সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পিলখানায় নারকীয় হত্যাকাণ্ডের ১৪ বছর

news-image

নিউজ ডেস্ক : পিলখানায় নারকীয় হত্যাকাণ্ডে পর পেরিয়ে গেছে ১৪ বছর। আলোচিত এই ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলায় বিচারিক আদালতের রায় হয়েছে নয় বছর আগে। এর পর হাইকোর্টের রায় হয়েছে, তা-ও পাঁচ বছর পেরিয়ে গেছে। এখন সর্বোচ্চ আদালতের আপিল বিভাগে চূড়ান্ত শুনানির অপেক্ষায় রয়েছে আলোচিত মামলাটি। আপিল বিভাগে চলতি বছরই চূড়ান্ত শুনানি শুরু হতে পারে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় বিডিআর সদর দপ্তরে একদল বিপথগামী বিডিআর জওয়ানের হাতে মারা যান ৫৭ সেনাকর্মকর্তা। রক্তাক্ত সেই বিদ্রোহে বেসামরিক ব্যক্তিসহ মোট ৭৪ জন প্রাণ হারান। ঢাকার বাইরেও ছড়িয়ে পড়ে এই বিদ্রোহ। সেই প্রেক্ষাপটে পরবর্তী সময়ে সীমান্তরক্ষী বাহিনীর নাম বদলে রাখা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এদিকে পিলখানায় নারকীয় হত্যাকা-ের বার্ষিকীতে নিহতদের স্মরণে আজ নানা কর্মসূচি পালন করবে বিজিবিসহ সশস্ত্র বাহিনী। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দল বনানীর সামরিক কবরস্থানে শ্রদ্ধা জানাবে।

এদিকে পিলখানা হত্যাকা-ের মামলা চূড়ান্ত আপিল শুনানির অপেক্ষায় থাকলেও একই ঘটনায় বিস্ফোরক আইনের মামলার বিচার এখনো বিচারিক আদালতেই ঝুলছে। সীমান্তরক্ষী বাহিনীতে বিদ্রোহের মধ্যে পিলখানায় অর্ধ শতাধিকের বেশি সেনাকর্মকর্তা হত্যাকা-ের মামলাটি ২০১৭ সালে দেওয়া রায়ে হাইকোর্ট ১৩৯ আসামির মৃত্যুদ- বহাল রাখেন এবং ১৮৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। তিন থেকে ১০ বছরের সাজা হয় ২২৮ জনের।

আসামিদের পক্ষে অর্ধশতাধিকের বেশি আপিল ও লিভ টু আপিল দায়ের করা হয়েছে সর্বোচ্চ আদালতে। অন্যদিকে হাইকোর্টের রায়ে যারা খালাস পেয়েছেন এবং যাদের যাবজ্জীবন হয়েছে, তাদের দ- বাড়িয়ে সর্বোচ্চ সাজা মৃত্যুদ- চেয়ে ৩৩টি লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেছে রাষ্ট্রপক্ষ।

সর্বোচ্চ আদালতের আপিল শুনানির বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এএম আমিন উদ্দিন আমাদের সময়কে বলেন, ‘আপিল বিভাগ থেকে সিদ্ধান্ত এলেই চূড়ান্ত শুনানি শুরু হবে। চাঞ্চল্যকর মামলা হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে এই শুনানি যেন হতে পারে, সেজন্য আমরা আদালতকে আর্জি জানাব।’ এ মামলায় আলাদা বিশেষ বেঞ্চ গঠন করা হবে কিনা জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘নিয়মিত যে আপিল বিভাগের বেঞ্চ আছে সেখানেই এর শুনানি হবে।’ তিনি জানান, আলোচিত এ মামলায় সর্বোচ্চ আদালতে শুনানি চলতি বছরেই শুরু হতে পারে। আপিলের সারসংক্ষেপ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে আসামি ও রাষ্ট্রপক্ষকে। সেটি চার সপ্তাহ থেকে ছয় সপ্তাহ সময়ের মধ্যে হতে পারে, এর বেশি কোনোভাবেই হবে না। এরই মধ্যে রাষ্ট্রপক্ষ আপিলের সারসংক্ষেপ জমা দিয়েছে।

আসামিপক্ষের আইনজীবীদের একজন আমিনুল ইসলাম আমাদের সময়কে বলেন, ‘আমরা আসামিদের পক্ষ থেকে আপিল ফাইল করেছি। আমি একা ২০৩ জনের পক্ষে আপিল করেছি। আরও বেশ কয়েকজন আইনজীবী আসামিদের পক্ষে আপিল দায়ের করেছেন। এখন আপিলের সারসংক্ষেপ জমা দিতে হবে, সেগুলো আমরা প্রস্তুত করছি। আগামী এক মাসের মধ্যে সারসংক্ষেপ জমা দিয়ে দেব। রাষ্ট্রপক্ষের সারসংক্ষেপ ইতোমধ্যে জমা হয়ে গেছে। আমাদের সারসংক্ষেপ পাওয়ার পর মামলা শুনানির জন্য রেডি হয়ে যাবে।’

২০০৯ সালের ওই বিদ্রোহের ঘটনায় ৫৭টি মামলার বিচারকাজ বাহিনীর নিজস্ব আদালতে শেষ হয়। সেখানে ছয় হাজার জওয়ানের কারাদ- হয়। বিদ্রোহের বিচারের পর পিলখানায় হত্যাকাণ্ডের মামলার বিচার শুরু হয় সাধারণ আদালতে। ঢাকার জজ আদালতে ২০১৩ সালের ৫ নভেম্বর দেওয়া রায়ে ১৫২ জনকে মৃত্যুদ- এবং ১৬১ জনকে যাবজ্জীবন কারাদ- দেওয়া হয়। এ ছাড়া ২৫৬ আসামিকে বিভিন্ন মেয়াদের কারাদ- ও অর্থদ- দেওয়া হয়।

এর পর হাইকোর্টের রায় হয় ২০১৭ সালের ২৭ নভেম্বর। পরে ২০২০ সালের ৮ জানুয়ারি হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ পেলেও ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার রায়ের প্রত্যায়িত অনুলিপি তোলার খরচ, অনুলিপি পাওয়ার প্রক্রিয়া, আপিলের পেপারবুক তৈরি, আদালতে সেই পেপারবুক রাখার স্থান, চূড়ান্ত বিচারের সময়সহ বিচারিক প্রক্রিয়ার নানা কারণে আপিল শুনানি শুরু হতে দেরি হচ্ছে মনে করেন আইনজীবীরা।

পিলখানায় বিদ্রোহের ঘটনা তখন পুরো বিশ্বে আলোড়ন তুলেছিল। এর পর এক মামলায় এত আসামির সর্বোচ্চ সাজার আদেশও ছিল নজিরবিহীন। ওই ঘটনায় দায়ের করা দুটি মামলার মধ্যে বিচারিক আদালত ও হাইকোর্টের হত্যা মামলার রায় হলেও ১৪ বছরেও শেষ হয়নি বিস্ফোরক আইনে দায়ের করা মামলার বিচার।

বিচারিক আদালতে আসামিপক্ষের আইনজীবীদের একজন ফারুক আহম্মেদ বলেন, ‘বিস্ফোরক আইনের মামলায় এক হাজার ১ হাজার ৩৪৫ সাক্ষীর মধ্যে এখন পর্যন্ত ২৫০ জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে। আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য সময় নির্ধারণ হয়েছে।’

এদিকে পিলখানায় বর্বরোচিত হত্যাকা-ের বার্ষিকীতে নিহতদের স্মরণে আজ বিভিন্ন কর্মসূচি পালন করবে বিজিবি। হত্যাকা-ের শিকার ব্যক্তিদের রুহের মাগফিরাত কামনায় পিলখানায় বিজিবি সদর দপ্তরসহ সব আঞ্চলিক সদর দপ্তর, সেক্টর ও ইউনিটের ব্যবস্থাপনায় খতমে কোরআন ছাড়াও বিজিবির সব মসজিদ এবং বিওপি পর্যায়ে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এ ছাড়া দিবসটি উপলক্ষে বিজিবির সব স্থাপনায় বিজিবি রেজিমেন্টাল পতাকা অর্ধনমিত থাকবে এবং সব সদস্য কালো ব্যাজ পরিধান করবেন।

অন্যদিকে সেনাবাহিনীর ব্যবস্থাপনায় আজ সকাল ৯টায় বনানী সামরিক কবরস্থানে রাষ্ট্রপতির প্রতিনিধি, প্রধানমন্ত্রীর প্রতিনিধি, স্বরাষ্ট্রমন্ত্রী, তিন বাহিনীর প্রধানগণ (সম্মিলিতভাবে), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ও বিজিবি মহাপরিচালক (একত্রে) এবং শহীদদের নিকটাত্মীয়রা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করবেন।

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০