শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সবচেয়ে বড় স্বপ্ন শেষ হয়ে গেল: রোনালদো

news-image

স্পোর্টস ডেস্ক : ক্রিস্টিয়ানো রোনালদো ক্লাব ফুটবলে সাফল্যের এমন কোনো চৌকাঠ নেই যা মাড়াননি। আন্তর্জাতিক ফুটবলেও পেয়েছেন সাফল্যের দেখা। ‘সিআর সেভেনে’র নেতৃত্ব ও পারফরম্যান্সের ওপর দাঁড়িয়ে ২০১৬ সালে পর্তুগাল জিতেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা। কিন্তু রোনালদোর মতো ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারের জন্য মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মুকুটই কি যথেষ্ট?

অবশ্যই নয়। কারণ ক্যারিয়ারজুড়ে ফুটবলকে তিনি দুহাত ভরে দিয়েছেন। সমর্থকদের উপহার দিয়েছেন উপভোগ্য অসংখ্য রাত। অজস্র রেকর্ড আর বর্ণিল ইতিহাসের রাজপুত্র তিনি। হয়তো অকল্পনীয় সৃষ্টিশীলতা ছিল না তার। তবে পরিশ্রম ও নিষ্ঠার ফল হিসেবে তিনি অতুলনীয়। নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। অমরত্বের পথে। কিন্তু নক্ষত্রেরও একদিন মরে যেতে হয়। সবকিছুর বিনাশ আছে।

৩৭ বছর বয়সী রোনালদো যেন ঠিক তাই। দেড় যুগ ধরে ফুটবল ও সমর্থকদের বিমোহিত করা পর্তুগিজ তারকার একটা অধ্যায় শেষ হলো অপূর্ণ থেকেই। ফেরেঙ্ক পুসকাস, ইউসেবিও, ইয়োহান ক্রুইফদের মতো তার দায়ও মেটাতে পারল না ফুটবল। কারণ ফুটবল যেমন অনিন্দ্যসুন্দর, তেমনি নিষ্ঠুরও বটে।

কাতারে ক্যারিয়ারের পঞ্চম ও শেষ বিশ্বকাপটি খেলতে এসেছিলেন রোনালদো। স্বপ্ন ছিল শেষটা রাঙানোর। কিন্তু তার শেষের অধ্যায়টা হলো বিবর্ণ। ফর্মহীনতা ও ব্যক্তিগত বিতর্কে আসরজুড়েই থাকলেন আলোচনায়। কঠিন বাস্তবতা হচ্ছে, বয়সের সঙ্গে পেরে ওঠেননি তিনি। বিশ্বকাপের উত্তপ্ত মঞ্চে নিস্তেজ দেখা গেল পর্তুগিজ যুবরাজকে।

শনিবার রাতে যখন চোখের জল নিয়ে রোনালদো মাঠ ছাড়ছিলেন আবেগ ছুঁয়ে গেল প্রায় সবাইকে। মরক্কো নামক মহাবিস্ময়ে থেমে গেল তার স্বপ্নযাত্রা। আগের চার আসরেও বিশ্বমঞ্চ থেকে শূন্য হাতে ফিরেছিলেন তিনি। কিন্তু রোনালদোর এবারের রিক্ততা ছাড়িয়ে গেল সবকিছু। বিশ্বকাপ না জেতাদের কিংবদন্তির তালিকায়ে উঠে গেল তার নামও।

মরক্কোর বিপক্ষে হারের পরদিন সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে আবেগঘন পোস্টে রোনালদো বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যাওয়া নিয়ে হতাশা প্রকাশ করেছেন। জানান, পর্তুগালকে বিশ্ব সেরা হিসেবে দেখাই ছিল তার একমাত্র লক্ষ্য।

‘পর্তুগালের হয়ে বিশ্বকাপ জেতা ছিল আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় ও সবচেয়ে উচ্চাভিলাষী স্বপ্ন। সৌভাগ্যবশত আমি অনেক শিরোপা জিতেছি, পর্তুগালের হয়েও। কিন্তু আমাদের দেশের নাম বিশ্বের সর্বোচ্চ পর্যায়ে রাখাই ছিল আমার সবচেয়ে বড় স্বপ্ন।’

‘এজন্য লড়াই করেছি। এই স্বপ্নের জন্য কঠোর পরিশ্রম করেছি। ১৬ বছরেরও বেশি সময় ধরে পাঁচটি বিশ্বকাপে গোল করেছি, সবসময় সেরা খেলোয়াড়দের পাশে থেকে এবং লাখ লাখ পর্তুগিজদের সমর্থন নিয়ে আমি আমার সবটুকু ঢেলে দিয়েছি, সবটুকু নিঙরে দিয়েছি মাঠে। আমি কখনই লড়াই থেকে মুখ ফিরিয়ে নিইনি এবং আমি কখনই সেই স্বপ্নের হাল ছাড়িনি।’

‘দুঃখজনকভাবে গতকাল (শুক্রবার) স্বপ্ন শেষ হয়ে গেছে। মুহূর্তের উত্তেজনায় প্রতিক্রিয়া জানানো ঠিক নয়। আমি শুধু সবাইকে বলতে চাই যে, (আমাকে নিয়ে) অনেক কিছু বলা হয়েছে, অনেক কিছু লেখা হয়েছে, অনেক গুঞ্জনও ছড়ানো হয়েছে, কিন্তু পর্তুগালের প্রতি আমার নিবেদন এক মুহূর্তের জন্যও পরিবর্তন হয়নি। আমি সবসময় সবার লক্ষ্যের জন্য একই লড়াইয়ে ছিলাম এবং আমি কখনই আমার সতীর্থের ও আমার দেশের থেকে মুখ ফিরিয়ে নেব না।’

 

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট