বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেসিদের রুখতে অন্য কৌশল ডাচদের

news-image

অনলাইন ডেস্ক : কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে নেদারল্যান্ডস। লিওনেল মেসিদের হারাতে ম্যাচের আগে মনস্তাত্ত্বিক লড়াইয়ে নেমেছে ডাচরা।

লুসাইল স্টেডিয়ামে শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। এর আগে এই দুই দল শেষবার মুখোমুখি লড়াইয়ে নেমেছিল ২০১৪ বিশ্বকাপের সেমি ফাইনালে। সেই ম্যাচ টাইব্রেকারে জিতে ফাইনালে পা রেখেছিল আর্জেন্টিনা। এবার নেদারল্যান্ডস সেই হারের প্রতিশোধ চায়।

আর্জেন্টিনার বিপক্ষে নামার আগে প্রতিটি দলই আলাদা করে মেসিকে নিয়ে পরিকল্পনা করে। কিন্তু নেদারল্যান্ডসের ফুটবালর ফ্রেঙ্কি ডি ইয়ংয়ে মন্তব্য রীতিমতো শোরগোল ফেলে দেওয়ার মত। তার মতে, মেসিকে আটকানোর কোনো কৌশল তাদের জানা নেই। তাই কী করবেন বুঝতে পারছেন না।

এর আগে মেসি ও ফ্রেঙ্কি ডি ইয়ং বার্সেলোনায় একসঙ্গে খেলেছেন। মেসির প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেছেন, ‘মেসিকে কী ভাবে আটকাব সেটা জানি না। গত ১৫ বছরে যে দলেই খেলেছে, একাই পার্থক্য গড়ে দিয়েছে। ওকে নির্দিষ্ট একটা উপায়ে আটকানো সম্ভব নয়। ও সবার থেকে আলাদা। গোটা দল হিসাবে ওকে আটকাতে হবে।’

আবার অন্য পথে হেঁটেছেন ডাচ অধিনায়ক তথা ডিফেন্সের স্তম্ভ ভার্জিল ফন ডাইক। তার মতে, ‘মেসির বিপক্ষে খেলাটা গর্বের। তবে খেলাটা হবে নেদারল্যান্ডস বনাম আর্জেন্টিনার। একা কেউ কিছু করতে পারবে না। সঠিক পরিকল্পনা করেই নামতে হবে আমাদের।’

ফুটবল বিশেষজ্ঞদের মতে, ম্যাচের আগে ডাচ প্লেয়ারদের কথা থেকেই প্রমাণিত মাঠের খেলার আগে মাঠের বাইরের খেলায় নেমেছে ডাচরা। আর্জেন্টিনা ও মেসির সঙ্গে মাইন্ড গেম খেলতে চাইছে তারা।

 

এ জাতীয় আরও খবর