শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাপমাত্রা আবারো কমবে

news-image

অনলাইন ডেস্ক: আবারো তাপমাত্রা কমতে পারে দেশব্যাপী। আগামীকাল মঙ্গলবার থেকে আবার বাড়তে পারে শৈত্যপ্রবাহের আওতা। তা সত্ত্বেও গতকাল সূর্য তাপ বেড়ে যাওয়ায় দিনের বেলায় দেশব্যাপী আবহাওয়া বেশ সহনীয় ছিল যদিও বিভিন্ন জায়গায় কুয়াশা ছিল দুপুর পর্যন্ত। গতকাল বিচ্ছিন্নভাবে দেশের চার জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। গতকাল রোববার দিবাগত রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ার পূর্বাভাস ছিল এবং আজ সোমবার দিনের বেলাতেও কিছুটা তাপমাত্রা কমবে বলে পূর্বাভাসে বলা হয়েছে। সে কারণে আজ সোমবার রাত থেকে দেশের বিভিন্ন স্থানে নতুন করে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল শৈত্যপ্রবাহ ছিল রংপুর বিভাগের নীলফামারী, কুড়িগ্রাম ও পঞ্চগড় জেলায় এবং এর বাইরে ঢাকা বিভাগের কিশোরগঞ্জ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ ছিল। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৮.৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর থেকে গতকাল দেশের কিছু জায়গায় বৃষ্টি হবে বলে পূর্বাভাস দেয়া হলেও গতকাল রোববার সন্ধ্যা ৬টা আবহাওয়ার পূর্বাভাসে কোথাও বৃষ্টি হয়েছে বলে কোনো তথ্য দিতে পারেনি। তবে নয়া দিগন্ত কানাডার সাসকাচুয়ান ইউনিভার্সিটির আবহাওয়া গবেষক মোস্তফা কামালকে উদ্ধৃত করে গতকাল জানিয়েছিল যে, দেশে বৃষ্টির সম্ভাবনা কেটে গেছে। বাস্তবেও গতকাল দেশের কোথাও কোনো বৃষ্টি হয়নি।

আবহাওয়া বিশেষজ্ঞ মোস্তফা কামাল গতকাল রোববার আগামী এক সপ্তাহের শৈত্যপ্রবাহের পূর্বাভাসে জানিয়েছেন, আজ ১৬ জানুয়ারি থেকে দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ শুরু হয়ে আগামী ২১ জানুয়ারি পর্যন্ত তা অব্যাহত থাকতে পারে। কয়েকটি আবহাওয়া কেন্দ্রের মডেল পূর্বাভাস বিশ্লেষণ করে তিনি অবশ্য এই সময়টুকুতে দেশের কয়েকটি জেলায় শৈত্যপ্রবাহ থাকবে বলে জোর দিয়েই জানিয়েছেন।

তাপ বেড়ে যাওয়া প্রসঙ্গে মোস্তফা কামাল নয়া দিগন্তকে জানিয়েছেন, আগামী ২২ জানুয়ারি থেকে দেশব্যাপী তাপমাত্রা বেড়ে যেতে পারে। শৈত্যপ্রবাহ সম্বন্ধে তিনি বলেন, ১৭ ও ১৮ জানুয়ারি রংপুর ও রাজশাহী বিভাগের ১৬ জেলায় সকালের তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে। অন্য দিকে জয়পুরহাট, নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া জেলাগুলোয় সকালের তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমে যেতে পারে। তবে ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ১৮ জানুয়ারি থেকে এবং সিলেট বিভাগে ১৭ জানুয়ারি থেকে ঠাণ্ডা আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে বলে মোস্তফা কামাল জানিয়েছেন।

গতকাল রোববার চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগ সার্বিক তাপমাত্রা বেশ সহনীয় ছিল। কিশোরগঞ্জ জেলা ছাড়া এই চার বিভাগের মধ্যে সর্বনি¤œ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস। এই চার বিভাগে কিশোরগঞ্জ ছাড়া সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.১ ডিগ্রি সেলসিয়াস এবং টেকনাফই ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রার স্থান। গতকাল রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস। আজ সারা দেশে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দেশের নদী অববাহিকায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে। তবে নদী অববাহিকায় কুয়াশা দুপুর পর্যন্ত গড়াতে পারে।

 

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ