বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্ককে মানবিক সহায়তা দিতে বাংলাদেশ প্রস্তুত

news-image

নিউজ ডেস্ক : তুরস্ক-সিরিয়া সীমান্তে ভয়াবহ ভূমিকম্পে দুই সহস্রাধিক মানুষের হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশের পাশাপাশি মানবিক সহায়তা দিতে প্রস্তুত রয়েছে বাংলাদেশ। এজন্য তুরস্কের কি ধরনের সহায়তা প্রয়োজন তা ইতিমধ্যেই জানতে চেয়েছে ঢাকা। সোমবার রাতে আলাপে এমনটাই জানান পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিন বলেন, ‘তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে বহু মানুষ হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি। আমরা শুধু শোক প্রকাশ করিনি, এই দুঃসময়ে তাদের কি ধরনের সহায়তা দরকার তা আমরা আঙ্কারার কাছে জানতে চেয়েছি। তাদের উত্তর পেলেই প্রয়োজন অনুযায়ী সহায়তা দিতে প্রস্তুত আমরা।’

ভূমিকম্পে হতাহতের মধ্যে বাংলাদেশি আছে কিনা এমন প্রশ্নের জবাবে বলেন, ‘তুরস্কে আমাদের দূতাবাসের মাধ্যমে জেনেছি, ভূমিকম্পে কোনো বাংলাদেশি নিহত হওয়ার ঘটনা ঘটেনি। কেউ আহত হয়েছে কিনা সে বিষয়েও আমরা খোঁজ খবর রাখছি।’

তবে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খাহরামানমারাসের ভূমিকম্পে দুই বাংলাদেশি নিখোঁজ রয়েছেন। তারা হলেন- নূরে আলম ও রিংকু। তারা দুজনই শিক্ষার্থী। তারা যে ভবনে থাকতেন সেটি বিধ্বস্ত হয়েছে। তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা যাচ্ছে না। ইস্তান্বুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মেদ নুর-আলম বাংলাদেশ সময় সন্ধ্যায় এ তথ্য জানান।

তিনি জানান, ‘ওই অঞ্চলের অনারারি কনসালের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি।

ওই অঞ্চলে গাজিয়ানতেপ শহরে বেশিরভাগ বাংলাদেশি অবস্থান করে জানিয়ে তিনি বলেন, তাদের কেউ কেউ সেখানে ব্যবসা করেন। কেউ এনজিওতেও চাকরি করেন। ওই অঞ্চলে প্রায় ৫০ জন বাংলাদেশি বসবাস করেন। ভূমিকম্প যেখানে হয়েছে সেখানে আবহাওয়া খুব খারাপ। তুষারপাতের কারণে উদ্ধার অভিযান কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। কয়েক মিনিট পর আবারও একাধিক আফটার শক হয়। উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে। শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ