মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এমপিও ভুক্ত হলো রংপুর বিভাগের ৩৮ স্কুল-কলেজ- মাদ্রাসা :  শিক্ষক-কর্মচারীদের আনন্দ উচ্ছ্বাস

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : দেশের আরও ২৫৫টি স্কুল-কলেজ ও মাদরাসাকে এমপিওভুক্ত করতে নির্বাচিত করেছে সরকার। প্রথমে এমপিওভুক্তির আবেদন করলেও নির্বাচিত হতে না পেরে আপিল করে এই সব প্রতিষ্ঠানগুলো এমপিভুক্ত হয়েছে।গত ১২ জানুয়ারী (বৃহস্পতিবার) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রনালয় এ সংক্রান্ত তালিকা প্রকাশ করে। নতুন এমপিওভুক্ত হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫টি ডিগ্রি কলেজ, ২৭টি উচ্চমাধ্যমিক কলেজ, ২২টি উচ্চমাধ্যমিক বিদ্যালয়, ৬৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ৮১টি নিম্নমাধ্যমিক স্কুল, ৩৩টি মাদরাসা, ১৭টি এসএসসি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান ও ৭টি বিএম কলেজ রয়েছে।এই তালিকায় রয়েছে স্থান পেয়েছে ৩৮টি প্রতিষ্ঠান। যার মধ্যে ডিগ্রী কলেজ ১টি, উচ্চ মাধ্যমিক কলেজ ৬টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ৩টি ও নি¤œমাধ্যমিক বিদ্যালয় ২৫টি। এছাড়াও কারিগরি ও মাদরাসা এমপিও ভুক্ত হয়েছে ৩টি প্রতিষ্ঠান রয়েছে।

এদিকে দীর্ঘদিন পর নতুন করে আবারও স্কুল-কলেজ-মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করায় সরকারের প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারি ও ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দ। তাদের মধ্যে আনন্দ উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে। অনেকেই এমপিও ভুক্তির তালিকা প্রকাশের পর মিস্টি বিতরণ সহ দোয়া করেছেন।শিক্ষা মন্ত্রনালয়ের এমপিও শাখার উপ-সচিব সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত তালিকা প্রকাশ করা হয়েছে।

এতে নিম্ন মাধ্যমিক পর্যায়ে স্থান পেয়েছে দিনাজপুরের বীরগঞ্জে ঝাড়বাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়, চিরিরবন্দর উপজেলার কারাঙ্গতলী বালিকা উচ্চ বিদ্যালয়, গাইবান্ধার সাদুল্ল্যাপুর উপজেলার উত্তর ফরিদপুর জুনিয়র হাইস্কুল, তরফ সাদুল্ল্যা জুনিয়র গালর্স জুনিয়র হাইস্কুল, কুড়িগ্রামের রৌমারী উপজেলার বাইটকামারী জুনিয়র মডেল স্কুল, উলিপুর উপজেলার বাবুরহাট জুনিয়র হাইস্কুল, মধুপুর আর্দশ বালিকা বিদ্যালয়, লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ইশোরকোল উচ্চ বিদ্যালয়, এএম রথবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়, হাতিবান্ধা উপজেলার আশরাফ উদ্দিন উচ্চ বিদ্যালয়, নীলফামারীর ডিমলা উপজেলার ডিমলা নিজপাড়া উচ্চ বিদ্যালয়, জেলা পরিষদ স্কুল এ্যান্ড কলেজ, জলঢাকা উপজেলার খাচিমাদা জুনিয়র হাইস্কুল, কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া দোলাপাড়া আর্দশ জুনিয়র হাইস্কুল, ডোমার উপজেলার তিনভাত শহীদ স্মৃতি জুনিয়র হাইস্কুল, নীলফামারী সদরের দক্ষিণ হাড়োয়া জুনিয়র হাইস্কুল, পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার ধাঙ্গীরহাট জুনিয়র হাইস্কুল, মোজাহার হোসেন উচ্চ বিদ্যালয়, বোদা উপজেলার বোদা পাইলট স্কুল এ্যান্ড কলেজ ও পঞ্চগড় সদরের রাজমহল উচ্চ বিদ্যালয়, রংপুরের বদরগঞ্জ উপজেলার বাতাসন জুনিয়র হাইস্কুল, পীরগাছা উপজেলার রতনপুর উচ্চ বিদ্যালয় ও পীরগঞ্জ উপজেলার জুনিয়র হাইস্কুল, ঠাকুরগাও সদরের অনভেরডাঙ্গী জুনিয়র হাইস্কুল ও পীরগঞ্জ উপজেলার বাইয়চুনা সরকারপাড়া জুনিয়র বালিকা বিদ্যালয়। উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় গুলো হলো, গাইবান্ধা সদর উপজেলা মডেল স্কুল এ্যান্ড কলেজ, কুড়িগ্রামের রৌমারী উপজেলার কুটিরচর স্কুল এ্যান্ড কলেজ, রংপুর সদরের রবাটসনগঞ্জ স্কুল ্এ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ গুলো হলো, দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া কলেজ, চিরির বন্দর উপজেলার ফতেজংপুর কলেজ, কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ মহিলা কলেজ, লালমনিরহাট উপজেলার হাতিবান্ধা মডেল কলেজ, নীলফামারীর ডিমলা উপজেলার ছাতনাই কলেজ ও রংপুরের পীরগঞ্জ মহাবিদ্যালয় ও ডিগ্রী পর্যায়ের লালমনিরহাটের হাতিবান্ধা বড়খাতা ডিগ্রী কলেজ এমপিও ভুক্ত হয়েছে।
এছাড়াও কারিগরি বিভাগের এসএসসি ভোকেশানাল স্তরের গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার এমএ মোত্তালেব টেকনিক্যাল এ্যান্ড বিজনেসম্যানেজম্যান্ট কলেজ, দিনাজপুরের ফুলবাড়ি উপজেলার আমডাঙ্গীহাট আমান উদ্দিন চৌধুরী আলিম মাদ্রাসা ও নীলফামারীর ডিমলা উপজেলার শফিকুল গণি স্বপন ফাজিল মাদ্রাসা রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক শাখার উপ-সচিব মো. মিজানুর রহমান বলেন, এমপিওভুক্ত হতে পারে আপিল করা প্রতিষ্ঠানগুলোর তথ্য যাচাই বাছাই করে এ প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করতে সরকার সম্মত হয়েছে।

এ জাতীয় আরও খবর

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপির গণতন্ত্রের প্রতি আগ্রহ কোনোদিন ছিল না : ওবায়দুল কাদের