বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

দেশে নতুন কূপে গ্যাসের সন্ধান, দৈনিক মিলবে ২ কোটি ঘনফুট

news-image

ভোলা প্রতিনিধি : ভোলা নর্থ-২ নম্বর কূপে গ্যাসের সন্ধান মিলেছে। কূপটি থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট বা ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে।

আজ সোমবার ভোলা সদরের পশ্চিম ইলিশা ইউনিয়নের দক্ষিন চরপাতা গ্রামে এ গ্যাসের সন্ধান পায় বাপেক্স।
বাপেক্সের প্রধান প্রকৌশলী মো. আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রকৌশলী মো. আলী বলেন, দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধানে আন্তরিকতার সঙ্গে কাজ করছে সরকার। এরই অংশ হিসেবে বাপেক্স এর তত্ত্বাবধানে গ্যাজপ্রমের মাধ্যমে টবগী-১, ভোলা নর্থ-২ এবং ইলিশা-১ তিনটি কূপ খনন কার্যক্রম দ্রুততার সঙ্গে সম্পন্ন করার পদক্ষেপ নেওয়া হয়।

তিনি বলেন, গত বছরের ৫ ডিসেম্বর ভোলা নর্থ-২-এর কুপ খনন কার্যক্রম শুরু হয়। পর্যায়ক্রমে মাটির ৩ হাজার ৪২৮ মিটার গভীরতায় সফলভাবে কূপ খনন কার্যক্রম সম্পন্ন করে। ২৩ জানুয়ারি ভোলা নর্থ-২ কূপ ডিএসটি সম্পন্ন করে এ কুপে গ্যাস সন্ধান মেলে। এ কূপ থেকে প্রতিদিন ২০ বিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব। আগামী ৭২ ঘণ্টার মধ্যে জানা যাবে ঠিক কি পরিমাণ গ্যাস মজুদ রয়েছে।

এর আগে গত ৭ জানুয়ারি শাহবাজপুর গ্যাস ক্ষেত্র পরিদর্শনে এসে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আলী জানিয়েছেন, ভোলাসহ দক্ষিণাঞ্চলে বিপুল পরিমাণ তেল-গ্যাসের সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনা যাচাই করতে ভোলাসহ দক্ষিণাঞ্চলের ১০ জেলায় তেল-গ্যাস অনুসন্ধান করবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বাপেক্স)।

মো. আলী জানান, এ জরিপ কাজে ব্যয় হবে ২৬৬ কোটি টাকা। এ প্রকল্পটি অনুমোদন হলেই আগামী অর্থবছরের অক্টোবর থেকে কাজ শুরু করবে বাপেক্স।

প্রসঙ্গত, ১৯৯৪-৯৫ সালের দিকে ভোলার বোরহানউদ্দিনে প্রথম শাহবাজপুর গ্যাস আবিষ্কৃত হয়। পর্যায়ক্রমে সেখানে পাঁচটিসহ জেলার আরও চারটি স্পটে মোট আটটি কুপ খনন করে বাপেক্স। এ বছরের জুলাই মাসে আরও একটি কুপ খননের কাজ শুরু করবে বাপেক্স। এ পর্যন্ত দ্বীপজেলা ভোলায় আটটি কূপে মোট গ্যাস মজুদের পরিমান দাড়িয়েছে ১ দশমিক ৫ টিসিএফ ঘনফুট গ্যাস।

 

এ জাতীয় আরও খবর

সড়কে না করে মাঠে বৈধ কর্মসূচি করুন : বিএনপিকে ডিএমপি কমিশনার

বিধ্বস্ত প্রদেশগুলো এক বছরে পুনর্গঠনের প্রতিশ্রুতি এরদোয়ানের

টানা ষষ্ঠ জয়ে শীর্ষ দুইয়ে রংপুর

দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন রাষ্ট্রপতি : প্রধানমন্ত্রী

সেনাবাহিনীর নেতৃত্বে তুরস্কে গেলো বিশেষ উদ্ধারকারী দল

এসেছে কয়লা, চালু হচ্ছে রামপাল

আওয়ামী লীগের আমলে সুষ্ঠু নির্বাচন হয়: প্রধানমন্ত্রী

মওলানা ভাসানীকে সম্মান না করলে গুনাহ হবে: ডা. জাফরুল্লাহ

বিমানের ১৭ কর্মকর্তাকে আত্মসমর্পণের নির্দেশ

দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই: খাদ্যমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে বেলজিয়ামের সহযোগিতা চান রাষ্ট্রপতি

প্রধানমন্ত্রী জানালেন গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর কারণ