রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সমঝোতা হয়ে যাবে: বিএনপির সমাবেশ নিয়ে কাদের

news-image

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় ১০ ডিসেম্বর বিএনপির বিভাগীয় গণসমাবেশের স্থান নিয়ে রাজনীতিতে যে উত্তেজনা তৈরি হয়েছে, তা সমাধান হয়ে যাবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিএনপি কি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে সাংবাদিকদের এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, যেটিই হোক একটি সমঝোতা হবে।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে জবাবে তিনি এমন মন্তব্য করেন।

বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশের স্থান নিয়ে সমঝোতার কোনো পথ খোলা আছে কি না–জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, জনগণের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। দলের পক্ষ থেকে আমি বলতে চাই, আমরা সরকারে আছি, আমরা দেশের মধ্যে অশান্তি চাইব? আমরা কেন আতঙ্ক সৃষ্টি হয়, এমন কাজ করব? দরকার তো নেই।

তিনি বলেন, এখন যদি কেউ আতঙ্ক বা আক্রমণ করে, যদি উসকানি দেয়, আমাদের ওপর ঝাঁপিয়ে পড়া হয়, তবে আমরা চুপ করে বসে থাকব না। আশা করছি, বিরোধী দল শান্তিপূর্ণভাবে সমাবেশ করবে। দলীয়ভাবে আমরা তাদের সঙ্গে কখনো সংঘাত সৃষ্টি করিনি। এখনও আমরা সংঘাত চাই না।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সাক্ষাৎ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তিনি প্রথম এসেছেন, এটি সৌজন্য সাক্ষাৎ। এর ভেতরেও আমরা কিছু আলোচনা করেছি।

কী নিয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আমাদের মধ্যে রোড কানেকটিভিটি প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তিস্তা নিয়ে আলোচনা হয়েছে। তিনি সর্বোচ্চ চেষ্টা করার কথা জানিয়েছেন। তবে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে ভারতীয় হাইকমিশনার কোনো মতামত দেননি বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, তাকে আমি আমার বক্তব্য বলেছি।

ভারত কেমন নির্বাচন দেখতে চায়–জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এসব কিছু নিয়ে কথা হয়নি। অহেতুক আমি মিথ্যা কথা বলব কেন! তবে সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আমি বলেছি, বিরোধী দল বিএনপি আন্দোলন করছে। তারা সরকারের পদত্যাগ চাচ্ছে। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচন করবে না। ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ নিয়েও কথা হয়েছে। সমাবেশের স্থান নিয়ে বিএনপি অনড়–তা জানানো হয়েছে।

স্থান নিয়েই তো সমঝোতা হয়নি, সেখানে শান্তি কীভাবে আসবে–এমন প্রশ্নে মন্ত্রী বলেন, হয়ে যাবে। বাংলাদেশের রাজনীতির আকাশে আজ ঘন মেঘ ঘনীভূত হয়েছে। আবার চট করে চলে যাবে। আমি একজন চিরন্তন আশাবাদী মানুষ।

 

এ জাতীয় আরও খবর

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী

ওমরাহ পালন করেছেন ফখরুল দম্পতি

এই সরকারের আমলে জনগণ ভোট দিতে পারে না : রিজভী

‘ভোটে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা দলের নীতিগত সিদ্ধান্ত’

দেশে মুক্ত গণমাধ্যম অনুপস্থিত : মঈন খান

বৃহস্পতিবার ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্র স‌চিব

আবারও রিমান্ডে মিল্টন সমাদ্দার

জনগণের কথা চিন্তা করে আইন তৈরি করতে হবে : আইনমন্ত্রী

সুন্দরবনের আগুন নেভাতে হেলিকপ্টার থেকে ছিটানো হচ্ছে পানি

শাহজালালে ৩ রাত ফ্লাইট উঠানামা বন্ধ থাকবে