বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হিনা রাব্বানির সঙ্গে কী কথা হলো, জানালেন মোমেন

news-image

নিজস্ব প্রতিবেদন : শ্রীলংকার রাজধানী কলম্বোতে দেশটির ৭৫তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসেবে অংশ নিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। শনিবার বিকালে অনুষ্ঠানের একফাঁকে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার সঙ্গে বৈঠক হয় মোমেনের।

শ্রীলংকা সফর শেষে দেশে ফিরে রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

সেই বৈঠকে কী আলোচনা হয়েছে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, তিনি (হিনা রাব্বানি) আমাদের সঙ্গে সম্পর্ক বাড়াতে চান। আমি বলেছি, সম্পর্ক বাড়ানোর একটি বড় উপায় হলো, আপনারা যে গণহত্যা করেছেন ১৯৭১ সালে এটার জন্য আপনারা পাবলিকলি ক্ষমা চান। এটা যদি হয় আমি আপনাদের হয়ে ওকালতি করব সম্পর্ক বাড়ানোর বিষয়ে। এটা হলে আমি তর্ক করব। তা না হলে আমার জন্য কষ্ট হবে।

এমন বক্তব্যে পাকিস্তানের হিনা রাব্বানির অবস্থান কেমন ছিল জানতে চাইলে মোমেন বলেন, তিনি একটু এড়িয়ে গেছেন। কোনো উত্তর দেননি। তবে তিনি বলেছেন, তাদের কিছু সীমাবদ্ধতা আছে। আমি বলেছি, আমাদের এখানেও সীমাবদ্ধতা আছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন আরও বলেন, সম্পর্ক বাড়ানোর বিষয়ে তাদের (পাকিস্তান) আচরণ খুবই ইতিবাচক। তারা চাচ্ছে আমাদের সঙ্গে সুসম্পর্ক করতে। শুধু আমাদের সঙ্গে নয়, ভারতবর্ষের সঙ্গেও সম্পর্ক ভালো করতে চায় তারা।

এ সময় সাংবাদিকরা জানতে চান, পাকিস্তান কোন কোন খাতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায়?

জবাবে মন্ত্রী বলেন, তারা ফরেন অফিস কনসালটেন্ট (এফওসি) চাচ্ছে। প্রথমে অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে চায়। আমরা বলেছি, আপনারা ব্যবসা করছেন। পাকিস্তানের সঙ্গে আমাদের ব্যবসাটা একপক্ষীয় হয়ে গেছে। আমি বলেছি, আপনারা অনেক নিষেধাজ্ঞা দিয়ে রেখেছেন। অ্যান্টি ডাম্পিং আছে, এগুলো তুলে নেন।

এ জাতীয় আরও খবর