শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজেই গাড়ি চালিয়ে ক্রিমিয়া সেতু ঘুরে দেখছেন পুতিন!

news-image

অনলাইন ডেস্ক : প্রায় দুমাস আগে হামলার শিকার হওয়া রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার সংযোগ স্থাপনকারী একমাত্র কার্চ সেতুর ওপর দিয়ে নিজেই গাড়ি চালিয়ে পার হলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এসময় গাড়িতে তার সঙ্গে ছিলেন উপপ্রধানমন্ত্রী মারাত খুসনুল্লিন।

সম্প্রতি পুতিনের নিরাপত্তা দলের সঙ্গে সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেলের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয় পুতিন মস্কোতে তার সরকারি বাসভবনে সিঁড়ি থেকে পড়ে গিয়ে আঘাত পেয়েছেন। এরপর আঘাতজনিত কারণে প্যান্টেই মলত্যাগ করে দেন তিনি। বলা হয় তিনি গুরুতর অসুস্থ। তার কোলোন ক্যানসার হয়েছে।

এমন খবর প্রকাশের পরপরই সোমবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের ফুটেজে দেখা যায়, পুতিন নিজেই গাড়ি চালিয়ে ক্রিমিয়া সেতুতে ঘুরছেন।

পুতিনের ৭০ তম জন্মদিনের পরদিন ৮ অক্টোবর সকালে সেতুটিতে বোমা হামলা চালানো হয়। এর জন্য ইউক্রেনকে দায়ী করে রাশিয়া। যদিও ইউক্রেন কখনো এই হামলার দায় স্বীকার করেনি।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার নির্দেশনা অনুযায়ী এই হামলা চালানো হয় বলে দাবি করেছিল রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা।

মার্কিন গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, সোমবার সেতুটি পরিদর্শনে যান পুতিন। নিজেই একটি মার্সিডিজ গাড়ি চালিয়ে সেতু পার হন। পরিদর্শনকালে ক্ষতিগ্রস্ত হওয়ার পর সেতুটির মেরামতের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গেও কথা বলেন পুতিন।

রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের প্রকাশিত ছবিতে পুতিনকে সেতুর ওপর দাঁড়িয়ে কথা বলতে দেখা গেছে। একটি ভিডিওতে পুতিনকে সেতুতে হাঁটতেও দেখা গেছে।

গাড়ি চালিয়ে সেতু অতিক্রম করার সময় পুতিন বলেন, ‘আমরা সেতুর ডান পাশের অংশে গাড়ি চালাচ্ছি। যেমনটা আমি বুঝেছি, সেতুর বাঁ পাশ চলাচল করার মতো অবস্থায় আছে। কিন্তু তবুও কাজটি পুরোপুরি শেষ হওয়া দরকার। এই পাশে এখনো সামান্য সমস্যা আছে, আমাদের সেটাকে উপযুক্ত অবস্থায় নিয়ে আসা প্রয়োজন।’

ইউক্রেনে রুশ বাহিনীর রশদ সরবরাহের প্রধান পথ হিসেবে কার্চ প্রণালির ওপর দিয়ে এ সেতুটি ব্যবহার করে আসছিল মস্কো।

সাগরের ওপর ১৯ কিলোমিটারের সড়ক ও রেল সেতুটিকে রাশিয়ার অবকাঠামো শক্তিমত্তার প্রদর্শনী হিসেবে দেখা হয়। ২০১৮ সালে পুতিন নিজে সেতুটির উদ্বোধন করেছিলেন।

সেতুটির আনুষ্ঠানিক নাম কার্চ ব্রিজ হলেও ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার সংযোগ স্থাপন করায় এটি ক্রিমিয়া সেতু নামেও পরিচিত। এটি ইউরোপের সবচেয়ে দীর্ঘ সেতু।

গত ৮ অক্টোবর সকালে ক্রিমিয়া সেতুতে বোমা হামলা চালানো হয়। বিস্ফোরণে সড়ক সেতুর একটি অংশ ধসে যায়। এতে কার্চ প্রণালির ওপর এই সেতু দিয়ে যান চলাচল সাময়িক ব্যাহত হয়। বিস্ফোরণে একটি ট্রেনে থাকা কয়েকটি জ্বালানি ট্যাংকারেও আগুন ধরে যায়। ট্রেনটি পার্শ্ববর্তী দক্ষিণ রাশিয়া থেকে ক্রিমিয়া যাচ্ছিল।

রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়। ইউক্রেন উপদ্বীপটি পুনরুদ্ধার করার অঙ্গীকার করেছে।

 

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের