বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খেরসন থেকে বেসামরিক লোকজনকে সরাতে বললেন পুতিন

news-image

অনলাইন ডেস্ক : রাশিয়া অধিকৃত ইউক্রেনের খেরসন অঞ্চল থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্তকে জনসম্মুখে অনুমোদন দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতাকাল শুক্রবার মস্কোর রেড স্কয়ারে রাশিয়ান ইউনিটি ডে উদযাপন অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি।

পুতিন বলেন, ‘বিপজ্জনক এলাকায় বসবাসকারী জনগণের সরিয়ে নিয়ে যাওয়া উচিত, কেননা বেসামরিক নাগরিকদের যন্ত্রণা ভোগ করা উচিত নয়।’

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের নাগরিকদের জোরপূর্বক অপসারণের অভিযোগ করেছে ইউক্রেন। এটিকে একটি যুদ্ধাপরাধ হিসেবে গণ্য করা হয়।

ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার দখল করা একমাত্র বড় শহর খেরসন। সেখান থেকে প্রায় ৭০ হাজার বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

ইউক্রেনজুড়ে রাশিয়ার ভারী মিসাইল ও ড্রোন হামলার ফলে অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এর ফলে ঘনঘন বৈদ্যুতিক ব্ল্যাকআউট জারি করতে বাধ্য হয়েছে কিয়েভ।

এর একদিন আগেই খবর আসে, খেরসন ছেড়ে যাচ্ছে রাশিয়ান সৈন্যরা। যদি সত্যিই তেমনটা হয়ে থাকে, তবে রাশিয়ার জন্য তা হবে বড় ধাক্কা।

খেরসনে রাশিয়ার নিযুক্ত কর্মকর্তা কিরিল স্ত্রেমুসভ রাশিয়ান গণমাধ্যমকে বলেন, ওই অঞ্চল থেকে রাশিয়ান সৈন্য প্রত্যাহার করার সম্ভাবনা রয়েছে। তবে এ নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে ইউক্রেনীয় কর্মকর্তারা। তাদের আশঙ্কা, তাদের সৈন্যদের প্রলোভিত করে বিপজ্জনক এলাকায় নিয়ে যেতে এমন ফাঁদ পেতে থাকতে পারে রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণের কিছুদিনের মধ্যেই খেরসন দখল করে নেয়। তবে সাম্প্রতিক সময়ে শহরের বাইরের দিকে কিছু কিছু এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেনের সেনাবাহিনী।

গত মাসের মাঝামাঝি খেরসন থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে শুরু করে রাশিয়ান সেনাবাহিনী। পরে সেনা কমান্ডাররা জানান, ওই অঞ্চলে তুমুল যুদ্ধের আশঙ্কা থেকে বাসিন্দাদের সরাতে অভিযান সম্পন্ন করেন তারা।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার