বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পূর্ব ইউক্রেনে তীব্র লড়াই চলছে

news-image

অনলাইন ডেস্ক : পূর্ব ইউক্রেনে অগ্রসরের চেষ্টা চালাচ্ছে রুশ বাহিনী। এই নিয়ে ইউক্রেন ও রুশ বাহিনীর মধ্যে চলছে তুমুল লড়াই। খবর রয়টার্সের।

গতকাল বুধবার এক বিবৃতিতে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেন, তীব্র লড়াই চলা পূর্বাঞ্চলীয় ইউক্রেনের দোনেতস্কে রাশিয়ান বাহিনী আরও অগ্রসর হওয়ার চেষ্টা করছে। তারা বিভিন্ন শহরে গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে। এসব শহরের মধ্যে রয়েছে বাখমুত, সোলেদার এবং অপিটনে।

দক্ষিণ ফ্রন্টে রাশিয়ান বাহিনী প্রতিরক্ষামূলক অবস্থানে। তারা ইউক্রেনীয় বাহিনীর অবস্থান লক্ষ করে প্রশিক্ষিত ট্যাঙ্ক, মর্টার, আর্টিলারি ফায়ার বসিয়েছে। এ ছাড়া দেশটি উত্তরপূর্বাঞ্চলীয় এবং মধ্য ইউক্রেনেও লক্ষ করে যুদ্ধাবস্থানে। তবে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে এসব দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার রাতের ভাষণে বলেছেন, আমরা দখলদারীদের উদ্দেশ্য মূল্যায়ন করার চেষ্টা করছি এবং পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছি।

এ ছাড়া ইউক্রেনের রাষ্ট্রপতির প্রশাসনের ডেপুটি প্রধান কিরিলো তিমোশেনকো বলেছেন, খেরসনে ৬০ শতাংশ গ্রাহকের বিদ্যুতব্যবস্থা পুনরুদ্ধার করা হয়েছে।

তবে বুধবারের রাতে জেলেনস্কি বলেন, এখন ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে অন্তত ৬০ লাখ গ্রাহক বিদ্যুতহীন অবস্থায়। এদিকে রাশিয়ার নতুন করে হামলা রুখতে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর পক্ষ থেকে ইউক্রেনকে উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের ঘোষণা এসেছে।

এ দিকে পুতিন ঘনিষ্ঠ রুশ পররাষ্ট্রমন্ত্রী মারিয়া জাখারোভা অভিযোগ করেছেন, ঘটনা দেখা যাচ্ছে, ইউক্রেন সংকট সমাধানে কূটনৈতিক ও রাজনৈতিক কোনভাবেই আগ্রহী নয় ন্যাটো।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ