সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গারা খাদ্য সংকটে : জাতিসংঘ

news-image

কূটনৈতিক প্রতিবেদক : খাদ্য সংকটে রয়েছে মিয়ানমারের নির্যাতনের মুখে পালিয়ে আসা বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা। আসছে মার্চ মাসে এসব রোহিঙ্গাদের ১৭ শতাংশ রেশন কমিয়ে দেওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছে। এতে করে বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করা হয়েছে। বৃহস্পতিবার রাতে জেনেভা থেকে জাতিসংঘ মানবাধিকার কমিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশের শিবিরে বসবাসরত মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের জীবনরক্ষাকারী খাদ্য সহায়তা হ্রাস করা হলে বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে বলে সতর্ক করেন জাতিসংঘের বিশেষজ্ঞরা। ফলে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির মাধ্যমে রোহিঙ্গা শরণার্থীদের অনুদানের জন্য জরুরি আবেদন জারি করেছেন তারা।

জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেন, পরিকল্পিত যে রেশন ছিল, তা কমানো হচ্ছে। রোহিঙ্গাদের মৌলিক চাহিদা পূরণের উদ্যোগের জন্য তহবিল সরবরাহ করতে আন্তর্জাতিক সম্প্রদায় ব্যর্থ। রমজানের ঠিক আগে কয়েক সপ্তাহের মধ্যে রোহিঙ্গা শরণার্থীদের জন্য রেশন কমানো হবে। এটা অযৌক্তিক।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ইঙ্গিত দিয়েছে যে তারা মার্চ মাসে রোহিঙ্গা রেশন ১৭ শতাংশ কমিয়ে দেবে। এপ্রিলের মধ্যে নতুন করে অর্থায়ন না আসলে রেশন আরও গভীরভাবে কাটছাঁট করতে হবে। এটি পরিস্থিতি এড়াতে ১২ কোটি ডলারের অর্থায়ন দরকার।

জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেন, যদি রেশন কমিয়ে দেওয়া হয়, তা হবে এ অনিরাদপ মানুষগুলোর ওপর নতুন বোঝা চাপিয়ে দেওয়া। রোহিঙ্গাদের মধ্যে এমনিতেই তীব্র অপুষ্টির মাত্রা উচ্চ রয়েছে। এক তৃতীয়াংশেরও বেশি শিশু কম উচ্চতার (স্টানটেড) ও কম ওজনের। রেশনের এ কাটছাঁটের প্রভাবগুলো অবিলম্বে ও দীর্ঘস্থায়ী হবে। পাঁচ বছরের কম বয়সী শিশু, কিশোরী মেয়েরা এবং গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো মায়েরাসহ সবচেয়ে ঝুঁকিপূর্ণরা বিশেষভাবে আক্রান্ত হবেন। মিয়ানমারের সামরিক বাহিনীর গণহত্যার আক্রমণ থেকে বেঁচে যাওয়া রোহিঙ্গারা এখন তাদের খাদ্যের মৌলিক অধিকার নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যর্থতার শিকার বলেও মন্তব্য করেন তারা।

খাদ্য সহায়তা কমে গেলে রোহিঙ্গারা আরও মরিয়া হয়ে উঠবে। যা শিবিরগুলোতে আরও সহিংসতা এবং অস্থিরতা বাড়াতে পারে। এটি একটি মানবাধিকার রক্ষার উদ্বেগের দিকে নিয়ে যেতে পারে। মানবপাচারের উচ্চতর ঝুঁকি, বিশেষ করে শিশু ও মেয়েদের এবং আরও বেশি রোহিঙ্গারা বিপদজনক সমুদ্রে নৌকা ভ্রমণের আশঙ্কা করা হচ্ছে।

এ জাতীয় আরও খবর

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

সারাবিশ্বে ভোটারদের ভোটের প্রতি আগ্রহ কমছে: ইসি আলমগীর

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি শুরু

পদ স্থগিতের পর ডিপজল বললেন, নিপুণের পেছনে বড় শক্তি আছে

রাইসির মৃত্যুতে যা বললেন বিশ্ব নেতারা