বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

কোন বয়সে কতটা করে ভিটামিন সি খাবেন?

নিউজ ডেস্ক : শীত বাড়তেই ঘরে ঘরে সর্দিকাশি লেগেই আছে। বাড়ির বড়রা এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হরেক রকমের ফল খেতে বলেন। নেপথ্যে যে যুক্তিটি সবচেয়ে বেশি শোনা যায় সেটি হল, ফলে প্রচুর ভিটামিন সি থাকে। বিশেষ করে অতিমারি-উত্তর কালে খাবারের তালিকায় ভিটামিন সি রাখা নিয়ে সচেতনতা বেড়েছে অনেকটাই। শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই নয়, শরীর থেকে দূষিত পদার্থ বার করতে ও ওজন কমাতেও এই ভিটামিনের জুড়ি মেলা ভার। শরীরে ভিটামিন সি-র অভাব হলে স্কার্ভির মতো রোগ হতে পারে। তাই এখন নিয়মিত খাদ্যাতালিকায় ভিটামিন সি- সমৃদ্ধ খাবার রাখেন অনেকেই।

কোন কোন খাবারে ভিটামিন সি আছে?

বেশ কিছু সবজি ও ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। প্রতিদিন যদি পাতিলেবু বা আমলকি খাওয়ার অভ্যাস থাকে, তা হলে তা শরীরের পক্ষে খুব উপকারী। ব্রকোলি দিয়ে এখন অনেকেই সালাদ বা তরকারি করে খান, এতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ ছাড়াও পাতে রাখুন ক্যাপসিকাম। পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তাই কাঁচা পেঁপে এবং পাকা পেঁপে দু’টিই খেতে পারেন।

দৈনিক মাত্রা কতটা?

তবে যে কোনও খাবারেরই একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে, তার বেশি বা কম হলে উপকারী উপাদানেও বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে শরীরে। ভিটামিন সি-ও তার ব্যতিক্রম নয়। ব্রিটেনের ন্যাশনাল হেল্‌থ সার্ভিসের তৈরি একটি তালিকায় বয়স অনুযায়ী দৈনিক কার কতটা ভিটামিন সি প্রয়োজন, রইল তার হদিস। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘রেকমেন্ডেড ডায়েটারি অ্যালাওয়েন্স’ বা ‘আরডিএ’।

এ জাতীয় আরও খবর

সড়কে না করে মাঠে বৈধ কর্মসূচি করুন : বিএনপিকে ডিএমপি কমিশনার

বিধ্বস্ত প্রদেশগুলো এক বছরে পুনর্গঠনের প্রতিশ্রুতি এরদোয়ানের

টানা ষষ্ঠ জয়ে শীর্ষ দুইয়ে রংপুর

দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন রাষ্ট্রপতি : প্রধানমন্ত্রী

সেনাবাহিনীর নেতৃত্বে তুরস্কে গেলো বিশেষ উদ্ধারকারী দল

এসেছে কয়লা, চালু হচ্ছে রামপাল

আওয়ামী লীগের আমলে সুষ্ঠু নির্বাচন হয়: প্রধানমন্ত্রী

মওলানা ভাসানীকে সম্মান না করলে গুনাহ হবে: ডা. জাফরুল্লাহ

বিমানের ১৭ কর্মকর্তাকে আত্মসমর্পণের নির্দেশ

দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই: খাদ্যমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে বেলজিয়ামের সহযোগিতা চান রাষ্ট্রপতি

প্রধানমন্ত্রী জানালেন গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর কারণ