বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা হয়ে উঠছে উষ্ণ নগর

news-image

নিউজ ডেস্ক : রাজধানী ঢাকার ক্ষেত্রে অসত্য হয়ে উঠছে ‘মাঘের শীতে বাঘ পালায়’ প্রবাদ। চলতি বছর মাঘ মাসের ২০ দিন পার হলেও রাজধানীতে মেলেনি ‘বাঘ পালানো’ শীতের দেখা। জানুয়ারি মাসের প্রথম দিকে কয়েক দিন শীত পড়লেও তা আবহাওয়া অধিদপ্তরের মাপকাঠিতে শৈত্যপ্রবাহ নয়। শুধু এই বছর নয়, ২০১৮ সালের পর রাজধানীতে আসেনি কোনো শৈত্যপ্রবাহ। ২০১২ সাল থেকে ২০২৩ পর্যন্ত ঢাকায় চারটি শৈত্যপ্রবাহ দেখা গেছে। অর্থাৎ গড়ে প্রতি তিন বছরে একবার শৈত্যপ্রবাহের দেখা পাচ্ছে রাজধানীবাসী। শুধু তাই নয়, রাজধানীতে গ্রীষ্মের গরমও বাড়ছে। ফলে উষ্ণ নগর হয়ে ওঠার দিকে এগিয়ে যাচ্ছে ঢাকা।

বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীতে ঘনবসতি, প্রয়োজনের তুলনায় স্বল্প গাছগাছালি এবং যানবাহনের কার্বন ডাই-অক্সাইড পরিবেশকে উষ্ণ করছে। এতে দেশের অন্যান্য স্থানের চেয়ে ঢাকায় সব সময় উষ্ণতা বেশি থাকে। গত এক যুগে ঢাকায় বায়ুদূষণ পাল্লা দিয়ে বেড়েছে। দূষণের কারণে ঢাকার ওপরে একটি ধুলা ও ধোঁয়াময় বাতাসের আবরণ তৈরি হয়। শীতকালে আবহাওয়া শুষ্ক থাকায় তা অস্বাভাবিকভাবে বেড়ে যায়। এই আবরণে বাধা পেয়ে শীতল বাতাস ঢাকায় প্রবেশ করতে পারে না। ফলে আশপাশে শৈত্যপ্রবাহ থাকলেও তা ঢাকায় প্রবেশ করতে পারে না। আর এর ফলে তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ঢাকা নগরী ক্রমেই অসহনীয় পর্যায়ে চলে যাচ্ছে।

সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নামলে তাকে শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য করে আবহাওয়া অধিদপ্তর। তাদের মাপকাঠি হলো সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস মানে মৃদু শৈত্যপ্রবাহ। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত মাঝারি শৈত্যপ্রবাহ আর তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য করা হয়। এরও কম তাপমাত্রার মানে হলো অতি তীব্র শৈত্যপ্রবাহ। এটা বাংলাদেশে খুব কম হয়।

২০১৮ সালের ৮ জানুয়ারি পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমেছিল ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে, যা ৩০ বছরের মধ্যে দেশের সর্বনিম্ন ছিল। রাজধানীতে চলতি শীত মৌসুমে ঢাকায় এখন পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নামেনি। ঢাকার অদূরে শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসে নামে। ঢাকার আশপাশের প্রায় সব জেলায় একাধিকবার শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

ঢাকায় সর্বশেষ ২০১৮ সালের জানুয়ারিতে তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রিতে নেমেছিল। এর আগে শৈত্যপ্রবাহ হয়েছিল ২০১৬ সালে। ব্যাপ্তি ছিল এক দিন। ২০১৩ সালে শৈত্যপ্রবাহ হয়েছিল ছয় দিন। ২০১২ সালের শীত মৌসুমেও একটি শৈত্যপ্রবাহ বয়ে যায় ঢাকার ওপর দিয়ে।

আবহাওয়া অধিদপ্তরের কাছে থাকা তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১৯৫৩ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ঢাকায় জানুয়ারি মাসে ১০ থেকে ২০ দিন করে শৈত্যপ্রবাহ থাকত। ঢাকায় ১৯৫৩ সালের জানুয়ারি মাসে ১৫ দিন ও ১৯৫৪ সালে ২০ দিন শৈত্যপ্রবাহ ছিল। ১৯৮০ সালে তা ১০ দিনে নেমে আসে। ১৯৮৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ঢাকায় শৈত্যপ্রবাহ এসেছে প্রতি দুই বছরে একটি। বেশির ভাগ ক্ষেত্রে ব্যাপ্তি ছিল দুই থেকে তিন দিন। ২০১১ থেকে ২০২৩ সাল পর্যন্ত সময়ে শৈত্যপ্রবাহ আসার হার আরও কমে যায়। ব্যাপ্তিও কমে যায়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, আগে দেশের উত্তরাঞ্চলসহ অন্যান্য জেলার সঙ্গে ঢাকার শীতের তাপমাত্রার খুব বেশি পার্থক্য দেখা যেত না। কিন্তু ঢাকায় দ্রুত নগরায়ণের কারণে তাপমাত্রার পার্থক্য বেড়ে গেছে এবং ঢাকায় শৈত্যপ্রবাহের পরিমাণ কমে এসেছে। তা ছাড়া ঢাকায় বড় বড় ভবনের কারণে বায়ুপ্রবাহ অনেক কম।

ঢাকায় শীত কমে আসার অন্যতম কারণ জলবায়ু পরিবর্তন বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. তৌহিদা রশিদ। তিনি আমাদের সময়কে বলেন, অপরিকল্পিত নগরায়ণ, সবুজ ভূমি এবং জলাশয় কমে যাওয়ায় শীতকালেও অস্বাভাবিক উষ্ণ থাকছে রাজধানী। ঢাকার দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য দ্রুত কমে আসছে। বিশেষ করে শীতকালে এ পার্থক্য বেশি অনুভূত হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, রাজধানী ঢাকা বিশ্বের দ্রুততম বর্ধমান

মেগাসিটি। এর বর্তমান জনসংখ্যা প্রায় দুই কোটি। ১৯৯০ সালে যা ছিল ৬০ লাখ। ২০০৫ সালে ছিল এক কোটি ২০ লাখ। ঢাকা মহানগরীর পরিবেশ, জনজীবন ও জনস্বাস্থ্য বিপর্যস্ত হচ্ছে মূলত অতিরিক্ত জনসংখ্যার চাপ, অপরিকল্পিত নগরায়ণ, নদী-খাল, জলাভূমি ও নিম্নাঞ্চল দখল ও ভরাট, খেলার মাঠ ও উন্মুক্ত স্থান দখল, মহানগরের চারপাশের নদীদূষণ, ভূগর্ভস্থ পানির অপরিকল্পিত উত্তোলন, বায়ুদূষণ ও তাপমাত্রা বৃদ্ধির কারণে। আবহাওয়া অধিদপ্তরের মনিটরিংয়ে দেখা যায়, গত ১০০ বছরে দেশের তাপমাত্রা ০ দশমিক ৬ ডিগ্রি সেন্টিগ্রেড বাড়লেও ঢাকায় বেড়েছে ২ ডিগ্রি সেন্টিগ্রেড।

অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক যৌথ গবেষণায় দেখা গেছে, ঢাকা শহরে গ্রীষ্ম ও বর্ষায় গ্রাম থেকে সাড়ে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি থাকে। ঢাকা শহরের দালানগুলো এমনভাবে তৈরি যে, বাতাস যাতায়াতের ব্যবস্থা নেই বললেই চলে। গবেষণায় দেখা গেছে, ঢাকায় মোট আয়তনের মাত্র ২ দশমিক ৪ শতাংশ এখন সবুজ এলাকা হিসেবে টিকে আছে। বাকি ভূখ- নানাভাবে ভরাট করা হয়েছে কিংবা অবকাঠামো নির্মাণ হয়েছে। শহরে মোট ২১৮টি মাঠ ও ১০৩টি ঘাস আচ্ছাদিত উন্মুক্ত এলাকা রয়েছে। স্বাধীনতার পর নগরের আয়তন বাড়লেও ঢাকায় রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানের মতো বড় সবুজ এলাকা বা উদ্যান আর তৈরি করা হয়নি। বরং একের পর এক জলাশয় ভরাট করে বসতি এলাকা গড়ে তোলা হয়েছে।

পরিবেশবিজ্ঞানী ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত বলেন, শহরের তাপমাত্রা বেড়ে যাওয়া ঠেকাতে পরিকল্পিত নগরায়ণের ওপর গুরুত্ব দিতে হবে। এখনই ঢাকা শহরের যতটুকু এলাকায় সবুজ ও জলাভূমি টিকে আছে, তা রক্ষা করতে হবে।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি