বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উজ্জ্বল ও মজবুত নখ পেতে যা করবেন

news-image

অনলাইন ডেস্ক : অনেক সময়ই নখ একটু বড় হলেই ভেঙে যায়। এই নিয়ে অনেকেরই মাঝে মধ্যে সমস্যায় পড়তে হয়। সাধারণত নখের সঠিক পুষ্টির অভাবে নখ ভেঙে যায়।

নখ যদি মজবুত ও চকচকে না হয়, তাহলে অনেক সময় মেকআপ করার পরও লুক অসম্পূর্ণ থেকে যায়। তাই সেগুলোর দিকে নজর দেওয়া জরুরি। সেই সঙ্গে স্বাস্থ্য ভালো না থাকলেও নখ দুর্বল ও হলুদ হয়ে যায়। নখের স্বাস্থ্য ভালো এবং উজ্জ্বল রাখতে ঘরোয়া কিছু সমাধান অনুসরণ করতে পারেন। যেমন-

ভিটামিন সি ম্যাসাজ করুন: ভিটামিন সি দিয়ে ম্যাসাজ করলে নখ মজবুত হয়। কমলালেবুর খোসায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। একটি কমলালেবুর খোসা ছাড়িয়ে রোদে শুকিয়ে নিন। পরে ভাল করে পিষে নিন। এই পাউডারে কিছু পরিমাণ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। সপ্তাহে দু’বার নখে মিশ্রণটি ম্যাসাজ করুন। এই প্রতিকারটি নখকে মজবুত করার পাশাপাশি উজ্জ্বল করবে।

ম্যাসাজ: নারকেল তেল এবং বাদাম তেল দিয়ে মালিশ করলে নখ মজবুত হয়। চাইলে যে কোনও একটি দিয়ে নখ ম্যাসাজ করতে পারেন। এটি নখের ভিতরে গিয়ে পুষ্টি জোগায়।

ময়েশ্চারাইজার: রাতে ঘুমানোর আগে ভালো করে ময়েশ্চারাইজার বা লোশন দিয়ে নখ ম্যাসাজ করে ঘুমান। এতে রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং নখ মজবুত হয়।

খাওয়া দাওয়া: সবুজ শাকসবজি, পালং শাক এবং ব্রকলির মতো সবুজ শাকসবজিতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এই সবজিতে যে উপাদান পাওয়া যায়, তা নখের বৃদ্ধি ও শক্তি বৃদ্ধির জন্য খুবই উপকারী।

অলিভ অয়েল: অলিভ অয়েল শুধু রান্নার জন্যই ভাল নয়, এটি ত্বকের যত্নেও কার্যকর। অলিভ অয়েল নখের জন্যও খুব ভাল। এটি নখকে পুষ্টি দেয় এবং চকচকে করে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল আঙুল ও নখে হালকাভাবে ম্যাসাজ করুন। কয়েক দিনের মধ্যে ভালো ফল পাবেন।

এছাড়াও নখ ভালো লাখতে আরও কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

বেবি অয়েল: বেবি অয়েল খুব ভাল ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। বেবি অয়েল দিয়ে নখের নিয়মিত ম্যাসাজ করলে হারানো উজ্জ্বলতা ফিরে আসে এবং শুষ্কতাও দূর হয়।

মাখন: মাখন গরম করার পর হালকা হাতে নখে ম্যাসাজ করুন। কয়েক মিনিট পর হালকা গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি করলে নখের উজ্জ্বলতা বজায় থাকে।

পেট্রোলিয়াম জেলি: পেট্রোলিয়াম জেলি ব্যবহারে নখের উজ্জ্বলতা আসে। প্রতি রাতে ঘুমানোর আগে নখে অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি লাগান। এটি শুধু শুষ্কতাই কমায় না, নখে চকচকে ভাব আসে।

ভিটামিন ই: ভিটামিন ই নখের জন্য খুবই ভাল। তাই ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেলে নখের স্বাস্থ্য ভালো থাকে।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার