মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেকসই বাংলাদেশ গড়তে স্মার্ট হওয়ার বিকল্প নেই: ঢাবি ভিসি

news-image

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি : টেকসই বাংলাদেশ গড়তে স্মার্ট হওয়ার বিকল্প নেই জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ‘প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের আহ্বান জানিয়েছেন তার একটি তাৎপর্য আছে। এমন ধরনের মানবসম্পদ তৈরি করা- যে মানুষগুলো হবে অনেক উদার, অসাম্প্রদায়িক চেতনার, অনেক মানবিক, জ্ঞানে ও শিক্ষায় দক্ষ। যে জ্ঞানে, প্রযুক্তিতে দক্ষতা, মানবিক চেতনা, অসাম্প্রদায়িক চেতনা মূল্যবোধ থাকবে। এরমধ্যে মানবিক ও অসাম্প্রদায়িক গুণাবলি থাকবে। প্রযুক্তি, জ্ঞানভিত্তিক ও মানসিক অর্জন এটিই হলো টেকসই অর্জন আর এ থেকেই হবে স্মার্ট বাংলাদেশ।’

আজ শুক্রবার কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের ৮০ বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এ কথা বলেন। এর আগে, বেলা ১১টায় কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিদ্যালয়ের ৮০ বছর পূর্তিতে ৮০ পাউন্ডের কেক উদ্বোধন করেন।

বিদ্যালয়ের বর্তমান শিক্ষকদের উদ্দেশে উপাচার্য আখতারুজ্জামান বলেন, ‘শিক্ষা শুধু পাঠ্যবইয়ের মধ্যেই সীমাবদ্ধ রাখবেন না। যে শিক্ষার নানা ধরনের অভিজ্ঞতা অর্জন করে সেই শিক্ষা হবে সবচেয়ে টেকসই। ওই শিক্ষা সবচেয়ে টেকসই হয়, যে শিক্ষা নানা ধরনের কাজের অভিজ্ঞতা দিয়ে অর্জন করতে হয়।’

এসময় উপাচার্য আখতারুজ্জামান বিদ্যালয়ের ট্রাস্ট ফান্ডে ২ লাখ টাকার একটি চেক প্রদান করেন।

অনুষ্ঠানে সাবেক শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত কর কমিশনার গোলাম কবির খান, সিভিল অ্যাভিয়েশনের ডিরেক্টর মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ বিলবোর্ড অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মিজানুর রহমান, ঢাকা রিপোর্টার্স ইউনিটের সাবেক সভাপতি নজরুল ইসলাম মিঠু, বরগুনা-২ আসনের প্রয়াত এমপি গোলাম সবুর টুলুর সহধর্মিনী জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ সুলতানা নাদিরাসহ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী চ্যানেল আইয়ের অ্যাসাইনমেন্ট এডিটর তারিকুল ইসলাম মাসুম ও বাংলাদেশ বিলবোর্ড অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মিজানুর রহমান।