শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে একদিনেই তিন বিমান বিধ্বস্ত

news-image

অনলাইন ডেস্ক : ভারতের দুই রাজ্যে কয়েক মিনিটের ব্যবধানে ভেঙে পড়েছে মোট তিনটি বিমান। দুই জায়গাতেই উদ্ধারকাজ চলছে। তবে এ ঘটনায় হতাহতের বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

ভারতের বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, আজ শনিবার সকালে রাজস্থানে একটি চার্টার্ড বিমান এবং মধ্যপ্রদেশে সুখই-৩০ ও মিরাজ ২০০০ যুদ্ধবিমান ভেঙে পড়ে।

জানা গেছে, মধ্যপ্রদেশে দুই দিন ধরে বিমানবাহিনীর মহড়া চলছিল। এ দিন সকালে গোয়ালিয়র এয়ারবেস থেকে সুখই-৩০ ও মিরাজ ২০০০- এই দুটি যুদ্ধবিমান উড়ান শুরু করেছিল। আকাশে ওড়ার কিছুক্ষণ পরই মোরেনার কাছে দুটি বিমান ভেঙে পড়ে।

বিমানবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, দুর্ঘটনার কারণ এখনো জানা যায়নি। বিমান দুটির ব্ল্যাকবক্সের খোঁজ করা হচ্ছে। ব্ল্যাক্সবক্সের খোঁজ পাওয়া গেলেই দুর্ঘটনার আসল কারণ জানা যাবে।

সেনা সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৮টা থেকে মহড়া শুরু হওয়ার কথা ছিল। কিন্তু শৈত্যপ্রবাহের কারণে মহড়া শুরু হতে দেরি হয়। বিমানটি সকাল সাড়ে ৯টা নাগাদ প্রথমবার মহড়া দেয়। এরপরে বিমানটি অবতরণ করে। পরে ১১টা ১৫ মিনিটের দিকে ফের উড়ান শুরু করলে মুহূর্তেই বিমানটি ভেঙে পড়ে। সুখই বিমানে দুইজন পাইলট ছিলেন।

ভেঙে পড়া আরেকটি বিমান মিরাজ-২০০০। বিমানটি প্রথমবার উড়ান শুরু করার পরই ভেঙে পড়ে। মিরাজ-২০০০ যুদ্ধবিমানে একজন পাইলট ছিলেন। তারও খোঁজ মিলছে না।

অপরদিকে রাজস্থানের ভরতপুরে ভেঙে পড়ে অপর একটি চার্টার্ড বিমান। ওই বিমানে কতজন যাত্রী ছিলেন, তা এখনো জানা যায়নি। স্থানীয় বাসিন্দারাই প্রথম বিমানটিকে ভেঙে পড়তে দেখেন।

ভরতপুরের জেলাশাসক অলোক রঞ্জন জানিয়েছেন, আগ্রা থেকে উড়ান দিয়েছিল বিমানটি। একটি রেলস্টেশনের কাছে তা ভেঙে পড়ে। দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে আজ রাজস্থান সফরে যাওয়ার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এর আগেই এই দুর্ঘটনার খবর পাওয়া গেল। তবে দুর্ঘটনার জন্য প্রধানমন্ত্রীর সফরসূচিতে পরিবর্তন ঘটল কি না, তা এখনো জানা যায়নি।

 

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক