শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিজেদের স্বার্থ জলাঞ্জলি দিয়ে আইএমএফের ঋণ নয়: এফবিসিসিআই সভাপতি

news-image

নিজস্ব প্রতিবেদক : নিজেদের স্বার্থ জলাঞ্জলি দিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ না নেওয়ার পরামর্শ দিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন।

আইএমএফের ঋণ বিষয়ে সংবাদিকদের এক প্রশ্নের জবাবে এফবিসিসিআই সভাপতি বলেন, আমাদের অর্থের দরকার রয়েছে, তাই বলে নিজেদের স্বার্থ আর সক্ষমতা বিসর্জন দিয়ে নয়।

তিনি বলেন, তারা শর্ত দেবে, আমাদের নেগোসিয়েশন করতে হবে। ডলার সংকট দূর করতে আমাদের ফরেন কারেন্সির দরকার আছে, গ্যাপটা মিনিমাইজ করার জন্য। তার মানে এই নয় যে, সব জলাঞ্জলি দিয়ে আইএমএফের কাছ থেকে অর্থ নিতেই হবে।

অর্থনৈতিক মহামন্দা ও দুর্ভিক্ষ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উক্তি নিয়ে এক প্রশ্নের জবাবে জসিম উদ্দিন বলেন, দুর্ভিক্ষ হলে শুধু বাংলাদেশে নয়, পুরো পৃথিবীতে হবে। সে হিসেবে বাংলাদেশ এর বাইরে না। এজন্য আমাদের কৃচ্ছ্রসাধন করা দরকার। এর পাশাপাশি আমাদের কৃষিখাত নিয়ে কাজ করতে হবে। এক্ষেত্রে নেদারল্যান্ড, ব্রাজিল ও থাইল্যান্ডসহ খাদ্যপণ্য উৎপাদনে যেসব দেশ সফল তাদের অনুসরণ করতে হবে।

অনুষ্ঠানে অপর এক প্রশ্নের জবাবে এফবিসিসিআই সভাপতি বলেন, ঋণের খেলাপি বড়রা হয়, ছোটরা হয় না। ব্যাংকের খেলাপি ঋণের বড় অংশ বৃহৎ শিল্পে। এজন্য আমাদের এসএমই খাতকে বেশি গুরুত্ব দিয়ে, এ খাতে ঋণের প্রবাহ বাড়ানো দরকার।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা