বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চীনে রুশ জাহাজ নোঙরের বিষয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

news-image

কূটনৈতিক প্রতিবেদক : মার্কিন নিষেধাজ্ঞায় থাকা রুশ জাহাজ ‘উরসা মেজর’ চীনের বন্দরের দিকে যাওয়ার বিষয়ে কিছুই জানেন না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আজ সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত চীনের নতুন রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

চীনা রাষ্ট্রদূতের সঙ্গে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের পণ্যবাহী জাহাজ খালাস করার বিষয়ে আলোচনা হয়েছে কি না, সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা এ সম্পর্কে কিছুই জানি না। আমরা শুধু জানি, যেহেতু এটা নিষেধাজ্ঞার জাহাজ, সেজন্য আমরা আমাদের পোর্টে এলাউ করিনি।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দ্যাটস দি অনলি থিং আই নো (এটিই একমাত্র জিনিস, যা আমি জানি)। তারপর কোথায় গেল, না গেল আই ডোন্ট নো (আমি জানি না)।

‘উরসা মেজর’ নামের রাশিয়ার পতাকাবাহী জাহাজটির রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পণ্য নিয়ে গত ২৪ ডিসেম্বর মোংলা বন্দরে পৌঁছানোর কথা ছিল। নোঙরের আগে বাংলাদেশ জানতে পারে, ‘উরসা মেজর’ মূলত মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা ‘স্পার্টা-৩’ জাহাজ। জাহাজটির রঙ ও নাম বদল করে ‘উরসা মেজর’ নাম দেওয়া হয়। জাহাজটির আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) সনদ নম্বর: ৯৫৩৮৮৯২, যা প্রকৃতপক্ষে ‘স্পার্টা-৩’ জাহাজের সনদ নম্বর।

জাহাজটিকে মোংলা বন্দরে ভিড়তে নিষেধ করে বাংলাদেশ। পরে জাহাজটি ভারতের কোনো বন্দরে পণ্য খালাস করে তা অন্য জাহাজে করে বাংলাদেশে আনার চেষ্টা করা হয়। তবে জাহাজটি প্রায় দুই সপ্তাহ ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়ায় পণ্য খালাসের জন্য অপেক্ষা করে। সেখানেও পণ্য খালাসে ব্যর্থ হয়ে জাহাজটি ১৬ জানুয়ারি ভারতের জলসীমা ছেড়ে যায়। এটি এখন চীনের পথে রয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।