত্যেক জেলায় সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। যাদের নেতৃত্বে এ কর্মসূচি পালন করবে দলটির নেতাকর্মীরা।

দলীয় সূত্র জানায়, চলমান আন্দোলনে জনগণকে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে নানা উদ্যোগ নিয়েছে দলটির হাইকমান্ড। বিভাগীয় সদরগুলোয় সমাবেশের মাধ্যমে বড় শোডাউনের পর এবার জেলাপর্যায়ে মূলত তৃণমূলের নেতাকর্মীদের ঝাঁকুনি দিতে চায় বিএনপি। এ কর্মসূচি থেকে আগামী ৪ মার্চ যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। তবে কী কর্মসূচি ঘোষণা করা হবে তা এখনো চূড়ান্ত হয়নি। নতুন কর্মসূচি হিসেবে মহানগরের থানা ও ওয়ার্ডে পদযাত্রার বিষয়টি আলোচনায় রয়েছে। সমমনা দল ও জোটের সঙ্গে আলোচনাসাপেক্ষে দ্রুত সময়ের মধ্যে তা ঘোষণা করা হবে।

আজ জেলায় জেলায় পদযাত্রা কর্মসূচির নেতৃত্ব দেবেন কেন্দ্রীয় নেতারা। এ জন্য দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য ছাড়াও ভাইস চেয়ারম্যান, উপদেষ্টা, যুগ্ম মহাসচিব, সম্পাদক পদমার্যাদার নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে। আগামীকাল রবিবার দক্ষিণ কেরানীগঞ্জে পদযাত্রা করবে ঢাকা জেলা বিএনপি। এর নেতৃত্ব দেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, অনির্বাচিত ও জোর করে ক্ষমতা দখলে রাখা সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়েছে। সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচি পালিত হচ্ছে। শুধু দলীয় নেতাকর্মীই নন, দেশের সাধারণ মানুষ যুগপৎ আন্দোলনে সম্পৃক্ত হচ্ছেন। তাদের চলমান আন্দোলনকে একটা পর্যায়ে চূড়ান্ত রূপ দেওয়া হবে।

ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী বলেন, পদযাত্রা কর্মসূচি সফল করতে তাদের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে গত ২৪ ডিসেম্বর ঢাকার বাইরে জেলা ও মহানগরে গণমিছিলের মধ্যদিয়ে যুগপৎ আন্দোলন শুরু করে বিএনপি। তবে আওয়ামী লীগের সম্মেলনের কারণে ঢাকায় ৩০ ডিসেম্বর ওই কর্মসূচি পালিত হয়। এরপর ১১ জানুয়ারি অবস্থান কর্মসূচি, ১৬ ও ২৫ জানুয়ারি বিক্ষোভ মিছিল ও সমাবেশ, ৪ ফেব্রুয়ারি বিভাগীয় গণসমাবেশ, ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা, ১৮ ফেব্রুয়ারি মহানগরে পদযাত্রা কর্মসূচি পালিত হয়।

জেলায় পদযাত্রা কর্মসূচি বিএনপির বিভাগীয় সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা সমন্বয় করবেন। বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের সব জেলা, উপজেলা, পৌর, ইউনিয়নসহ সর্বস্তরের নেতাকর্মী ও সমর্থকদের প্রতি এ কর্মসূচি সফল করতে দলের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। দলটির বেশ কয়েকজন সিনিয়র নেতা জানান, তাদের অব্যাহত আন্দোলন কর্মসূচিতে নেতাকর্মীরা ক্লান্তবোধ করলেও অদম্য সাহস নিয়ে প্রত্যেকটি কর্মসূচি সফল করছেন। মানসিকভাবে তারা দৃঢ়প্রত্যয়ী। এটাকে কাজে লাগানোর জন্য দলের শীর্ষ নেতারা কর্মসূচিতে ভিন্নমাত্রা যোগ করছেন। সরকারের হামলা-মামলা, নির্যাতনকে সাধ্যমতো এড়ানোর চেষ্টা করা হচ্ছে। এজন্য জন-ইস্যুতে তারা গুরুত্ব বেশি দিচ্ছেন। জনগণকে সম্পৃক্ত করতে পদযাত্রার মতো কর্মসূচি বেশি হচ্ছে বলে তারা মনে করছেন। পাশাপাশি নতুন ধরনের কর্মসূচির চিন্তা করা হচ্ছে। চূড়ান্ত আন্দোলনের আগে তাদের এই ধারাবাহিক কর্মসূচি অব্যাহত থাকবে বলেও তারা জানান।

জেলাপর্যায়ের নেতারা জানান, সারা দেশে ইউনিয়ন পর্যায়ের কর্মসূচির পর থেকে জেলাপর্যায়ে এ পদযাত্রা সফল করতে তারা নিয়মিত ঘরোয়া বৈঠক, উঠান বৈঠকের পাশাপাশি, প্রচারপত্র বিলির মতো কার্যক্রম শেষ করেছেন। প্রত্যেক ইউনিয়নে হাট-বাজারে প্রচারণা চালিয়েছেন। তাদের এ কর্মসূচিতে ব্যাপক লোকসমাগম ঘটাতে সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছেন তারা।

বরিশাল দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবুল হোসেন বলেন, সাধারণ জনগণের অংশগ্রহণে চলমান আন্দোলনের গতি-প্রকৃতি তুঙ্গে। এখন দরকার একটি স্ফুলিঙ্গ। কর্মসূচি সফলে ব্যাপক প্রস্তুতি নিয়েছেন বলে জানান তিনি।

এদিকে, রাজধানীতে আজ সমমনা জোটগুলোর কোনো পদযাত্রা কর্মসূচি নেই। সমমনা জোটের নেতারা জানান, শনিবার রাজধানীতে পদযাত্রার বিষয়ে পুলিশের অনুমতি এখনো পাইনি। তবে ঢাকার বাইরের জেলাগুলোতে শনিবার তাদের কর্মসূচি হবে।

সমমনা জোট ও দলের সঙ্গে বৈঠক গতকাল বিকালে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট এবং এলডিপির সঙ্গে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক হয়। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সভাপতিত্ব করেন। বৈঠকের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, ‘যে বিশ্বাস নিয়ে আমরা ঐক্য করেছি, যুগপৎ আন্দোলন করছি, সে বিশ্বাসে আমরা সবাই অটুট আছি। সে বিশ্বাস নিয়ে আমরা আগামী দিনে ঐক্যবদ্ধভাবে আন্দোলন চালিয়ে যাব।’

বৈঠকে বিএনপির পক্ষে আরও ছিলেন স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান রহমান। ১২ দলীয় জোটের নেতাদের মধ্যে ছিলেন জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, বাংলাদেশ কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বাংলাদেশ লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, এনডিপির আবু তাহের, জমিয়তে উলামায়ে ইসলামের গোলাম মহিউদ্দিন ইকরাম।

জাতীয়তাবাদী সমমনা দলের নেতাদের মধ্যে ছিলেন এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার খন্দকার লুৎফুর রহমান, গণদলের এটিএম গোলাম মাওলা, ডিএলের সাইফুদ্দিন আহমেদ মনি, বাংলাদেশ ন্যাপের এমএন শাওন সাদেকী, সাম্যবাদী দলের সৈয়দ নুরুল ইসলাম। বৈঠকে এলডিপির রেদোয়ান আহমেদ, নুরুল আলম, নেয়ামুল বশির, এমএম মোর্শেদও অংশ নেন।

৪ মার্চ সব মহানগরে থানায় থানায় পদযাত্রা গতকাল শুক্রবার বিকালে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপির সাথে ১২-দলীয় জোট, এলডিপি ও জাতীয়তাবাদী সমমনা জোটের অনুষ্ঠিত বৈঠকে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আগামী ৪ মার্চ সারাদেশে সব মহানগরে থানায় থানায় পদযাত্রা পালনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ জেলা পর্যায়ে পদযাত্রা থেকে এ কর্মসূচি ঘোষণা দেওয়া হতে পারে। এ ছাড়া আসন্ন রমজানের আগে আরও দুটি কর্মসূচি ১১ ও ১৮ মার্চ দেওয়ার বিষয়েও আলোচনা করেন নেতারা। এসব কর্মসূচিও পদযাত্রার মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে। বৈঠক সূত্রে জানা গেছে এসব তথ্য।

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০