বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাকশিল্পের আধুনিকায়নে অভিভূত বেলজিয়ামের রানি

news-image

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জে বিসিক শিল্প নগরীর ফকির অ্যাপারেলস প্রাইভেট লিমিটেড নামের একটি পোশাক শিল্পপ্রতিষ্ঠান পরিদর্শন করেছেন বেলজিয়ামের রানি মাথিল্ডে। প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসেছেন তিনি। পরিদর্শনকালে কারখানাগুলোর কর্মপরিবেশ ও আধুনিকতায় অভিভূত হয়েছেন তিনি।

সোমবার (৬ ফেব্রুয়ারি) দুপুর ২টায় নারায়ণগঞ্জের বিসিক শিল্প নগরীতে প্রবেশ করে রানির গাড়িবহর।

এদিন তিনি নারায়ণগঞ্জের ফকির গ্রুপের একটি শিল্পপ্রতিষ্ঠানে পোশাক তৈরির বিভিন্ন ধাপ পরিদর্শন করেন। পরে বেলজিয়ামের রানি ও তার সফর সঙ্গীরা নারায়ণগঞ্জে ইউনিসেফের একটি স্কুল পরিদর্শন শেষ করে বিকেল ঢাকার উদ্দেশ্যে রওনা দেন। বাংলাদেশে তার তিন দিনের সফর শেষে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনে সফরের বিষয়ে বিস্তারিত জানানো হবে।

বেলজিয়ামের রানি মাথিল্ডে জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য নিয়োজিত ১৭ জন অ্যাডভোকেটের একজন হিসেবে বাংলাদেশ সফরে এসেছেন। তার সফরে বাংলাদেশের পোশাক শিল্পের জন্য একটি বড় মাইলফলক হবে বলে মনে করছেন এই খাতের সংশ্লিষ্টরা। এছাড়া এই সফরের মাধ্যমে বাংলাদেশের অ্যাপারেলস ইন্ডাস্ট্রিজ’র বিশেষ ব্র্যান্ডিং হয়েছে বলেও দাবি তাদের।

ফকির অ্যাপারেলসের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর ফকির নাফিজুজ্জামান জানান, রানি মাথিল্ডে শিল্পপ্রতিষ্ঠান পরিদর্শন করে অভিভূত হয়েছেন। ‘গ্রীন ফ্যাক্টরি’ স্থাপনের মাধ্যমে বাংলাদেশের পোশাকশিল্পে আধুনিকতার ছোঁয়া এনে দিয়েছে। এছাড়াও পোশাকশিল্পে কর্মরত নারী শ্রমিকদের সঙ্গে রানি কথা বলে নারীর ক্ষমতায়নের জন্যে প্রশংসা করেছেন। পাশাপাশি বাংলাদেশের কর্মপরিবেশ নিয়েও রানি সন্তোষ প্রকাশ করেন। এ সময় রানি জানতে চান নারী শ্রমিকদের জন্য কী ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে কারখান কর্তৃপক্ষ। শ্রমিকদের বাচ্চাদের কীভাবে রাখা হয়, বাচ্চাদের ডে-কেয়ার, পড়াশোনার জায়গা ঘুরে দেখে রানি সন্তোষ প্রকাশ করেছেন। বাংলাদেশের তৈরি পোশাক বিশ্বব্যাপী প্রচারের যে ঘাটতি ছিল, তা রানির সফরের মাধ্যমে পূরণ হয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, ফকির অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফকির মনিরুজ্জামান, সহকারি পরিচালক ফকির নাফিজুজ্জামান, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মো. হাতেম, বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসানসহ অনেকে।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার