শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কাশ্মীরে বিস্ফোরণে দুই শিশু নিহত

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-শাসিত কাশ্মীরের একটি গ্রামে একটি বিস্ফোরণে দুই শিশু নিহত এবং পাঁচজন বেসামরিক নাগরিক আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। একই এলাকায় চারজনকে গুলি করে হত্যার একদিন পর এই ঘটনা ঘটল।

স্থানীয় কর্মকর্তাদের বরাতে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, কাশ্মীরের দক্ষিণ রাজৌরি জেলার ধাংরি গ্রামে সোমবার রাতে একটি বাড়ির কাছে বিস্ফোরণটি ঘটে। ধাংরি একটি হিন্দু-সংখ্যাগরিষ্ঠ গ্রাম এবং দুটি ঘটনার শিকার সবাই হিন্দু।

কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণে একটি পাঁচ বছর বয়সী ছেলে এবং একটি ১২ বছর বয়সী মেয়ে মারা গেছে। আহতদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

এআগে রোববার রাতে, দুই বন্দুকধারী ধাংরির তিনটি বাড়িতে নির্বিচারে গুলি চালায়। এতে চারজন বেসামরিক নাগরিক নিহত ও পাঁচজন আহত হয়েছেন।

এদিকে ধাংরিতে দুটি হামলা চালানোর জন্য পুলিশ সশস্ত্র হামলাকারীদের দায়ী করেছে। তবে রোববার রাতে হামলাকারীরা বিস্ফোরকটি রেখে গিয়েছিল কিনা তা স্পষ্ট নয়। কর্তৃপক্ষ পুলিশ ও সৈন্যদের ওই এলাকায় নিয়ে যায় এবং হামলাকারীদের খোঁজ করছে।

ভারত এবং পাকিস্তান প্রত্যেকেই তাদের সম্পূর্ণরূপে কাশ্মীরের বিভক্ত অঞ্চল দাবি করে। বেশিরভাগ মুসলিম কাশ্মীরীরা পাকিস্তানি শাসনের অধীনে বা একটি স্বাধীন দেশ হিসাবে অঞ্চলটিকে একত্রিত করার বিদ্রোহী লক্ষ্যকে সমর্থন করে।

ভারত-শাসিত কাশ্মীরের বিদ্রোহীরা ১৯৮৯ সাল থেকে নয়া দিল্লির শাসনের বিরুদ্ধে লড়াই করে আসছে। কয়েক দশক ধরে চলা সংঘাতে হাজার হাজার বেসামরিক নাগরিক, বিদ্রোহী ও সরকারি বাহিনী নিহত হয়েছে।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, গত বছর যুদ্ধে কমপক্ষে ১৭২ সন্দেহভাজন বিদ্রোহী এবং ২৬ সশস্ত্র বাহিনীর সদস্য নিহত হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা