বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানি ২৩০০ ছাড়াল

news-image

অনলাইন ডেস্ক : তুরস্ক ও সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ৩০০ ছাড়িয়েছে। সোমবার (০৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে আরও বলা হয়, তুরস্কে প্রথম ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৪৯৮ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ সংস্থা। এর আগে সর্বশেষ পরিসংখ্যানে ৮১০ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করে সিরিয়া। সব মিলিয়ে তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মোট মৃতের সংখ্যা ২ হাজার ৩০০ ছাড়িয়েছে।

বর্তমানে দুটি দেশেই উদ্ধারকর্মীরা জীবিতদের উদ্ধারে অভিযান অব্যাহত রেখেছে। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। অপরদিকে তুরস্কে দ্বিতীয় ভূমিকম্পের ঘটনায় কতজন মারা গেছে তা এখনো স্পষ্ট নয়।

এর আগে সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে জোড়া ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তরাঞ্চল। এর মধ্যে প্রথম ভূমিকম্প হয় ভোর ৪টা ১৭ মিনিটে, সেটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। আর দ্বিতীয় আঘাত হানে ঠিক ১৫ মিনিট পর। সেটির মাত্রা ছিল ৬ দশমিক ৭। পরে স্থানীয় সময় দুপুর ১টা ২৪ মিনিটে তুরস্কে ৭ দশমিক ৫ মাত্রায় আঘাত হানে আরেকটি ভূমিকম্প।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, অগভীর এই ভূমিকম্প অনুভূত হয়েছে তুরস্কের অন্য প্রান্তে। একিনোজু শহরের চার কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে।